‘আমি থোরাই লিডার, আমি তো ক্যাডার’, সনিয়া-রাহুলের সঙ্গে বৈঠক শেষে মন্তব্য মমতার

Mamata Banerjee: মমতা বলেন, "খুব ইতিবাচক বৈঠক হয়েছে। আশা করছি ভবিষ্যতে ভাল ফলাফল পাওয়া যাবে।"

'আমি থোরাই লিডার, আমি তো ক্যাডার', সনিয়া-রাহুলের সঙ্গে বৈঠক শেষে মন্তব্য মমতার
ছবি-টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2021 | 5:51 PM

নয়া দিল্লি: কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীর উপস্থিতিতেই কংগ্রেসের চেয়ারপার্সন সনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। জনপথ রোডে প্রায় দু’বছর পর হাত শিবিরের শীর্ষ নেতৃত্বের পর বৈঠকের পর তৃণমূল নেত্রীকে ভবিষ্যতের জোট নিয়ে আশাব্যঞ্জক শোনায়। তিনি বলেন, “খুব ইতিবাচক বৈঠক হয়েছে। আশা করছি ভবিষ্যতে ভাল ফলাফল পাওয়া যাবে।” মমতার কথায়, “সনিয়াজি আমায় চা খেতে ডেকেছিলেন। রাহুলজিও সেখানে ছিলেন। আমরা দেশের রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেছি। কোভিড-সহ বিরোধী জোট নিয়েই আলোচনা করেছি। খুব ভাল বৈঠক হয়েছে।” যদিও বিরোধী জোটকে নেতৃত্ব দেওয়ার বিষয়ে মুখে কুলুপ এঁটে রাখেন তিনি।

বিরোধী জোটকে নেতৃত্ব দেওয়ার প্রসঙ্গ উঠলে তা এড়িয়ে গিয়ে মমতা বলেন, “বিজেপিকে হারাতে হলে সবার এক হওয়া জরুরি। আমি একা কিছু করতে পারব না। সবাই মিলে একসঙ্গে যা করার করতে হবে। জোটকে তিনিই নেতৃত্ব দেবেন কি না এই প্রশ্নের উত্তরে তৃণমূল নেত্রী জানান, আমি থোরাই লিডার, আমি তো ক্যাডার।” আগামী লোকসভা নির্বাচনের আগে প্রস্তাবিত বিরোধী জোট গঠনের প্রেক্ষাপটে এই বৈঠক যে নির্য়াণয় হতে পারে, সেই ইঙ্গিত অবশ্য এখন থেকেই পেতে শুরু করেছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। এবং পরিকল্পনায় থাকা সেই জোটে কংগ্রেসকে বাদ দিয়ে এগোনোর প্রশ্নই যে কার্যত নেই, সেটাও একের পর এক কংগ্রেস নেতার সঙ্গে বৈঠকের মাধ্যমেই বুঝিয়ে দিচ্ছেন মমতা। গতকাল কংগ্রেস নেতা তথা মধ্য প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের সঙ্গে তাঁর বৈঠক থেকে শুরু করে এ দিন সনিয়া-রাহুলের সঙ্গে সাক্ষাৎ; তৃণমূল সুপ্রিমো কংগ্রেসকে সঙ্গে নিয়েই এই জোটে শান দিতে চাইছেন, সেই ছবিটা আপাতত স্পষ্ট।

যদিও মমতা ও সনিয়ার এই বৈঠকের আগে রাজনৈতিক মহলে অন্য একটি জল্পনা জন্ম নিয়েছিল। বুধবার সংসদ ভবনে প্রায় সমস্ত রাজনৈতিক দলগুলিকে সঙ্গে নিয়ে রাহুল গান্ধী বৈঠক করলেও সেখানে তৃণমূলের কোনও প্রতিনিধি হাজির ছিলেন না। ফলে বেশ কিছু প্রশ্ন উঠতে শুরু করেছিল এই মমতা ও সনিয়ার বৈঠক নিয়ে। তবে আজকে বৈঠকে সনিয়া তনয় হাজির থাকায় সেই মতপার্থ্যকের জল্পনায় সাময়িক দাঁড়ি পড়ে গিয়েছে। অতীতেও দেখা গিয়েছে, সনিয়া গান্ধীর সঙ্গে মমতার ব্যক্তিগত সম্পর্কে ডামাডোল তৈরি হয়েছে এ রাজ্যে এসে রাহুলের তৃণমূল বিরোধী প্রচারের কারণে। ফলে সনিয়ার সঙ্গে সমন্বয়ের অভাব না থাকলেও রাহুল গান্ধীর সঙ্গে তৃণমূল নেত্রীর বনিবনা নিয়ে একটা সংশয়ের জায়গা ছিল। কিন্তু চলতি মাসেই গোটা গান্ধী পরিবারের সঙ্গে তৃণমূলের ভোটকুশলী প্রশান্ত কিশোরের সাক্ষাতের পর সেই শীতলতা কিছুটা কমে এসেছে বলেই অন্তত আজকের বৈঠকের পর মনে করছে ওয়াকিবহাল মহল। আরও পড়ুন: ‘সিনেমার ডায়লগে হিংসা ছড়ায় না’, মিঠুন মামলায় ‘শোলে’র উদাহরণ টেনে পর্যবেক্ষণ আদালতের