Narendra Modi: জেলায় জেলায় মেডিক্যাল কলেজ, রেকর্ড সংখ্যায় চিকিৎসক তৈরি করবে কেন্দ্র: মোদী

Narendra Modi: প্রধানমন্ত্রী জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা রয়েছে, সব জেলায় মেডিক্যাল কলেজ তৈরি করার। স্বাস্থ্য পরিষেবার ভোল পাল্টে ফেলার বার্তা দিয়েছেন তিনি।

Narendra Modi: জেলায় জেলায় মেডিক্যাল কলেজ, রেকর্ড সংখ্যায় চিকিৎসক তৈরি করবে কেন্দ্র: মোদী
চিকিৎসা পরিষেবা নিয়ে বার্তা দিলেন মোদী।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2022 | 3:44 PM

গুজরাত : দেশের চিকিৎসা পরিষেবায় ব্যাপক পরিবর্তন আনতে চলেছে কেন্দ্র। শুক্রবার এমন বার্তাই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন, আগামী ১০ বছরে দেশে রেকর্ড সংখ্যায় চিকিৎসক তৈরি হবে। আর সেটা যাতে সম্ভব হয় তার জন্য একগুচ্ছ পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। শুক্রবার গুজরাতের একটি হাসপাতাল উদ্বোধন অনুষ্ঠানে গিয়ে এ কথা বলেছেন নরেন্দ্র মোদী। তিনি আশ্বাস দিয়েছেন আগামী কয়েক বছরে দেশের চিকিৎসা ব্যবস্থায় অনেক পরিবর্তন করা হবে। এ দিন ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমেই ওই হাসপাতালের উদ্বোধন করেন তিনি।

প্রত্যেক জেলায় মেডিক্যাল কলেজ তৈরি করার জন্য সরকারি যোজনা আনা হচ্ছে বলেও এদিন জানান নরেন্দ্র মোদী। শুধু তাই নয়, এই যোজনার মাধ্যমেই আগামী ১০ বছরে দেশে রেকর্ড সংখ্যায় চিকিৎসক পাওয়া যাবে বলে দাবি প্রধানমন্ত্রীর।

এ দিন তিনি আরও বলেন, দেশের প্রত্যেক জেলায় মেডিক্যাল কলেজ তৈরির লক্ষ্য নিয়ে কাজ করছে কেন্দ্র হচ্ছে। চিকিৎসা বিজ্ঞান নিয়ে পড়াশোনা যাতে আরও সহজ হয়, দেশের যুবক-যুবতীরা যাতে অনেক সহজেই পড়ার সুযোগ পেতে পারেন, সেটাই অন্যতম লক্ষ্য বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। দেশের চিকিৎসা ব্যবস্থায় পরিবর্তন আসবে বলে উল্লেখ করেছেন তিনি।

প্রধানমন্ত্রী আশা রাখেন, গুজরাতে যে সুপার স্পেশালিটি হাসপাতালের উদ্বোধন হল, সেখানে অনেক কম খরচে মানুষ চিকিৎসা পরিষেবা পাবেন। প্রধানমন্ত্রী এ দিন আরও উল্লেখ করেন, দু দশক আগে, গুজরাতে কেবল ১,১০০ আসনের ন’টি মেডিক্যাল কলেজ ছিল। কিন্তু এখন ৬ হাজার আসনের ৩৬ টিরও বেশি মেডিক্যাল কলেজ রয়েছে।

২০০১ সালের ভয়াবহ ভূমিকম্পের কথাও এ দিন উঠে আসে মোদীর বক্তব্যে। তাঁর কথায়, ভুজ এবং কচ্ছের মানুষ তাঁদের পরিশ্রমে নতুন ভাগ্য লিখেছে। তিনি জানান, এই সব এলাকায় বর্তমানে আধুনিক চিকিৎসা পরিষেবা পাওয়া যায়। এমনকি ভুজে সুপার স্পেশালিটি হাসপাতালে আধুনিক চিকিৎসা সহ একাধিক সুযোগ সুবিধা রয়েছে বলেও জানান মোদী।

আরও পড়ুন : Ramleela in Ayodhya: অযোধ্যার রামলীলা অনুষ্ঠানে অভিনয় করবেন বিজেপি সাংসদরা, পরশুরামের চরিত্রে মনোজ তিওয়ারি