Nitish Kumar: আরজেডির সঙ্গে মিশে যাচ্ছে জেডিইউ? সাংবাদিকদের খোলসা করলেন নীতীশ

Bihar: বিজেপি নেতৃত্বাধীন ২০১৯ এনডিএ জোটে জেডিইউ থেকে একমাত্র আরসিপিকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা দেওয়া হয়েছিল। চলতি মাসের শুরুতেই জেডিইউ ছেড়েছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আরসিপি সিং।

Nitish Kumar: আরজেডির সঙ্গে মিশে যাচ্ছে জেডিইউ? সাংবাদিকদের খোলসা করলেন নীতীশ
ফাইল ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 11:52 AM

পটনা: বেশ কয়েকদিন আগেই বিজেপির সঙ্গ ছেড়ে আরজেডি-কংগ্রেসের হাত ধরে নতুন করে সরকার তৈরি করেছেন নীতীশ কুমার। ১০ অগস্ট নতুন করে অষ্টমবারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন নীতীশ কুমার। প্রাক্তন জেডিইউ নেতা আরসিপি সিং দাবি করেছিলেন লালু প্রসাদ যাদবের আরজেডির সঙ্গে মিলেমিশে যাবে নীতীশের জেডিইউ। এবার সেই প্রসঙ্গে মুখ খুললেন বিহারের মুখ্যমন্ত্রী। এই নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে দু’হাত তুলে নীতীশ বলেন, “আরে ওনার কথা ছাড়ুন”। বিহারের রাজনৈতিক পট পরিবর্তনের অন্যতম কেন্দ্রীয় চরিত্র ছিলেন আরসিপি সিং। তাঁর ‘মাত্রাতিরিক্ত’ বিজেপি ঘনিষ্ঠতা নিয়ে অখুশি ছিলেন নীতীশ কুমার।

শুক্রবার সকালেই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আরসিপি মুখ খুলেই নীতীশকে কড়া ভাষায় আক্রমণ করেন। নীতীশ যেভাবে বিজেপির হাত ছেড়ে আরজেডি, কংগ্রেস ও বাম দলগুলির হাত ধরেছে, সেই নিয়ে কটাক্ষ করে সংবাদ সংস্থা এএনআইকে আরসিপি বলেন, “আর কতবার তিনি এক পক্ষ থেকে অন্য পক্ষের দিকে সমর্থন বদলাবেন? ইতিমধ্যে ১৯৯৪, ২০১৩, ২০১৭ এবং ২০২২ মিলিয়ে ৪ বার তিনি পক্ষ বদল করেছেন।” যখন সাংবাদিকরা তাঁকে জিজ্ঞেস করেন জেডিইউ ও আরজেডি কি মিলে যাবে? জবাবে আরসিপি বলেন, “নিশ্চয়ই! এটা ছাড়া তাদের কাছে আর কী বিকল্প আছে?”

বিজেপি নেতৃত্বাধীন ২০১৯ এনডিএ জোটে জেডিইউ থেকে একমাত্র আরসিপিকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা দেওয়া হয়েছিল। চলতি মাসের শুরুতেই জেডিইউ ছেড়েছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আরসিপি সিং। তাঁর বিরুদ্ধে দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ ওঠার পর জেডিইউয়ের পক্ষ থেকে তাঁকে নোটিস পাঠানো হয়েছিল। ‘স্থাবর সম্পত্তিতে গরমিল’ নিয়ে দলের তরফে তাঁকে নোটিস পাঠানো হয়েছিল এবং যত দ্রুত সম্ভব সেই নোটিসেক উত্তরও দিতে বলা হয়েছিল। দল থেকে ইস্তফা দেওয়ার পর আরসিপি বলেছিলেন, “এই দলে আর কিছুই অবশিষ্ট নেই। জেডিইউ একটি ডুবন্ত জাহাজ।”

উল্লেখ্য, বিজেপি-নীতীশ জোটে বিগত কয়েকমাস ধরেই নানা সমস্যা দেখা দিয়েছিল। আরসিপি সিংকে নিয়ে সম্প্রতি দ্বন্দ্ব আরও চরমে ওঠে। ঘনিষ্ঠ মহলে নীতীশ কুমার জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ষড়যন্ত্রে বিহারেও মহারাষ্ট্র মডেল বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। তড়িঘড়ি বিজেপির সঙ্গে জোট ছেড়ে বেরিয়ে এসে আরজেডি, কংগ্রেস ও অন্যান্য দলগুলির সমর্থন নিয়ে সরকার তৈরি করেন নীতীশ।