Partha Chatterjee: দ্রুত শুনানির ‘সুপ্রিম’ নির্দেশ, এবার কি তবে জামিন পেতে চলেছেন পার্থ চট্টোপাধ্যায়?

Partha Chatterjee: সব পক্ষকে নোটিস ইস্যু করল শীর্ষ আদালত। অনুব্রত মণ্ডল জামিন পেয়ে গিয়েছেন। এবার কি তবে পার্থর পালা? জোরাল হচ্ছে জল্পনা।

Partha Chatterjee: দ্রুত শুনানির 'সুপ্রিম' নির্দেশ, এবার কি তবে জামিন পেতে চলেছেন পার্থ চট্টোপাধ্যায়?
পার্থ চট্টোপাধ্যায়, প্রাক্তন মন্ত্রীImage Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2024 | 12:11 PM

নয়া দিল্লি:  জামিন চেয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ পার্থ চট্টোপাধ্যায়। সব পক্ষকে নোটিস ইস্যু করল শীর্ষ আদালত। অনুব্রত মণ্ডল জামিন পেয়ে গিয়েছেন। একাধিক হেভিওয়েট নেতারা, যেমন অরবিন্দ কেজরিবাল, মণীশ শিশোদিয়া-সহ একাধিক নেতা মন্ত্রী জামিন পেয়েছেন। প্রত্যেকের ক্ষেত্রেই একটা বিষয় আইনজীবীরা জোর দিয়ে সওয়াল করেছেন, তদন্ত প্রক্রিয়া অত্যন্ত দীর্ঘায়িত হচ্ছে। তদন্ত কবে শেষ হবে, সেটা স্পষ্ট নয়। ফলে অন্ততকাল অভিযুক্তরা জেলে থাকতে পারেন না। হাইকোর্ট, সর্বোপরি সুপ্রিম কোর্টও এই বিষয়টিকে মান্যতা দিচ্ছে। আর এই যুক্তিতেই হেভিওয়েটদের জামিন মঞ্জুর হয়েছে। এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। বিচারপতি সূর্যকান্ত ও বিচারপতি উজ্জ্বল ভুঁইঞার বেঞ্চ সব পক্ষকে নোটিস ইস্যু করেছে। পরবর্তী ক্ষেত্রে এই জামিনের আবেদনের শুনানি হবে।

তবে এক্ষেত্রে একটি বিষয় গুরুত্বপূর্ণ। অন্যদের বিরুদ্ধে যা যা তথ্য প্রমাণ পাওয়া গিয়েছে, তা নিয়ে প্রশ্ন রয়েছে। কিন্তু পার্থ চট্টোপাধ্যায়ের ক্ষেত্রে কোটি কোটি টাকা উদ্ধারের বিষয়টি মুখ্য হয়ে ওঠে। এই বিষয়টিকেই হাতিয়ার করে ইডি সুপ্রিম কোর্টে সওয়াল করবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলায় ২০২২ সালে ২২ জুলাই দক্ষিণ কলকাতার নাকতলায় পার্থের বাড়িতে অভিযান চালায় ইডি। পার্থের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত অর্পিতার টালিগঞ্জ এবং বেলঘরিয়ার ফ্ল্যাটে হানা দেয় ইডি।  টালিগঞ্জের ‘ডায়মন্ড সিটি’ আবাসনে অর্পিতার ফ্ল্যাট থেকে নগদ ২১ কোটি ৯০ লক্ষ টাকা উদ্ধার করেন তদন্তকারীরা। অন্যদিকে, বেলঘরিয়ার ‘ক্লাব টাউন হাইট্‌স’ আবাসনে অর্পিতার নামে থাকা দু’টি ফ্ল্যাটে অভিযান চালিয়ে সেখান থেকে মোট ২৭ কোটি ৯০ লক্ষ টাকা নগদ উদ্ধার করে ইডি। পার্থ-অর্পিতার ফ্ল্যাটে দীর্ঘ তল্লাশি এবং জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার করা হয়েছিল তাঁদের।