Vice President Election 2022 : কীভাবে নির্বাচিত হন দেশের উপরাষ্ট্রপতি, জেনে নিন নির্বাচনের খুঁটিনাটি

Vice President Election 2022 : ৬ অগাস্ট উপরাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। গতকালই পশ্চিমবঙ্গের রাজ্যপালকে এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী করা হয়েছে। আর রবিবার বিরোধী প্রার্থী হিসেবে মার্গারেট আলভাকে মনোনীত করা হয়েছে।

Vice President Election 2022 : কীভাবে নির্বাচিত হন দেশের উপরাষ্ট্রপতি, জেনে নিন নির্বাচনের খুঁটিনাটি
গ্রাফিক্স সৌজন্যে : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2022 | 8:21 PM

নয়া দিল্লি : উপরাষ্ট্রপতি নির্বাচনের জমি পুরো তৈরি। নির্বাচনের দিনক্ষণ আগেই জানিয়ে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। আগামী ৬ অগাস্ট হবে দেশের ১৬ তম উপরাষ্ট্রপতি নির্বাচন। পাশাপাশি নির্বাচনের জন্য প্রার্থীও ঠিক হয়ে গিয়েছে। গতকালই এনডিএ প্রার্থী হিসেবে মনোনীত করা হয়েছে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়ের নাম। আর রবিবার বিরোধীরাও উপরাষ্ট্রপতি পদে প্রাক্তন রাজ্যপাল মার্গারেট আলভাকে বেছে নিয়েছেন। এবার শুধু নির্বাচনের দিনের অপেক্ষা। নির্বাচন অনুষ্ঠিত হলেও সংখ্যার হিসেব বলছে এম বেঙ্কাইয়া নাইডুকে সরিয়ে আগামী উপরাষ্ট্রপতি হতে চলেছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়।

উপরাষ্ট্রপতির কার্যালয় :

সংবিধানের ৬৩ নম্বর ধারা অনুযায়ী, ভারতের একজন উপরাষ্ট্রপতি থাকতে হবে। এবং ৬৪ নম্বর ধারা অনুযায়ী উপরাষ্ট্রপতিকে রাজ্যসভার চেয়ারম্যান হতে হবে। সংবিধানের ৬৫ নম্বর ধারায় বলা রয়েছে, ‘মৃত্য়ু, পদত্যাগ বা অপসারণ কোনও কারণে রাষ্ট্রপতির পদ খালি হয়ে গেলে নতুন রাষ্ট্রপতির নির্বাচন হওয়ার আগে অবধি রাষ্ট্রপতির পদের দায়িত্ব সামলাতে হবে উপরাষ্ট্রপতিকে।’ রাষ্ট্রপতির অনুপস্থিতি, শরীর খারাপ বা অন্য কোনও কারণে রাষ্ট্রপতি দায়িত্ব সামলাতে না পারলে সেক্ষেত্রেও উপরাষ্ট্রপতি সেই দায়িত্ব সামলাবেন। এই সময় রাষ্ট্রপতির সবরকম ক্ষমতা, সুবিধা, ভাতা থাকবে উপরাষ্ট্রপতির।

কীভাবে হয় রাষ্ট্রপতি নির্বাচন :

সংবিধানের ৬৬ নম্বর ধারায় উপরাষ্ট্রপতি নির্বাচন প্রক্রিয়ার বিষয়ে বিবরণ দেওয়া রয়েছে। রাষ্ট্রপতি নির্বাচনের মতোই এই নির্বাচন প্রক্রিয়ায় কোনও আমজনতা অংশগ্রহণ করে না। আম জনতার নির্বাচিত প্রতিনিধিরাই গোপন ব্যালটে ভোট দিয়ে উপরাষ্ট্রপতি নির্বাচিত করেন। গোপন ব্য়ালটে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। রাষ্ট্রপতি নির্বাচনের মতোই একক ভোটদানের মাধ্যমে আনুপাতিক প্রতিনিধিত্ব মেনে দেশের উপরাষ্ট্রপতি নির্বাচন প্রক্রিয়া অনুষ্ঠিত হয়। এই প্রক্রিয়ায় ব্য়ালট পেপারে পছন্দের প্রার্থীর নামের পাশে উপযুক্ত চিহ্ন দিয়ে নিজের ভোট দিতে হয়।

রোমান হরফে বা কোনও স্বীকৃত ভারতীয় ভাষায় সংখ্য়ার মাধ্যমে নিজের পছন্দের প্রার্থী বুঝিয়ে দেওয়া যেতে পারে। ভোটদাতারা একাধিক প্রার্থীকে ভোট দিতেই পারেন। তবে ভোট দেওয়ার সময় সাংসদদের প্রথম পছন্দ ও দ্বিতীয় পছন্দ উল্লেখ করতে হবে। এটি উল্লেখ না করলে সেই ব্যালট পেপার অবৈধ বলে বিবেচিত হবে। উল্লেখ্য, উপরাষ্ট্রপতি হওয়ার জন্য কোনও প্রার্থীকে সংসদের কোনও কক্ষের সদস্য হতে হয় না। বরং সংসদের কোনও কক্ষের কোনও সদস্য যদি উপরাষ্ট্রপতি পদে নির্বাচিত হন তাহলে তাঁকে সংসদের সদস্যপদ থেকে ইস্তফা দিতে হয়। উপরাষ্ট্রপতি পদে নির্বাচিত হওয়ার দিনই তাঁকে সদস্যপদ ছাড়তে হয়।

উপরাষ্ট্রপতি পদে নির্বাচিত হওয়ার যোগ্যতা :

ভারতীয় সংবিধানের ৬৬(৩) ধারা অনুযায়ী, উপরাষ্ট্রপতি পদে নির্বাচিত হওয়ার জন্য তাঁকে কিছু শর্ত পূরণ করতে হবে।

ভারতীয় নাগরিক হতে হবে।

পদপ্রার্থীর বয়স ৩৫ বছরের কম হলে হবে না।

এবং রাজ্য়সভার সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার যোগ্যতা থাকতে হবে।