Mann Ki Baat: উৎসবের মরশুমে মেক ইন ইন্ডিয়া পণ্য ব্যবহারের আর্জি, ‘মন কি বাতে’র ১০ বছর পূর্তিতে আবেগপ্রবণ প্রধানমন্ত্রী

PM Narendra Modi: এ দিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন যে বর্ষাকাল আমাদের মনে করায় জল সংরক্ষণ কতটা গুরুত্বপূর্ণ। জল সহেলী উদ্যোগের মাধ্যমে কীভাবে স্বনির্ভর গোষ্ঠীগুলি কাজ করছে। তিনি বলেন, "মধ্য প্রদেশে কীভাবে জলাধার তৈরি করে ভূগর্ভস্থ জল সংরক্ষণ করা হচ্ছে।" 

Mann Ki Baat: উৎসবের মরশুমে মেক ইন ইন্ডিয়া পণ্য ব্যবহারের আর্জি, 'মন কি বাতে'র ১০ বছর পূর্তিতে আবেগপ্রবণ প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Sep 29, 2024 | 12:42 PM

নয়া দিল্লি: ১০ বছর পূরণ হল মন কি বাতের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রেডিয়ো অনুষ্ঠান ‘মন কি বাত’, যেখানে তিনি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন, জনগণের উদ্দেশ্যে বার্তা দেন। এ দিন ‘মন কি বাত’ অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “আজকের অনুষ্ঠানটি আমার কাছে অত্যন্ত আবেগঘন। মন কি বাতের এই যাত্রায় কোটি কোটি শ্রোতারা আমার সঙ্গে ছিলেন, যাদের বরাবর সমর্থন পেয়েছি। তারা দেশের প্রতিটি কোণ থেকে তথ্য সংগ্রহ করে দিয়েছে।”

মন কি বাত অনুষ্ঠানের ১০ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী মোদী বলেন, “আমার খুব ভাল লাগে যখন লোকজন আমায় বলে যে তারা নিজেদের ভাষায় মন কি বাত অনুষ্ঠান শুনতে পান। এর জন্য আমি বিভিন্ন আঞ্চলিক ভাষার সংবাদমাধ্যমকে ধন্যবাদ জানাই। প্রতিটি ঘরে  পৌঁছে দেওয়ার জন্য পত্রিকাগুলিকেও ধন্যবাদ। এছাড়া ইউটিউবারদেরও অনেক ধন্যবাদ যারা মন কি বাত নিয়ে অনেক অনুষ্ঠান করেছেন।”

এই খবরটিও পড়ুন

এ দিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন যে বর্ষাকাল আমাদের মনে করায় জল সংরক্ষণ কতটা গুরুত্বপূর্ণ। জল সহেলী উদ্যোগের মাধ্যমে কীভাবে স্বনির্ভর গোষ্ঠীগুলি কাজ করছে। তিনি বলেন, “মধ্য প্রদেশে কীভাবে জলাধার তৈরি করে ভূগর্ভস্থ জল সংরক্ষণ করা হচ্ছে।”

একইসঙ্গে পুদুচেরীর সমুদ্রসৈকত সাফাই নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী। এর জন্য পুদুচেরীর বাসিন্দা রামিয়াজিকে ধন্যবাদ জানান, যিনি দীর্ঘ সময় ধরে বিভিন্ন সমুদ্র সৈকত সাফাই অভিযান চালাচ্ছেন। স্বচ্ছ ভারত অভিযান প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদী বলেন, “মহাত্মা গান্ধী, যিনি নিজের জীবন উৎসর্গ করে দিয়েছিলেন, তাকে সম্মান জানিয়েই স্বচ্ছ ভারত অভিযান শুরু করা হয়েছিল। স্বচ্ছ ভারত অভিযানের সাফল্যের কারণে ‘বর্জ্য থেকে সম্পদ’ মন্ত্রটি জনপ্রিয় হয়েছে। মানুষজন পুনর্ব্যবহার নিয়ে কথা বলছেন।”

সম্প্রতি মার্কিন সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। সেই সফরেই ২০০-রও বেশি প্রত্নসামগ্রী ভারতে ফেরত দেওয়া হয়। এ প্রসঙ্গে তিনি বলেন, “আমরা আমাদের ঐতিহ্য নিয়ে অত্যন্ত গর্বিত। আমি সবসময় বলি বিকাশ ভি, বিরাসত ভি। ভারতের বহু প্রত্নসামগ্রী চোরাচালান করে আমেরিকায় নিয়ে যাওয়া হয়েছিল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর ডেলাওয়্যারের বাড়িতে আমায় ওই প্রত্নসামগ্রীগুলি দেখিয়েছেন। টেরাকোটা, পাথর, কাঠ, পিতল ও ব্রোঞ্জ দিয়ে তৈরি ওই প্রত্নসামগ্রীগুলি। এগুলি দেখে বোঝা যায় আমাদের পূর্বপুরুষরা ভারতীয় সংস্কৃতিকে কতটা গুরুত্ব দিতেন, কতটা যত্নের সঙ্গে নিখুঁত কাজ করতেন।”

এরপরে ‘একটি গাছ মায়ের নামে’ কর্মসূচি নিয়েও কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, “এই কর্মসূচিতে দারুণ সাড়া মিলেছে। উত্তর প্রদেশ, গুজরাট, মধ্য় প্রদেশ, রাজস্থান ও তেলঙ্গানায় চারাগাছ লাগানোয় রেকর্ড তৈরি হয়েছে।”

১০ বছর পূরণ হয়েছে ‘মেক ইন ইন্ডিয়া’-রও। প্রধানমন্ত্রী মোদী বলেন, “এই মাসে মেক ইন ইন্ডিয়া-র ১০ বছর পূরণ হচ্ছে। আজ ভারত উৎপাদনের বিশ্বের পাওয়ার হাউস হয়ে উঠেছে। বিশ্ব এখন আমাদের দিকে তাকিয়ে থাকে। এখন আমরা দুটি বিষয়ে জোর দিচ্ছি, এক গুণমান, দ্বিতীয়-ভোকাল ফর লোকাল।”

উৎসবের মরশুমেও মেক ইন ইন্ডিয়া পণ্য ব্যবহারের আর্জি জানান প্রধানমন্ত্রী মোদী।