Dahi Handi Competition: ৫৫ লক্ষ টাকা নগদ পুরস্কার থেকে স্পেন ভ্রমণ! দহি-হান্ডিতেও লড়াই ঠাকরে বনাম শিন্ডে শিবিরের

Shiv Sena Infighting: বৃহস্পতিবারই মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে ঘোষণা করেন, দহি-হান্ডিকে 'অ্যাডভেঞ্চার স্পোর্টস' হিসাবে ঘোষণা করা হচ্ছে। যারা এই দহি-হান্ডিতে অংশ নেবেন, তারা পরবর্তী সময়ে 'স্পোর্টস কোটা'-এ সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবেন।    

Dahi Handi Competition: ৫৫ লক্ষ টাকা নগদ পুরস্কার থেকে স্পেন ভ্রমণ! দহি-হান্ডিতেও লড়াই ঠাকরে বনাম শিন্ডে শিবিরের
মুম্বইয়ের একটি স্কুলে দহি-হান্ডির অনুষ্ঠান। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 1:20 PM

মুম্বই: আজ জন্মাষ্টমী। দেশজুড়েই ধুমধাম করে পালিত হচ্ছে জন্মাষ্টমীর উৎসব। মহারাষ্ট্র ও উত্তর ভারতের বেশ কিছু রাজ্যে ধুমধাম করে পালিত হয় দহি-হান্ডি। তবে এবার মুম্বইয়ে দহি-হান্ডিতেও রঙ লাগল রাজনীতির। শিবসেনার দুই শিবির- উদ্ধব ঠাকরে ও একনাথ শিন্ডের সমর্থকরা দহি-হান্ডি নিয়ে শহরজুড়ে পোস্টার লাগাল। দুই পক্ষের পোস্টারেই রয়েছে বালা সাহেব ঠাকরে ও অনন্ত দিগের ছবি। মুম্বই, থানে সহ মহারাষ্ট্রের একাধিক শহরেই এই পোস্টার ছেয়ে গিয়েছে। তবে পোস্টারেই সীমাবদ্ধ থাকেনি দুই প্রতিদ্বন্দ্বী শিবির। দহি-হান্ডি প্রতিযোগীতায় যারা জয়ী হবেন, তাদের লক্ষাধিক টাকার পুরস্কার, এমনকি বিদেশ ভ্রমণের সুযোগ দেওয়া হবে।

করোনা সংক্রমণের কারণে বিগত দুই বছর দহি-হান্ডির অনুষ্ঠানেও বিধিনিষেধ আরোপ হয়েছিল। তবে এবার বেশ ধুমধাম করেই পালিত হচ্ছে জন্মাষ্টমীর উৎসব। কৃষ্ণের সাজে পাড়ায় পাড়ায় ঘুরে বেড়াচ্ছে ছোট্ট ‘গোবিন্দা’রা। আকাশে ঝুলন্ত দইয়ের হাঁড়ি যে ফাটাতে পারবে, সেই-ই পাবে মোটা অঙ্কের পুরস্কার। এদিকে, দধি-হান্ডি নিয়েও রাজনীতির লড়াই শুরু হয়ে গিয়েছে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে ও প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের মধ্যে। বৃহস্পতিবারই মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে ঘোষণা করেন, দহি-হান্ডিকে ‘অ্যাডভেঞ্চার স্পোর্টস’ হিসাবে ঘোষণা করা হচ্ছে। যারা এই দহি-হান্ডিতে অংশ নেবেন, তারা পরবর্তী সময়ে ‘স্পোর্টস কোটা’-এ সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবেন।

বিভিন্ন রাজনৈতিক দলগুলির তরফে ১.১১ লক্ষ টাকা থেকে ৫৫ লক্ষ টাকা অবধি পুরস্কার ঘোষণা করা হয়েছে। মহারাষ্ট্র নবনির্মাণ সেনার তরফে যেমন এই বছর দহি-হান্ডি প্রতিযোগীতায় বিজেতাদের জন্য ৫৫ লক্ষ টাকা ঘোষণা করা হয়েছে, তেমনই আবার এমএনএসের পালঘর ও থানের সভাপতি অবিনাশ যাদব আলাদাভাবে বিজেতাদের জন্য ১১ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করেছেন। যে দল প্রতিযোগীতায় বিজয়ী হবে, তারা স্পেন সফরেও সুযোগ পাবেন।

শিবসেনার উদ্ধব ঠাকরে শিবিরের তরফেও ‘নিষ্ঠা দহি-হান্ডি’-র আয়োজন করা হয়েছে সেনা ভবনের বিপরীতে। আদিত্য ঠাকরে রাজ্য়ের বিভিন্ন প্রান্তে শিবসেনা নেতাদের আয়োজিত দহি-হান্ডির অনুষ্ঠানে যোগ দেবেন বলে জানিয়েছেন। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেও তাঁর দলের নেতা-মন্ত্রীদের আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন। স্বামী প্রতিষ্ঠানের তরফে ৫১ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে। বিজয়ীদের ১১ লক্ষ টাকা করে দেওয়া হবে।  শিবসেনার বিধায়ক প্রতাপ সরনায়ক জানিয়েছেন, ২১ লক্ষ টাকা পুরস্কার দেবেন বিজয়ীদের।