Covid vaccination: এক দিনে ১ কোটি! ফের করোনার টিকাকরণে নজির গড়ল ভারত

Health Ministry: এই নিয়ে পঞ্চমবার একদিনে ১ কোটি টিকাকরণের রেকর্ড গড়ল ভারত। এই নিয়ে দেশে মোট ৮৬ কোটি ডোজ় ভ্যাকসিন দেওয়া হল।

Covid vaccination: এক দিনে ১ কোটি! ফের করোনার টিকাকরণে নজির গড়ল ভারত
১০০ কোটি টিকাকরণের মাইলফলক পার। ফাইল ছবি: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 7:37 AM

নয়া দিল্লি: ফের একবার টিকাকরণের (Covid Vaccination) রেকর্ড গড়ল ভারত। দৈনিক টিকাকরণের (Daily Vaccination) সংখ্যা আরও একবার এক কোটি ছাড়াল। গতকাল, সোমবার সারাদিনে ১ কোটি ডোজ় ভ্যাকসিন (Vaccine) দেওয়া হয়ে দেশ জুড়ে। সোমবার পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রকের (Health Ministry) রেকর্ড অনুযায়ী, দেশে মোট টিকাকরণের সংখ্যা ছাড়াল ৮৬ কোটি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এই তথ্য প্রকাশ করা হয়েছে। এই নিয়ে পঞ্চমবার দৈনিক টিককারণে ১ কোটি পার করল ভারতে (India)। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে যাতে দেশের প্রায় সব নাগরিকের টিকাকরণ সম্ভব হয়, সেই লক্ষ্যমাত্রাই নিয়ে কেন্দ্র। তাই দৈনিক টিকাকরণের এই রেকর্ড গড়ে সেই পথেই আরও একধাপ এগিয়ে যাচ্ছে সরকার।

সোমবার রাতে টুইট করে টিকাকরণের রেকর্ডের কথা উল্লেখ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। তিনি লেখেন, ‘দেশবাসীকে অভিনন্দন। আরও একবার ১ কোটি ডোজ় টিকাকরণ হয়েছে এক দিনে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তত্ত্বাবধানে এই নিয়ে পঞ্চমবার করোনার টিকাকরণ এক দিনে এক কোটি ছাড়াল।

এর আগে প্রথমবার দৈনিক টিকাকরণ এক কোটি ছাড়িয়েছিল অগস্ট মাসে। ২৭ অগস্ট এক কোটি ডোজ় ভ্যাকসিন দেওয়া হয়েছিল ভারতে। চলতি বছরের ১৬ জানুয়ারি ভারতে প্রথম টিকাকরণ শুরু হয়। প্রথম পর্যায়ে চিকিৎসক, নার্স বা স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন দেওয়া হয়। পাশাপাশি অন্যান্য সেক্টরের কোভিড-যোদ্ধাদের টিকা দেওয়া শুরু হয় ২ ফেব্রুয়ারি থেকে। ১ মার্চ থেকে শুরু হয় সাধারণ মানুষের টিকাকরণ। প্রথম৬০ বছরের বেশি বয়সিদের টিকা দেওয়া শুরু হয়। পরে সেই বয়সের মাত্রা কমিয়ে ৪৫ করা হয়। তবে ৪৫ এর বেশি বয়সিদের ক্ষেত্রে কো-মর্বিডিটি থাকলেই তবেই টিকাকরণ হচ্ছিল। পরে ১ থেকে দেশে ১৮ বছরের বেশি বয়সী প্রত্যেককে টিকা দেওয়ার ঘোষণা করে কেন্দ্র।

তবে গত ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে দৈনিক টিকাকরণে আড়াই কোটির গণ্ডি পার করে ভারত। সরকারি টিকাকরণের ট্রাকারে দেখা গিয়েছে, আড়াই কোটির লক্ষ্যমাত্রা পার করতে প্রতি সেকেন্ডে ৮০০ টিকা বা প্রতি মিনিটে দেশজুড়ে মোট ৪৮ হাজারের কাছাকাছি টিকা দেওয়া হয়েছিল ওই দিন। জাতীয় স্বাস্থ্য সংস্থার প্রধান আরএস শর্মা দিনটিকে ঐতিহাসিক বলে উল্লেখ করেন এবং দেশজুড়ে সমস্ত স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জানান এই রেকর্ড তৈরিতে সাহায্যের জন্য। দৈনিক টিকাকরণে চিনের রেকর্ডও ওই দিন ভেঙে ফেলে ভারত।

সূত্রের খবর, নির্বাচনমুখী রাজ্যগুলিতে ১০০ শতাংশ টিকাকরণই বর্তমানে কেন্দ্রের লক্ষ্য। আগামী বছর পঞ্জাব, উত্তর প্রদেশ, গুজরাট সহ যে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে, তার আগেই সেই রাজ্যগুলির সমস্ত প্রাপ্তবয়স্করা যাতে করোনা টিকার কমপক্ষে একটি ডোজ় পেয়ে যান, তার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে কেন্দ্র।

আরও পড়ুন: Madhyamgram News: বৃষ্টিতে জল পড়ছে ছাদ চুঁইয়ে, বলতেই অন্তঃসত্ত্বাকে ‘কামড়ে মাংস খুবলে নিলেন’ বাড়িওয়ালা!