‘স্ত্রীর সঙ্গে জোরপূর্বক অস্বাভাবিক যৌন সম্পর্কও ধর্ষণ নয়’, রায় হাইকোর্টের

Madhya Pradesh High Court: মধ্য প্রদেশ হাইকোর্টে বিচারপতি জিএস আলুওয়ালিয়ার সিঙ্গল বেঞ্চের তরফে বলা হয়, "আদালত এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে স্বামী যদি তাঁর আইনত বিবাহিত স্ত্রীর সঙ্গে অস্বাভাবিক যৌন সম্পর্ক স্থাপন করেন, তবে তা ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারায় অপরাধ হিসাবে গণ্য হবে না।"

'স্ত্রীর সঙ্গে জোরপূর্বক অস্বাভাবিক যৌন সম্পর্কও ধর্ষণ নয়', রায় হাইকোর্টের
প্রতীকী চিত্রImage Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: May 04, 2024 | 11:34 AM

ভোপাল: স্ত্রীর সঙ্গে অস্বাভাবিক শারীরিক সম্পর্ক ধর্ষণ নয়, এমনটাই পর্যবেক্ষণ মধ্য প্রদেশ হাইকোর্টের। এক মহিলা তাঁর স্বামীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ জানিয়েছেন, কিন্তু আদালতের তরফে তাঁর এফআইআর খারিজ করে দেওয়া হয়। রায়ে বলা হয়, যেহেতু ওই মহিলা ওই ব্যক্তির সঙ্গে বিবাহিত, তাই জোর করে বা অস্বাভাবিক যৌন সম্পর্ক ধর্ষণ নয়।

জানা গিয়েছে, ওই মহিলা তাঁর স্বামীর বিরুদ্ধে জোরপূর্বক শারীরিক সম্পর্ক স্থাপন করার অভিযোগ আনেন। মহিলার অভিযোগ ছিল, স্বামী একাধিকবার তাঁকে বাধ্য করেছে অ্যানাল সেক্স করতে। কিন্তু আদালতের তরফে বলা হয় যে যেহেতু অভিযোগকারিণীর বয়স ১৫ বছরের কম নয়, তাই অসম্মতিতে যৌন সম্পর্ক স্থাপন করলেও, তা ধর্ষণ হিসাবে গণ্য করা যায় না।

মধ্য প্রদেশ হাইকোর্টে বিচারপতি জিএস আলুওয়ালিয়ার সিঙ্গল বেঞ্চের তরফে বলা হয়, “আদালত এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে স্বামী যদি তাঁর আইনত বিবাহিত স্ত্রীর সঙ্গে অস্বাভাবিক যৌন সম্পর্ক স্থাপন করেন, তবে তা ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারায় অপরাধ হিসাবে গণ্য হবে না। তা সেই অভিযোগ যেরকমই হোক না কেন।”

আদালতের রায়ে বলা হয়েছে, “বৈবাহিক ধর্ষণ এখনও অবধি স্বীকৃত নয়। তাই ওই ব্যক্তির বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআর খারিজ করা হল।”