Indian Missile: ৫০০ কিলোমিটার দূরে হানতে পারবে আঘাত, নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের, দেখুন ভিডিয়ো

Pralay Ballestic Missile: প্রলয়ের সফল উৎক্ষেপণে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি লিখেছেন, "এই নতুন ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের জন্য ডিআরডিও ও তাদের টিমকে অসংখ্য শুভেচ্ছা

Indian Missile: ৫০০ কিলোমিটার দূরে হানতে পারবে আঘাত, নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের, দেখুন ভিডিয়ো
ছবি: এএনআই
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 6:09 PM

নয়া দিল্লি: বুধবার ভারতে মুকুটে বসল এক নতুন পালক। স্বল্প পরিসীমার ব্যালিস্টির ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল ভারত। বুধবার ওড়িশার উপকূল থেকে ‘প্রলয়’ নামক এই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ করা হয়। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের উদ্যোগেই হয় এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা।

প্রলয়ের সফল উৎক্ষেপণে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি লিখেছেন, “এই নতুন ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের জন্য ডিআরডিও ও তাদের টিমকে অসংখ্য শুভেচ্ছা। দ্রুত আধুনিক সারফেস-টু-সারফেস কোয়াসি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি ও তার সফল উৎক্ষেপণের জন্য আমি অভিনন্দন জানাই। আমরা একটি নতুন কৃতিত্ব অর্জন করলাম।”

দেখে নিন ভিডিয়ো

প্রলয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের খুঁটিনাটি

১. একটি কৌশলগত স্বল্প পরিসরের প্রলয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন।

২. প্রলয় ৩৫০ থেকে ৫০০ কিলোমিটারের স্বল্প পাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং এই ক্ষেপণাস্ত্রটি ৫০০ থেকে ১০০০ কিলোগ্রাম ভার বহনে সক্ষম।

৩. সংবাদ সংস্থা এএনআই থেকে পাওয়া খবর অনুযায়ী, প্রলয় একটি সারফেস টু সারফেস মিসাইল। এই মিসাইল এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্রকে সহজেই ধ্বংস করা যায়। লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের অবস্থান পরিবর্তন করা সম্ভব।

৪. মোবাইল লঞ্চার থেকেই এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা সম্ভব। এতে অত্যাধুনিক নেভিগেশন সিস্টেম এবং ইন্টিগ্রেটেড অ্যাভিওনিক্স অন্তর্ভুক্ত রয়েছে।

৫. ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি পৃথ্বী ডিফেন্স ভেহিকেল প্রোগ্রামের এক্সোঅ্যাটমস্ফিয়ারিক ইন্টারসেপ্টর মিসাইলের উপর ভিত্তি করে তৈরি।

৬. এই দেশীয় ক্ষেপণাস্ত্রটিকে চিনের ডংফেং ১২ এবং রাশিয়ার 9K720 ইস্কান্ডারের সাথে তুলনা করা যেতে পারে, উভয়ই স্বল্প-পাল্লার কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।

৭. ভারত অগ্নি প্রাইম পারমাণবিক-সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর কয়েকদিন পরেই প্রলয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়েছে। অগ্নির পরিসীমা, ১০০০ থেকে ২০০০ কিলোমিটার।

আরও পড়ুন Govt to Investigate on Priyanka Gandhi’s Allegation: ‘হ্যাক করা হচ্ছে ইন্সটাগ্রামও’, প্রিয়ঙ্কার অভিযোগ শুনেই তদন্তের নির্দেশ কেন্দ্রের

আরও পড়ুন  PM Modi’s Review Meeting on Omicron: উদ্বেগ বাড়ছে উর্ধ্বমুখী ওমিক্রনের গ্রাফে, জরুরি বৈঠকের ডাক প্রধানমন্ত্রীর