Congress-Property Redistribution: ‘ব্যক্তির মৃত্যুর পর অর্ধেক সম্পত্তি পায় সরকার’, আমেরিকার আইন ব্যাখ্যা করলেন স্যাম পিত্রোদা

Congress-Property Redistribution: সম্পত্তি পুনর্বন্টন নিয়ে রাজনৈতিক মহলে যে চর্চা ও বিতর্ক শুরু হয়েছে, তার ব্যাখ্যা দিয়ে এদিন পিত্রোদা বলেন, "এটা একটি আকর্ষণীয় বিষয়। এই নিয়ম ধনী ব্যক্তিদের জন্য তৈরি হবে না, সাধারণ মানুষের কথা ভেবে তৈরি হবে।"

Congress-Property Redistribution: 'ব্যক্তির মৃত্যুর পর অর্ধেক সম্পত্তি পায় সরকার', আমেরিকার আইন ব্যাখ্যা করলেন স্যাম পিত্রোদা
স্যাম পিত্রোদা (ফাইল ছবি)Image Credit source: twitter
Follow Us:
| Updated on: Apr 24, 2024 | 12:22 PM

নয়া দিল্লি: সম্পত্তি পুনর্বন্টন নিয়ে এবার মুখ খুললে স্যাম পিত্রোদা। সম্প্রতি কংগ্রেস তাদের লোকসভা নির্বাচনের ইস্তেহারে সম্পত্তি পুনর্বন্টনের আশ্বাস দিয়েছেন, যা নিয়ে পরপর কয়েকটি সভায় সরব হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কংগ্রেস সাধারণ মানুষের সম্পত্তি, এমনকী স্ত্রী-ধনও কেড়ে নিতে চাইছে বলে দাবি করেছেন তিনি। সেই ইস্যুতেই এবার মুখ খুললেন ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের চেয়ারম্যান স্যাম পিত্রোদা। কংগ্রেসের সিদ্ধান্তকে শুধু সমর্থনই করেননি, সেই সঙ্গে আমেরিকার বিশেষ করের কথাও উল্লেখ করেছেন তিনি।

সম্পত্তি পুনর্বন্টন নিয়ে রাজনৈতিক মহলে যে চর্চা ও বিতর্ক শুরু হয়েছে, তার ব্যাখ্যা দিয়ে এদিন পিত্রোদা বলেন, “এটা একটি আকর্ষণীয় বিষয়। এই নিয়ম ধনী ব্যক্তিদের জন্য তৈরি হবে না, সাধারণ মানুষের কথা ভেবে তৈরি হবে।”

সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে স্যাম পিত্রোদা আমেরিকার ‘ইনহেরিটেন্স ট্যাক্স’ বা উত্তরাধিকার আইনের কথা উল্লেখ করেন। তিনি জানান, আমেরিকায় ‘ইনহেরিটেন্স ট্যাক্স’ বা এক বিশেষ কর প্রচলিত আছে। উদাহরণ হিসেবে তিনি জানান, যদি কোনও ব্যক্তির ১০০ মিলিয়ন ডলারের সম্পত্তি থাকে, তাহলে তাঁর মৃত্যুর পর তাঁর সন্তান আনুমানিক ৪৫ শতাংশ সম্পত্তি পাবে, বাকি ৫৫ শতাংশ চলে যাবে সরকারের হাতে। পিত্রোদা বলেন, এই আইন খুবই যুক্তিযুক্ত। আপনি জীবদ্দশায় যে সম্পত্তি তৈরি করলেন, আপনি চলে যাওয়ার পর সেটা সাধারণ মানুষের জন্য রেখে যান। সন্তানও বঞ্চিত হবেন না, অর্ধেক পাবেন।

এই প্রসঙ্গ টেনে কংগ্রেস নেতা আরও বলেন, “ভারতে এমন কোনও নিয়ম নেই। কারও সম্পত্তি এক হাজার কোটির হলে, তাঁর সন্তানও এক হাজার কোটি পান। সুতরাং এই বিষয় নিয়ে চর্চা হতেই পারে।” তাঁর কথায়, শেষ পর্যন্ত কী হবে, জানা নেই। তবে এটা একটা নতুন পলিসি যা ধনীদের কথা ভেবে তৈরি হবে না।

এই পুরো বিতর্কের সূত্রপাত গত ৬ এপ্রিল। ওই দিনই রাহুল গান্ধী ঘোষণা করেছিলেন, সম্পত্তি পুনর্বন্টন কী ভাবে করা যায়, সেই বিষয়টি খতিয়ে দেখা হবে।