IT Raid: এবার নজরে মিডিয়া পরিচালনকারী সংস্থা, বিদেশি তহবিলের উৎস খুুঁজতে দিল্লি জুড়ে আয়কর হানা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Sep 08, 2022 | 6:20 AM

IT Raid: আয়কর বিভাগ সূত্রেই জানা গিয়েছে যে, হরিয়ানা, মহারাষ্ট্র ও গুজরাট সহ একাধিক রাজ্যে স্বীকৃত অথচ অস্তিত্ববিহীন ২০টিরও বেশি রাজনৈতিক দলকে আর্থিক সহায়তার কারণ জানতেই গতকাল আয়কর বিভাগ অক্সফাম সহ বাকি সংস্থাগুলির অফিসে তল্লাশি চালায়।

IT Raid: এবার নজরে মিডিয়া পরিচালনকারী সংস্থা, বিদেশি তহবিলের উৎস খুুঁজতে দিল্লি জুড়ে আয়কর হানা
ফাইল চিত্র

নয়া দিল্লি: এবার সংবাদমাধ্যম পরিচালনকারী সংস্থায় আয়কর বিভাগের হানা। বুধবার সেন্টার উর পলিসি রিসার্ত অ্যান্ড চ্যারিটি অর্গানাইজেশন, অক্সফাম ইন্ডিয়া ও স্পিরিটেড মিডিয়া ফাউন্ডেশন নামক একাধিক বেসরকারি প্রতিষ্ঠানের দিল্লির অফিসে হানা দেয় আয়কর আধিকারিকরা। জানা গিয়েছে, এই সংস্থাই দ্য ক্যারাভ্যান, দ্য প্রিন্ট ও স্বরাজ্য নামক ডিজিটাল মিডিয়াগুলিকে আর্থিক সহায়তা ও পরিচালন করে। তবে এই ডিজিটাল মাধ্যমগুলির অফিসে আয়কর হানা বা তাদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করার খবর এখনও অবধি মেলেনি।

আয়কর বিভাগ সূত্রেই জানা গিয়েছে যে, হরিয়ানা, মহারাষ্ট্র ও গুজরাট সহ একাধিক রাজ্যে স্বীকৃত অথচ অস্তিত্ববিহীন ২০টিরও বেশি রাজনৈতিক দলকে আর্থিক সহায়তার কারণ জানতেই গতকাল আয়কর বিভাগ অক্সফাম সহ বাকি সংস্থাগুলির অফিসে তল্লাশি চালায়। অন্যদিকে অপর একটি সূত্রে জানা গিয়েছে, বিদেশি তহবিল থেকে আর্থিক সাহায্যের মামলাতেই তদন্তে নেমেছে আয়কর বিভাগ। যদিও আয়কর বিভাগের তরফে এই তল্লাশি অভিযান নিয়ে এখনও অবধি কোনও বিবৃতি দেওয়া হয়নি।

জানা গিয়েছে, বুধবার দুপুরে দিল্লির চাণক্যপুরীতে সিপিআর অফিসে হানা দেয় আয়কর বিভাগ। সেই সময় অফিসে উপস্থিত সকল কর্মীদেরই বাইরে যেতে দেওয়া হয়নি। প্রায় সারারাত ধরেই তল্লাশি অভিযান চলে। তবে কোনও নথি বা অন্য কিছু বাজেয়াপ্ত করা হয়েছে কি না, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

বেঙ্গালুরুর আইপিএসএমএফ ফান্ড নামক যে সংস্থায় গতকাল তল্লাশি অভিযান চালায় আয়কর বিভাগ, তাদের ম্যাগাজিন ও অনলাইন পোর্টাল মূলত তদন্তমূলক সাংবাদিকতাই করে। সম্প্রতিই তারা ২০০২ সালে গুজরাট দাঙ্গায় নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়েও একটি প্রতিবেদন প্রকাশ করেছিল যেখানে তদন্তের প্রকাশিত রিপোর্ট নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। যদিও সুপ্রিম কোর্টের তরফে ওই রিপোর্টের প্রশংসা করে ও মান্যতা দিয়েই তৎকালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে ক্লিনচিট দেয় এবং তাঁর বিরুদ্ধে পরবর্তী তদন্তের আর্জি খারিজ করে দেয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla