Gold: আগামী মাস থেকেই সোনার গয়না তৈরিতে নতুন নিয়ম, জানুন

আগামী মাস থেকে হলমার্ক ছাড়া সোনার গয়না তৈরি ও বিক্রি করলে কড়া শাস্তিরও ঘোষণা করেছে কেন্দ্র।

Gold: আগামী মাস থেকেই সোনার গয়না তৈরিতে নতুন নিয়ম, জানুন
ছবি সৌজন্যে: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 7:57 PM

নয়া দিল্লি: আরও দামি হচ্ছে সোনার গয়না (Gold Jewellery)! এবার থেকে সোনার গয়নায় হলমার্ক (Hallmark) বাধ্যতামূলক। অর্থাৎ হলমার্ক ছাড়া সোনার গয়না বিক্রি করা যাবে না। এমনই নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। ক্রেতাদের সুবিধার জন্য নকল সোনার গয়না ঠেকাতে এবং সোনার মান ঠিক রাখতেই এই সিদ্ধান্ত বলে উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তরফে জানানো হয়েছে। হলমার্কের মানও নির্ধারণ করে দিয়েছে কেন্দ্র। দুই বা চার অঙ্ক নয়, এবার থেকে ৬ অঙ্কের হলমার্ক ইউনিক আইনডেন্টিফিকেশন (HUID) নম্বর খোদাই করা থাকবে সোনার গয়নায়। আগামী ১ এপ্রিল, শুক্রবার থেকেই এই নির্দেশিকা কার্যকর হবে। ফলে আগামী মাস থেকে ভারতীয় সোনা ক্ষেত্রে যে বিশেষ পরিবর্তন আসতে চলেছে, তা বলা বাহুল্য।

বর্তমানে হলমার্ক ছাড়াও সোনার গয়না বিক্রি হয়। হলমার্ক ছাড়া গয়নায় অধিকাংশ ক্ষেত্রেই সোনার সঙ্গে খাদ অর্থাৎ ব্রোঞ্জ মেশানো থাকে। এই বিষয়টি সমসময় ক্রেতাদেরও জ্ঞাত থাকে না। ফলে গয়নার মান যেমন নেমে যায়, তেমনই প্রতারিত হন ক্রেতা। পরে ওই গয়না বিক্রি করতে গেলেও সোনার সম্পূর্ণ দাম পাওয়া যায় না। আবার গয়নায় হলমার্ক থাকলেও এখন পর্যন্ত ২, ৪ ও ৬ অঙ্কের HUID নম্বর ব্যবহৃত হয়। সেক্ষেত্রে সোনার মানের হেরফের হয়। সোনার মানের এই তারতম্য ঘোচাতেই সমস্ত গয়নায় ৬ অঙ্কের আলফানিউমেরিক কোড HUID ব্যবহার করার নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS)-এর তরফেই হলমার্কের মান নির্ধারণ করে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এতদিন ১৪ ও ১৮ ক্যারাট সোনার গয়না সাধারণত হলমার্ক ছাড়া বিক্রি হত। ২২ ক্যারাট সোনার গয়নাতেই মূলত হলমার্ক ব্যবহৃত হত। কিন্তু, কেন্দ্রের বর্তমান নির্দেশিকা অনুযায়ী, ১৪, ১৮ ও ২২ ক্যারাট অর্থাৎ সব ধরনের সোনার গয়নাতেই BIS হলমার্ক ব্যবহার করা বাধ্য়তামূলক।

হলমার্ক ছাড়া গয়না বিক্রি করলে কী হতে পারে? কেন্দ্রের তরফে স্পষ্ট জানানো হয়েছে, ১৪, ১৮ ও ২২ ক্যারাট সোনার হয়নায় ৬ অঙ্কের HUID নম্বর অর্থাৎ BIS হলমার্ক ব্যবহার করা বাধ্য়তামূলক। যদি হলমার্ক ছাড়া সোনার গয়না তৈরি ও বিক্রি হয়, তাহলে যে বিক্রি করবে তাঁর থেকে ওই গয়নার দামের পাঁচগুণ দাম জরিমানা নেওয়া হবে অথবা একবছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

সোনার গয়নার মান ঠিক রাখতে এবং ক্রেতাদের প্রতারিত হওয়ার ঘটনা রুখতেই গয়নায় হলমার্ক বাধ্যতামূলক করেছে কেন্দ্র। কিন্তু, কেন্দ্রের এই সিদ্ধান্তের সমালোচনায় সরব হয়েছেন ক্রেতাদেরই অনেকে। তাঁদের মতে, হলমার্ক ছাড়া গয়না তৈরিতে মজুরি কিছুটা কম পড়ে। যাঁদের আর্থিক সামর্থ্য বিশেষ নেই, তাঁরা কম সোনা দিয়ে ব্রোঞ্জ মিশ্রিত গয়না করতে পারেন। কিন্তু, হলমার্ক বাধ্য়তামূলক হওয়ায় সেই সুবিধা যেমন থাকবে না, তেমনই গয়না তৈরির মজুরি বেড়ে যাবে।