ভয়ঙ্কর ইউকে স্ট্রেনকে পিছনে ফেলে বাংলা-সহ একাধিক রাজ্যে দাপট বাড়াচ্ছে ভারতীয় ‘ডবল মিউট্যান্ট’

ইউকে স্ট্রেনেই সংক্রমণ বাড়ছিল। কিন্তু এবার তাকে পিছনে ফেলে দিয়েছে ভারতীয় স্ট্রেন। বাংলা-সহ একাধিক রাজ্যে মিলেছে খোঁজ।

ভয়ঙ্কর ইউকে স্ট্রেনকে পিছনে ফেলে বাংলা-সহ একাধিক রাজ্যে দাপট বাড়াচ্ছে ভারতীয় 'ডবল মিউট্যান্ট'
দিল্লির হাসপাতালে করোনা রোগীদের জায়গা মিলেছে ফুটপাথে। ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: May 06, 2021 | 11:28 AM

নয়া দিল্লি: কিছুদিন আগে পর্যন্তও ভারতে বাড়ছিল ইউকে স্ট্রেনের দাপট। ইউকে কিংবা ব্রাজিল থেকে আমদানি হওয়া স্ট্রেনের সংক্রমণ নিয়ে সন্ত্রস্ত ছিলেন চিকিৎসকেরা। কিন্তু এবার ইউকে স্ট্রেনের থেকেও দাপট বাড়াল করোনা ভাইরাসের ভারতীয় রূপ। বুধবারই কেন্দ্র জানিয়েছে যে ভারতের ‘ডবল মিউট্যান্ট’ পিছনে ফেলে দিয়েছে ইউকে স্ট্রেনকে। সংক্রামিতদের সংখ্যায় ভারতীয় স্ট্রেনের উপস্থিতি অনেকটাই বেশি। উল্লেখ্য, ইউকে স্ট্রেনের ছড়িয়ে পড়ার ক্ষমতা অনেক বেশি বলেই জানান বিশেষজ্ঞরা। কিন্তু এবার সংক্রমণে তাকেও ছাপিয়ে যাচ্ছে ভারতীয় স্ট্রেন।

ভারতে করোনার দ্বিতীয় ঢেউ্য়ের জন্য ভাইরাসের ‘ডবল মিউট্যান্ট’ ভ্যারিয়ান্টকেই দায়ী করা হচ্ছে। বিজ্ঞানের ভাষায় যার নাম B.1.617। প্রাথমিকভাবে এই স্ট্রেনের খোঁজ মহারাষ্ট্রে মিললেও এই মুহূর্তে পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে এই স্ট্রেনের সন্ধান মিলেছে। ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের ডিরেক্টর সুজিত সিং জানিয়েছেন, ভারতীয় স্ট্রেনের জেরেই এ ভাবে লাফিয়ে লাফিয়ে সংক্রমণ বাড়ছে ভারতের বিভিন্ন রাজ্যে।

‘ডবল মিউট্যান্ট’ ভ্যারিয়ান্ট প্রথম পাওয়া যায় ভারতে। পরে বিশ্বের ১৭টি দেশে সেই স্ট্রেন ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অন্য দিকে দিল্লি ও মুম্বইতে পাওয়া গিয়েছল ইউকে স্ট্রেন। তার জেরেই ওই দুই রাজ্যে সংক্রমণের সংখ্যা বেড়েছিল। কিন্তু বিশেষজ্ঞরা বলছে, সেই স্ট্রেনের উপস্থিতি ক্রমশ কমছে। গত দেড় মাস ধরে দাপট বাড়িয়েছে ভারতীয় স্ট্রেন।

কোন স্ট্রেনে বাড়ছে আশঙ্কা?

ভারতীয় স্ট্রেনের পাশাপাশি ইউকে স্ট্রেন অর্থাৎ B.1.1.7, দক্ষিণ আফ্রিকার স্ট্রেন অর্থাৎ B.1.351 এবং ব্রাজিল স্ট্রেন অর্থাৎ P1, এই তিনটি স্ট্রেনকেও উদ্বেগের কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

কোন কোন রাজ্যে ভারতীয় স্ট্রেনের দাপট?

এখনও পর্যন্ত মহারাষ্ট্রে ৭৬১ জন. কর্ণাটকে ১৪৬ জন, পশ্চিমবঙ্গে ১২৪ জন, দিল্লতে ১০৭ জন, গুজরাটে ১০২ জন, ছত্তীশগঢ়ে ৭৫ জন, ঝাড়খণ্ডে ৬১ জন ও মধ্য প্রদেশে ৫৩ জনের শরীরে এই ভারতীয় স্ট্রেনের সন্ধান পাওয়া গিয়েছে। মোট ১৫২৭ জনের শরীরে পাওয়া গিয়েছে এই স্ট্রেন।