বিশ্বের মধ্যে প্রথম পঞ্চাশে আইআইটি খড়গপুর

খনি ও খনিজ সংক্রান্ত ইঞ্জিনিয়ারিং-এর ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য খড়গপুর আইআইটি-র(Kharagpur IIT)। রয়েছে ভারতের আরও দুই শিক্ষা প্রতিষ্ঠান।

বিশ্বের মধ্যে প্রথম পঞ্চাশে আইআইটি খড়গপুর
জারি হল নির্দেশিকা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2021 | 11:33 PM

কলকাতা: বিভিন্ন সময় নানা ধরনের উদ্ভাবনে আইআইটি খড়গপুরের (IIT Kharagpur) নাম উঠে এসেছে। সুন্দর পিচাইয়ের মত বিশ্বের শীর্ষ প্রযুক্তি সংস্থার কর্তাও এই প্রতিষ্ঠানের ছাত্র। আর এবার দেশের প্রথম সারিতে থাকা সেই শিক্ষা প্রতিষ্ঠানের মুকুটে নয়া পালক। বিশ্বের প্রথম ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে উঠ এল খড়গপুর আইআইটির নাম। কিউএস ওয়ার্ল্ড র‍্যাংকিং-এ খড়গপুরের পাশাপাশি মাদ্রাস আইআইটি ও বম্বে আইআইটির নামও উঠে এসেছে।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে প্রথম ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ১২টি ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠান। খনিজ ও খনিজ ইঞ্জিনিয়ারিংয়ে শীর্ষস্থানীয় ৫০ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে জাবগা পেয়েছে খড়গপুর আইআইটি। খনি ও খনিজ সংক্রান্ত ইঞ্জিনিয়ারিং-এ ৪৪ তম স্থানে রয়েছে আইআইটি খড়গপুর। আইআইটি বম্বে রয়েছে ৪১ তম স্থানে। গতবার খড়গপুরের স্থান ছিল ৪৬ নম্বরে। প্রত্যেক বছর গবেষণা, কর্মসংস্থান সহ একাধিক বিষয়ের উপর ভিত্তি করে এই সমীক্ষা প্রকাশ করা হয়।

আরও পড়ুন: পদ্মশ্রী, পদ্মবিভূষণ, আর কী কী আছে কেরলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ‘মেট্রোম্যান’-এর ঝুলিতে?

এছাড়া, খনিজ, পরিবেশ বিজ্ঞান, অর্থনীতি, পরিসংখ্যান ও অপারেশনাল গবেষণা সহ বিষয়গুলোতে শাখাগুলিতে আইআইটি খড়গপুর দেশের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে। প্রযুক্তি, কম্পিউটার বিজ্ঞান, নাগরিক ও কাঠামোগত, বৈদ্যুতিক ও বৈদ্যুতিন, যান্ত্রিক, বৈমানিক ও উৎপাদন, আর্থ ও সামুদ্রিক বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান এবং অ্যাকাউন্টিং এবং ফিনান্স সহ শাখাগুলিতে ভারতের শীর্ষ পাঁচটির মধ্যে এই প্রতিষ্ঠানটি স্থান পেয়েছে।