Omicron Variant Live Update: ওমিক্রন আক্রান্ত ৩ বছরের শিশু, ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩২

| Edited By: | Updated on: Dec 11, 2021 | 1:11 AM

Omicron Cases in India and World: বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা পরামর্শদাতা কেট ও’ব্রায়েন বিশ্বের সমস্ত দেশকে সতর্ক করে বলেন, “উপযুক্ত প্রমাণ ছাড়া ভ্য়াকসিন নিয়ে কাড়াকাড়ি, অতিরিক্ত টিকা মজুত করার কোনও অর্থ নেই। এমনিতেই বিশ্বে করোনা টিকা নিয়ে অসাম্য রয়েছে, এই ধরনের কার্যকলাপে সেই অসাম্যই আরও বৃদ্ধি পাবে।”

Omicron Variant Live Update: ওমিক্রন আক্রান্ত ৩ বছরের শিশু, ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩২
দেশে ক্রমশ বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্য়া।

বিশ্বজুড়ে বাড়ছে ওমিক্রনের দাপট। সংক্রমণ রুখতে কড়া নিয়মাবলির পাশাপাশি একাধিক দেশ করোনা টিকার তৃতীয় ডোজ় দেওয়ার চিন্তাভাবনাও করছে। ইতিমধ্যেই ফাইজ়ার সংস্থার তরফে জানানো হয়েছে, তাদের করোনা টিকার তিনটি ডোজ় নিলে ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকেও সুরক্ষা পাওয়া যাবে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে উপযুক্ত প্রমাণ ছাড়া টিকাকরণ শুরু নিয়ে সতর্কতা জারি করা হয়েছে।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 10 Dec 2021 09:37 PM (IST)

    এবার একরত্তির শরীরেও ধরা পড়ল ওমিক্রন, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩২

    Omicron in India: এবার একরত্তির শরীরেও ধরা পড়ল ওমিক্রন, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩২

    ফের একধাক্কায় অনেকাই বাড়ল ওমিক্রন আক্রান্তের সংখ্য়া। আগেই একাধিক রাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার খবর মিলেছে। শুক্রবার সন্ধেয় মহারাষ্ট্রে করোনা আক্রান্ত সাত জনের জেনোম সিকোয়েন্সিং-এর রিপোর্টে ওমিক্রনের উপস্থিতি ধরা পড়েছে।

    বিস্তারিত পড়ুন: এবার একরত্তির শরীরেও ধরা পড়ল ওমিক্রন, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩২

  • 10 Dec 2021 07:25 PM (IST)

    মুম্বইয়ের ধারাভিতে প্রথম ওমিক্রন আক্রান্তের খোঁজ!

    আরও এক ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলল ভারতে। মুম্বইয়ের ধারাভি এলাকার বাসিন্দা ওই ব্যক্তি সম্প্রতি তানজানিয়া থেকে মুম্বই ফেরেন। তাঁকে সেভেন হিলস হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে বিএমসি। ওই ব্যক্তি উপসর্গহীন ছিলেন। তিনি কোভিডের টিকাও নেননি। তাঁর সংস্পর্শে আসা দু’জনকেও নজরে রাখা হয়েছে।

  • 10 Dec 2021 05:32 PM (IST)

    এখনও অবধি ভারতে ওমিক্রন আক্রান্ত ২৫

    কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল জানান, এখনও অবধি ভারতে ২৫ জন ওমিক্রন আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। এঁদের প্রত্যেকের মধ্যেই মৃদু উপসর্গ লক্ষ্য করা গিয়েছে। এখনও অবধি যতগুলি ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে তার মধ্যে ০.০৪ শতাংশ এটি। সবসময় নজরদারি চলছে কেন্দ্রের তরফে। স্বাস্থ্য পরিকাঠামোয় সবরকম ব্যবস্থা তৈরি। আন্তর্জাতিক যাত্রীদের নমুনা পরীক্ষাও করা হচ্ছে বিমানবন্দরগুলিতে। রাজ্যগুলিকেও বলা হয়েছে, নজরদারি বাড়াতে। অন্য দেশ থেকে যাত্রীরা এলে পরীক্ষানিরীক্ষা অত্যাবশ্যক।

