India’s Daily COVID-19 Cases: এক ধাক্কায় ১২ শতাংশ কমল দৈনিক আক্রান্তের হার, একদিনেই আক্রান্ত আড়াই লাখের বেশি

India's Daily COVID-19 Cases: এক ধাক্কায় ১২ শতাংশ কমল দৈনিক আক্রান্তের হার, একদিনেই আক্রান্ত আড়াই লাখের বেশি
কোভিড প্রোটোকলে বদল (ফাইল চিত্র)

India's Daily COVID-19 Cases: গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৫১ হাজার মানুষ, যা গতকালের তুলনায় ১২ শতাংশ কম। সংক্রমণের হারও ১৯.৫ শতাংশ থেকে কমে ১৫.৮ শতাংশে নেমে এসেছে।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 28, 2022 | 11:20 AM

নয়া দিল্লি: ফের কিছুটা স্বস্তি মিলল দেশের করোনা সংক্রমণে (COVID-19)। বিগত চারদিন ধরেই দেশের দৈনিক সংক্রমণ তিন লক্ষের নীচে রয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Union Health Ministry) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৫১ হাজার মানুষ, যা গতকালের তুলনায় ১২ শতাংশ কম। অন্যদিকে, সংক্রমণের হার(Positivity Rate)-ও ১৯.৫ শতাংশ থেকে কমে ১৫.৮ শতাংশে নেমে এসেছে।

একদিনেই আক্রান্তের সংখ্যায় ৩৫ হাজার হ্রাস:

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৫১ হাজার ২০৯। বৃহস্পতিবারই এই সংখ্যাটা ছিল ২ লক্ষ ৮৬ হাজার ৩৮৪। অর্থাৎ একদিনেই দেশে আক্রান্তের সংখ্যা ৩৫ হাজার হ্রাস পেয়েছে। অন্যদিকে, দেশে একদিনেই করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৬২৭ জনের। এই নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ লক্ষ ৯২ হাজার ৩২৭-এ।

বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ২১ লক্ষ ৫ হাজার ৬১১। দেশের মোট আক্রান্তের ৫.১৮ শতাংশই সক্রিয় রোগী। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ৪৭ হাজার ৪৪৩ জন। এই নিয়ে দেশে মোট সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ কোটি ৮০ লক্ষ ২৪ হাজার ৭৭১-এ।

এক ধাক্কায় অনেকটাই কমেছে দেশে সংক্রমণের হার। গতকালই যেখানে সংক্রমণের হার ছিল ১৯.৫ শতাংশ, আজ তা কমে ১৫.৮ শতাংশে নেমে এসেছে। সাপ্তাহিক সংক্রমণের হার ১৭.৫৭ শতাংশে পৌঁছেছে।

বৃহস্পতিবারই কেন্দ্রের তরফে জানানো হয়, দেশে সংক্রমণের হার সমতল রেখার দিকেই ইঙ্গিত দিচ্ছে। দেশের মোট সক্রিয় রোগীর ৭৭ শতাংশেরই খোঁজ মিলছে ১০টি রাজ্য থেকে। দেশের ৩৪টি রাজ্যের ৪০৭টি জেলাতে সংক্রমণের হার ১০ শতাংশের বেশি থাকায় আগামী ২৮ ফেব্রুয়ারি অবধি বিধিনিষেধের মেয়াদ বাড়িয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

রাজ্যভিত্তিক সংক্রমণের ওঠানামা:

মহারাষ্ট্রে ধীরে ধীরে অনেকটাই কমেছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৪২৫ জন, যা গতকালের সংখ্যার তুলনায় ১০ হাজার কম। অন্যদিকে, রাজ্যে একদিনেই ৪২ জনের মৃত্যু হয়েছে। নতুন করে ৭২ জন ওমিক্রন আক্রান্তেরও খোঁজ মিলেছে।

দিল্লিতেও একদিনেই ৪২ শতাংশ কমেছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজধানীতে নতুন করে ৪২৯১ জন আক্রান্তের খোঁজ মিলেছে, বৃহস্পতিবারই এই সংখ্যাটা ছিল ৭৪৯৮। তবে মৃতের সংখ্যায় কিছুটা বৃদ্ধি হয়েছে, একদিনেই করোনায় মৃত্যু হয়েছে ৩৪ জনের। রাজ্যে সংক্রমণের হারও বর্তমানে ১০ শতাংশের নীচে নেমে এসেছে।

উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে দক্ষিণ ভারত, বিশেষত কেরলের করোনা সংক্রমণ। ৫১ হাজার ৭৩৯ জন এবং সংক্রমণের জেরে মৃত্যু হয়েছে ১১ জনের। এছাড়াও আগে ৫৭ জনের মৃত্যুকেও করোনা সংক্রমণে মৃত্যু বলে ঘোষণা করা হয়েছে। এই নিয়ে রাজ্যে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫২ হাজার ৪৩৪-এ। বর্তমানে রাজ্যে সংক্রমণের হার ৪৪.৬ শতাংশ। নতুন করে ৯৪ জন ওমিক্রন আক্রান্তেরও খোঁজ মিলেছে।

প্রতিবেশী রাজ্য তামিলনাড়ুতে সংক্রমণ ৩০ হাজারের নীচে নেমে আসায় নৈশ কার্ফু ও রবিবারের লকডাউনের নিয়ম প্রত্য়াহার করা হয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি থেকে রাজ্যের সমস্ত স্কুলও খুলছে।

আরও পড়ুন: COVID-19 in Kerala: ৯৪ শতাংশই ওমিক্রনে আক্রান্ত! আগামী ৩ সপ্তাহ সতর্ক থাকার পরামর্শ কেরলের স্বাস্থ্যমন্ত্রীর 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA