ভারতের কালাপানি নেপালের মানচিত্রে! নতুন ১০০ টাকা দেখেই সুর চড়াল ভারত

Nepal-India: ২০২০ সালের ১৮ জুন নেপাল নতুন মানচিত্রে কালাপানি, লিপুলেখ ও লিম্পিয়াধুরাকে অন্তর্গত করে। সেই মানচিত্রই এবার ১০০ টাকার নোটেও ছাপাল নেপাল।

ভারতের কালাপানি নেপালের মানচিত্রে! নতুন ১০০ টাকা দেখেই সুর চড়াল ভারত
নেপালের নতুন নোট।Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: May 04, 2024 | 12:12 PM

কাঠমাণ্ডু: নেপালের টাকা নিয়ে জোর বিতর্ক। নতুন ১০০ টাকার নোট ছাপিয়েছে নেপাল। আর তাতেই দেখা গিয়েছে পরিবর্তিত মানচিত্রের ছবি। বিতর্কিত কালাপানি, লিপুলেখ ও লিম্পিয়াধুরাকে নেপালের অংশ বলেই দাবি করা হয়েছে। নেপালের এই নতুন মুদ্রা প্রকাশ পেতেই তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত। নেপালের নতুন ১০০ টাকার নোটে এই মানচিত্রকে ‘কৃত্রিমভাবে বৃদ্ধি করা’ ও ‘অসমর্থনযোগ্য’ বলে উল্লেখ করা হয়েছে।

গত ৩ মে নেপাল নতুন ১০০ টাকার নোট বাজারে আনতেই বিতর্ক শুরু হয়। এই প্রসঙ্গে নেপালের সরকারি মুখপাত্র রেখা শর্মা বলেন, “প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল প্রচণ্ডের নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে ১০০ টাকার নতুন নোটে নেপালের নতুন মানচিত্রের ছবি ছাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে যেখানে লিপুলেখ, লিম্পিয়াধুরা ও কালাপানিকেও অন্তর্গত করা হয়েছে।”

প্রসঙ্গত, নেপাল ভারতের পাঁচটি রাজ্য, সিকিম, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ডের সঙ্গে ১৮৫০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত ভাগ করে। ২০২০ সালের ১৮ জুন নেপাল নতুন মানচিত্রে কালাপানি, লিপুলেখ ও লিম্পিয়াধুরাকে অন্তর্গত করে।

ভারত এই মানচিত্রের তীব্র বিরোধিতা করে। ২০২৩ সালের জুন মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও নেপালের প্রধানমন্ত্রী প্রচণ্ড দুই দেশের মধ্যে সীমান্ত নিয়ে বিরোধ দ্রুত মিটিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দেন।  সেই মানচিত্রই এবার ১০০ টাকার নোটেও ছাপাল নেপাল।

প্রসঙ্গত, উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলায় অবস্থিত কালাপানি। কৈলাশ মানসরোবর যাওয়ার পথে পড়ে কালাপানি।