Molnupiravir: ভারতে অনুমোদন পেল করোনার ওষুধ Molnupiravir, কখন খেতে হবে? কারা খেতে পারবেন না?

Molnupiravir: বিশ্বের একাধিক দেশে আগেই অনুমোদন পেয়েছে এই ওষুধ। বাড়িতে আক্রান্ত নিজেই খেতে পারবেন মোলনুপিরাভির।

Molnupiravir: ভারতে অনুমোদন পেল করোনার ওষুধ Molnupiravir, কখন খেতে হবে? কারা খেতে পারবেন না?
ভারতের বাজারেও মিলবে মোলনুপিরাভির
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 4:21 PM

করোনা (Coronavirus) অতিমারি শুরু হওয়ার পর থেকেই চিকিৎসা নিয়ে চলছে নিরন্তর গবেষণা। অচেনা এই ভাইরাস কিসে জব্দ হবে, তা নিয়েই বিশ্বের একাধিক দেশের গবেষকরা চিন্তা ভাবনা করে চলেছেন। ভাইরাসের সঙ্গে লড়াই করতে কখনও ইঞ্জেকশন, কখনও ওষুধ ব্যবহার করা হচ্ছে। অন্যান্য রোগের কিছু ওষুধও পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছে বিভিন্ন সময়ে। তবে শুধু করোনার জন্য বাড়িতেই খাওয়া যাবে, এমন ওষুধ এই প্রথমবার অনুমোদন পেল ভারতে। ব্রিটেন, আমেরিকা, বাংলাদেশ সহ একাধিক দেশে অনুমোদন পাওয়ার পর এবার ভারতেও বিক্রি হবে মোলনুপিরাভির (Molnupiravir)। ভারতের বাজারে যার নাম হবে, মোলক্সভির।

কী এই মোলনুপিরাভির?

আমেরিকা, ব্রিটেন সহ একাধিক দেশে অনুমোদন পেয়েছে এই ওষুধ। যে কোনও উপসর্গেই কাজ করবে এই মোলনুপিরাভির। মূলত প্রাপ্তবয়স্করাই এই ওষুধ খেতে পারবেন। করোনা আক্রান্তের শরীরে অক্সিজেনের মাত্রা যদি ৯৩ শতাংশের নীচে নেমে যায়, সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওই ওষুধ খেতে হবে। ওই ওষুধ দিয়ে চিকিৎসা করা হলে, আক্রান্তের হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা কমবে বলে বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। এটি কোভিডের অ্যান্টি ভাইরাল পিল হিসেবে কাজ করবে।

কারা খাবেন, কী ভাবে খাবেন?

১৮ বছরের কম বয়সীরা এই ওষুধ খেতে পারবে না। যদি আক্রান্তকে অবিলম্বে হাসপাতালে নিয়ে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়, সে ক্ষেত্রে এই ওষুধ দেওয়া যাবে না। একটানা পাঁচদিনের বেশি ওষুধটি খাওয়া যাবে না। আক্রান্ত বাড়িতে থাকলে, দিনে দু বার মোলনুপিরাভির খেতে পারবে পাঁচ দিন পর্যন্ত। দুটি ওষুধ খাওয়ার মাঝে ১২ ঘণ্টার ফারাক থাকতে হবে।

কারা মোলনুপিরাভির খেতে পারবেন না?

শিশু বা ১৮ বছরের কম বয়সীদের ক্ষেত্রে ওই ওষুধে অনুমোদন দেওয়া হয়নি। গবেষকরা জানাচ্ছেন, এই ওষুধ হাড়ের বৃদ্ধিতে প্রভাব ফেলতে পারে, তাই শিশুদের দেওয়া উচিৎ নয়। গর্ভবতী মহিলারাও খেতে পারবেন না, মোলনুপিরাভির খেলে সন্তানের জন্মের সময় প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশেনের নির্দেশ অনুসারে, করোনা আক্রান্তের সংস্পর্শে এলে করোনা পরীক্ষার রিপোর্ট না পাওয়া অবধি এই ওষুধ খেতে পারবেন না কেউ। উপসর্গ দেখা দেওয়ার পাঁচ দিনের মধ্যে এই ওষুধ খেতে পারলে, সবথেকে ভালো কাজ হবে। যে কোনও ভ্যারিয়েন্টের ক্ষেত্রেই এই ওষুধ কার্যকর হবে বলে মনে করা হচ্ছে, কারণ, কোনও একটি স্পাইক প্রোটিনকে নিশানা করে এই ওষুধ তৈরি করা হয়নি।

মোলনুপিরাভির নামে এই ওষুধ নিয়ে গবেষণা চলছিল অনেক দিন ধরেই। মার্কিন সংস্থা মার্ক অ্যান্ড রিজব্যাক বায়োথেরাপিউটিকস (Merck and Ridgeback Biotherapeutics) এই ওষুধ বাজারে আনে প্রথম।

আরও পড়ুন : Omicron Variant: লড়াই থেমে যাবে ওমিক্রনের! চার নতুন অ্যান্টিবডির খোঁজ পেয়ে আশা জাগছে গবেষকদের