  • 10 Dec 2021 02:44 PM (IST)

    ওমিক্রনে কতটা কাবু হতে পারে কলকাতা? কী বলছেন চিকিৎসকরা

    ব্রিটেন থেকে বৃহস্পতিবার গভীর রাতে কলকাতা বিমানবন্দরে ফেরেন বছর আঠারোর তরুণী। থার্মাল গানে শরীরের তাপমাত্র মাপতেই সন্দেহ হয় সেখানকার কর্মীদের। এরপরই আরটিপিসিআর পরীক্ষা করে দেখা যায় তিনি কোভিড পজিটিভ। ওমিক্রন আতঙ্কের কারণে যে সমস্ত দেশকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে জানিয়েছে ভারত সরকার, সে তালিকায় নাম রয়েছে ব্রিটেনেরও। স্বভাবতই এই ঘটনায় কলকাতাতে ছড়িয়েছে ওমিক্রন আতঙ্ক।

    সবিস্তারে পড়ুন: Omicron Threat in Kolkata: আশঙ্কা সত্যি হলে ওমিক্রনে কতটা কাবু হতে পারে কলকাতা? স্পষ্ট করলেন চিকিৎসকরাই

  • 10 Dec 2021 01:07 PM (IST)

    এবার কলকাতাতেও ওমিক্রন?

    ওমিক্রন আতঙ্কে কাঁপছে গোটা দেশ। এরই মধ্যে ভয় বাড়াল দোহা থেকে কলকাতায় আসা এক তরুণী। শুক্রবার গভীর রাতে বিমানটি কলকাতায় অবতরণ করে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নিয়ম অনুযায়ী সঙ্গে সঙ্গে আরটিপিসিআর করা হয় যাত্রীদের। এর পরই এক তরুণীর রিপোর্ট পজিটিভ আসে। তড়িঘড়ি ওই যাত্রীকে অন্যান্য যাত্রীদের থেকে আলাদা করে রাখা হয়। তারপরই অ্যাম্বুলেন্সে করে পাঠানো হয় বেলেঘাটা আইডি হাসপাতালে।

    সবিস্তারে পড়ুন: এবার কলকাতাতেও ওমিক্রন? বিলেত ফেরত যাত্রীর কোভিড রিপোর্ট পজিটিভ

  • 10 Dec 2021 12:55 PM (IST)

    দেশে একদিনে ৯ শতাংশ কমল সংক্রমণ, তবে করোনার বলি ৬২৪

    প্রায় দুবছর ধরে করোনা (Corona) জর্জরিত গোটা দেশ। কখনও বেড়েছে কখনো কমেছে করোনা।। বিগত দু মাস আগেও করোনা সংক্রমণ বেড়ে পনেরো হাজারের কাছাকাছি ছিল। এরপর সেই সংখ্য়াটা কমে ১০ হাজারের পৌঁছায়। গত কয়েকদিন ধরে সেই সংখ্যাটা কখনও আট কখনও বা দশ হজার হয়েছে। এদিকে, ওমিক্রন (Omicron) আতঙ্কে জর্জরিত গোটা দেশ। যদিও তার মধ্যেও রয়েছে আশার আলো। একে একে সুস্থ হচ্ছেন ওমিক্রন আক্রান্তরা।

    কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৫০৩ জন। যা গতকালের তুলনায় অনেকটাই কম। একদিনে করোনার বলি হয়েছেন ৬২৪ জন। পাশাপাশি করোনাকে হারিয়ে ৭ হাজার ৬৭৮ জন সুস্থ হয়ে উঠেছেন।

    বিস্তারিত পড়ুন: Corona Outbreak: দেশে একদিনে ৯ শতাংশ কমল সংক্রমণ, তবে করোনার বলি ৬২৪

  • 10 Dec 2021 11:34 AM (IST)

