AAP in Rajasthan: কেজরীবালের লক্ষ্যও কি কংগ্রেস মুক্ত ভারত? পঞ্জাবের পর এবার নতুন ‘নিশানা’ দিল্লির মুখ্যমন্ত্রীর

Arvind Kejriwal: রাজস্থানের আপের দলীয় নেতারা জানিয়েছেন, রাজ্যে দ্বারকা থেকে নির্বাচিত বিধায়ক বিনয় মিশ্রকেই সম্ভবত রাজস্থানের এই কর্মসূচির দায়িত্ব দেওয়া হতে পারে।

AAP in Rajasthan: কেজরীবালের লক্ষ্যও কি কংগ্রেস মুক্ত ভারত? পঞ্জাবের পর এবার নতুন 'নিশানা' দিল্লির মুখ্যমন্ত্রীর
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 1:58 PM

জয়পুর: সাম্প্রতিক পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে নিজেদের দখলে থাকা ৪ টি রাজ্যই ধরে রাখতে সক্ষম হয়েছে বিজেপি। তবে এবারের ভোটের ফলে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে আরও একজন রাজনৈতিক ব্যক্তির প্রভাব জাতীয় রাজনীতিতে অনেকটাই স্পষ্ট হয়েছেন। নিজের পায়ের তলার রাজনৈতিক মাটি তিনি অনেকটাই শক্ত করে নিয়েছেন। তিনি দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (Aam Admi Party) প্রধান অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)। দিল্লির তিন বারের মুখ্যমন্ত্রীর দল এই প্রথম কোনও আঞ্চলিক দল হিসেবে দ্বিতীয় একটি রাজ্যে ক্ষমতা দখল করেছে। দেশের যে কয়েকটি সীমিত রাজ্যে কংগ্রেস ক্ষমতায় ছিল, পঞ্জাব তার অন্যতম। তবে এবারের ‘ঝাড়ু ঝড়ে’ পঞ্জাব থেকে সাফ হয়ে যাওয়ার পথেই কংগ্রেস। ১১৭ আসনের পঞ্জাবে কংগ্রেস মাত্র ১৮ টি আসনে জয়ী হয়েছিল, সেখানে কেজরীবালের আপ ৯২ টি আসনে জিতে কংগ্রেসের থেকে ক্ষমতা কেড়ে নিয়েছে। অন্যদিকে গোয়াতে কংগ্রেস প্রধান বিরোধী দল ছিল, সেখানেও লড়াই করে ২ আসনে জিতে নিয়েছেন অরবিন্দ কেজরীবাল, দুর্বল হয়েছে কংগ্রেস।

এবার আরও একটি কংগ্রেস শাসিত রাজ্যে আম আদমি পার্টির নজর পড়েছে বলেই জানা গিয়েছে। এবং এই খবর সামনে আসার পর থেকেই রাজনৈতিক মহলে প্রশ্ন উঠেছে যে কেজরীবাল কি বিজেপির দেখান পথে কংগ্রেস মুক্ত ভারত চাইছেন? কংগ্রেস শাসিত রাজস্থানে আগামী বছরই বিধানসভা নির্বাচন। তার আগেই কংগ্রেস শাসিত রাজ্যে সংগঠন মজবুত করতে জয়পুরে দু’দিনের সম্মলেন করার সিদ্ধান্ত নিয়েছে আপ। আপের রাজ্যসভা সাংসদ তথা দলের তরফে রাজস্থানের ইনচার্জ সঞ্জয় সিং ওই সম্মলনে দলীয় কর্মীদের বোঝাবেন যে কী ভাবে আপ সরকার ক্ষমতায় থাকা রাজ্যগুলিতে কাজ করেছে। ২৬ ও ২৭ মার্চ এই সম্মলেন হবে বলেই জানা গিয়েছে।

রাজস্থানের আপের দলীয় নেতারা জানিয়েছেন, রাজ্যে দ্বারকা থেকে নির্বাচিত বিধায়ক বিনয় মিশ্রকেই সম্ভবত রাজস্থানের এই কর্মসূচির দায়িত্ব দেওয়া হতে পারে। আপের এই কর্মসূচির নাম রাখা হয়েছে ‘বিজয় উৎসব’। রাজস্থানের দলের সকল কর্মী, সমর্থক ও নেতৃত্বকে এই সমাবেশে উপস্থিত থাকতে বলা হয়েছে। রাজস্থানের আপ নেতৃত্ব জানিয়েছে দলের সংগঠনকে আরও মজবুত করতে দ্রুত সেখানে যোগদান কর্মসূচি আয়োজন করা হবে। এখন ২০২৩ সালের রাজস্থানের নির্বাচনে আম আদমি পার্টি আদৌ কংগ্রেসকে ধাক্কা দিতে পারে কি না সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Omar Abdullah on Kashmir Files: ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর কোন অংশকে ‘মিথ্যা’ বললেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী?