Nirmala Sitharaman: রাহুল গান্ধীর ‘জিরো সাম’ -এর জবাবে ‘ফ্র্যাজাইল-৫’ মনে করিয়ে দিলেন নির্মলা

Nirmala Sitharaman on Rahul Gandhi: বাজেটকে অন্তঃসার শূন্য বলে দাবি করেন রাহুল গান্ধী। টুইটে লেখেন, 'শূন্য সমষ্টি বাজেট মোদী সরকারের!' তারই জবাব দিলেন অর্থমন্ত্রী।

Nirmala Sitharaman: রাহুল গান্ধীর 'জিরো সাম' -এর জবাবে 'ফ্র্যাজাইল-৫' মনে করিয়ে দিলেন নির্মলা
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 11:33 AM

নয়া দিল্লি : মঙ্গলবার বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। বাজেট পেশের পর কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) তাঁর প্রতিক্রিয়ায় ‘জিরো সাম’ বাজেট বা শূন্য সমষ্টি বাজেট বলে উল্লেখ করেছিলেন। বুধবার রাহুল গান্ধীকে জবাব দিতে গিয়ে ২০১৩ অর্থাৎ ইউপিএ আমলের কথা মনে করালেন অর্থমন্ত্রী। পাশাপাশি, কংগ্রেসকে (Congress) কটাক্ষ করে তাঁর দাবি, আগে কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে দেওয়া প্রতিশ্রুতি রাখা হোক।

রাহুলকে জবাব নির্মলার

সাংবাদিক বৈঠকে নির্মলা সীতারামন বলেন, ‘একটি পুরনো দল হিসেবে আগে বোঝার চেষ্টা করুন কী বলা হয়েছে। যাঁরা না বুঝেই তড়িঘড়ি মন্তব্য করেন, তাঁদের প্রতি আমার করুনা হয়। বোধশক্তি সম্পন্ন প্রতিক্রিয়ার উত্তর দিতে আমি রাজি। কিন্তু, শুধু টুইটারে কিছু লিখতে হবে বলে লেখার কোনও মানে নেই।’

একদিকে যখন রাহুল গান্ধী মোদী সরকারের বাজেটকে ‘জিরো সাম’ বা শূন্য সমষ্টি বাজেট বলে আক্রমণ করেছেন। তার জবাবে, অর্থমন্ত্রী ২০১৩ সালের কথা মনে করিয়ে দিয়ে উল্লেখ করেন, ইউপিএ আমলে ভারত ‘ফ্র্যাজাইল-৫’ -এর সদস্য হয়েছিল। সেই সঙ্গে রাহুল গান্ধীকে বার্তা দিয়ে নির্মলা বলেন, ওরা আমাদের যা শিক্ষা দিচ্ছে, সেগুলো কংগ্রেস শাসিত রাজ্যগুলোতে কার্যকর করুক। পঞ্জাব ও ছত্তিসগঢ়ের বেকারত্ব নিয়েও প্রশ্ন তোলেন তিনি। নির্মলার স্পষ্ট বার্তা, ‘মহারাষ্ট্রে তুলো চাষিদের মৃত্যু কি বন্ধ করতে পেরেছে? আমি সমালোচনা নিতে রাজি, তবে তেমন কারও থেকে নয়, যে নিজের কাজটাই করেনি।’ একই দাবি করেন অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী। তিনিও দাবি করেন, বাজেট আসলে বোঝেননি রাহুল গান্ধী।

কী এই ফ্র্যাজাইল-৫?

২০১৩ সালে একটি সমীক্ষায় বিশ্বের ৫ টি দেশকে ‘ফ্র্যাজাইল-৫’ বা ভঙ্গুর অর্থনীতির দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছিল। সেই তালিকায় ছিল ভারত। বাকি চার দেশ ছিল ব্রাজিল, ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা ও তুরষ্ক। ওই সমীক্ষায় বলা হয়েছিল, বিশ্বের এই ৫ দেশের অর্থনীতি বিদেশি অর্থের ওপর ভর করে দাঁড়িয়ে আছে। সে কথাই এ দিন মনে করিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী।

ঠিক কী বলেছেন রাহুল গান্ধী?

মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের পেশ করা বাজেটকে অন্তঃসার শূন্য বলে দাবি করেন রাহুল গান্ধী। রাহুল নিজের টুইটার হ্যান্ডেল থেকে টুইট করে লেখেন, ‘শূন্য সমষ্টি বাজেট মোদী সরকারের! বেতনভোগী শ্রেণি, মধ্যবিত্ত, দরিদ্র ও বঞ্চিত, যুবক, কৃষক, এমএসএমই ক্ষেত্রের জন্য কিছুই নেই এই বাজেটে।’

আরও পড়ুন : Rahul Gandhi to Speak in Lok Sabha: বাজেট অধিবেশনে বিরোধী দলের প্রথম বক্তাই রাহুল! কী কী প্রশ্নের মুখে পড়বে কেন্দ্র?

আরও পড়ুন : UP Polls 2022: ‘রাজ্যবাসীদের অপমান করছেন কেন?’, অর্থমন্ত্রীর ‘ইউপি টাইপ’ মন্তব্যে আক্রমণ প্রিয়ঙ্কার