    ওমিক্রনের জন্য আলাদা নির্দেশিকা জারি হবে কর্নাটকে

    দেশে প্রথম ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে কর্নাটকেই। অন্যদিকে, একের পর এক কলেজে শতাধিক পড়ুয়া করোনা আক্রান্ত হচ্ছে। এই পরিস্থিতিতেই রাজ্যে ওমিক্রন সংক্রমণের জন্য আলাদা নির্দেশিকা জারি করার সিদ্ধান্ত নিলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। শীঘ্রই রাজ্য সরকারের তরফে এই নির্দেশিকা জারি করা হবে বলে তিনি জানান।

  • 10 Dec 2021 11:30 AM (IST)

    ওমিক্রনের আতঙ্কে পর্যটনে টান

    দেশে করোনা সংক্রমণ কিছুটা কমতেই সাধারণ মানুষ ভিড় জমিয়েছিল পাহাড়ে। দীর্ঘ দেড় বছর খরার পর পর্যটন ব্যবসাও ফুলে ফেঁপে উঠতে শুরু করেছিল। কিন্তু দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ছড়িয়ে পড়তেই ফের পর্যটন শিল্পে প্রভাব পড়েছে। হিমাচল প্রদেশের হোটেল ও গাড়ি মালিকদের দাবি, শীতের শুরুতে যেরকম ভিড় হয়, সেই তুলনায় এ বছর পর্যটকের সংখ্যা কম। ওমিক্রন ভ্যারিয়েন্ট অতি সংক্রামক হওয়াতেই সাধারণ মানুষ ফের একবার ঘর থেকে বের হতে ভয় পাচ্ছেন।

  • 10 Dec 2021 10:04 AM (IST)

    সুস্থ হলেন রাজস্থানে ওমিক্রনে আক্রান্ত ৯ রোগীই

    দেশে ওমিক্রন সংক্রমণ ছড়ালেও, স্বস্তি মিলছে রোগীদের দ্রুত সুস্থতায়। মহারাষ্ট্রের পর এবার রাজস্থানে ওমিক্রন আক্রান্তও সুস্থ হয়ে উঠলেন। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, যে ৯ জন ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছিলেন, তারা সকলেই সুস্থ হয়ে উঠেছেন।

  • 10 Dec 2021 09:58 AM (IST)

    বুস্টার ডোজ় নিয়েও সিঙ্গাপুরে ওমিক্রনে আক্রান্ত ২

    বুস্টার ডোজ় নিয়েও মিলল না অতিরিক্ত সুরক্ষা, ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হলেন সিঙ্গাপুরের দুই বাসিন্দা। বছর ২৪-র এক যুবতীর এই সপ্তাহেই ওই যুবতীর করোনা রিপোর্ট পজেটিভ আসে। নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ে পাঠালে জানা যায়, তিনি ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। সিঙ্গাপুরের স্থানীয় বাসিন্দাদের মধ্যে এটিই প্রথম ওমিক্রনের সংক্রমণ। এছাড়া, গত ৬ ডিসেম্বর জার্মানি থেকে ফেরত আসা এক ব্যক্তিও ওমিক্রনে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ওমিক্রনে আক্রান্ত ওই দু’জনই করোনা টিকার পাশাপাশি বুস্টার ডোজ়ও নিয়েছিলেন। তারপরও ওমিক্রন সংক্রমণ থেকে তারা রক্ষা পাননি।

  • 10 Dec 2021 09:55 AM (IST)

    টিকাকরণ নিয়ে উদ্বেগ বিশ্ব স্বাস্থ্য় সংস্থার

    বিশ্ব জুড়ে ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়তেই টিকা মজুত করতে শুরু করেছে একাধিক দেশ। বৃহস্পতিবারই  বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)-র তরফে জানানো হয়, ওমিক্রন সংক্রমণ রুখতে করোনা টিকার অতিরিক্ত ডোজ় প্রয়োজন কিনা, তা এখনও জানা যায়নি। সুতরাং সমস্ত দেশকে অনুরোধ করা হচ্ছে, আগে থেকেই টিকা নিয়ে হুড়োহুড়ি শুরু করবেন না।

Published On - Dec 10,2021 9:51 AM

Follow Us: