‘নয়া ভ্যারিয়েন্ট রুখতেও সফল’, ১২ উর্ধ্ব সকলের জন্য দ্রুত টিকা পাঠাতে আগ্রহী ফাইজ়ার

দিল্লি, মুম্বই, পঞ্জাব সহ একাধিক রাজ্য ফাইজ়ার ও মডার্নার কাছ থেকে সরাসরি ভ্যাকসিন কিনতে চাইলেও দুই সংস্থাই জানায়, তারা সরাসরি দেশের সঙ্গে চুক্তি করতে চায়, রাজ্যের সঙ্গে নয়।

'নয়া ভ্যারিয়েন্ট রুখতেও সফল', ১২ উর্ধ্ব সকলের জন্য দ্রুত টিকা পাঠাতে আগ্রহী ফাইজ়ার
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 27, 2021 | 11:49 AM

নয়া দিল্লি: ভারতে দ্রুত ফাইজ়ার করোনা টিকা পাঠাতে আগ্রহী মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থা। বিগত কয়েক সপ্তাহ ধরে ইতিমধ্যেই কেন্দ্রের সঙ্গে একাধিকবার বৈঠক হয়েছে বলেও জানা গিয়েছে। বুধবার টিকা প্রস্তুতকারক সংস্থার তরফে জানানো হয়, সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের পিছনে দায়ী বি.১.৬১৭ ভ্যারিয়েন্ট রুখতেও কার্যকরী এই ভ্যাকসিন।

সূত্র অনুযায়ী, ফাইজ়ার সংস্থার তরফে কেন্দ্রকে জানানো হয়েছে, তাদের প্রস্তুত টিকা ১২ উর্ধ্ব যে কেউ নিতে পারবে এবং দুই থেকে আট ডিগ্রি তাপমাত্রায় কোল্ড স্টোরেজে এক মাস অবধি সংগ্রহ করে রাখা সম্ভব। সংস্থার তরফে জানানো হয়েছে, আগামী জুলাই থেকে অক্টোবর মাসের মধ্যেই পাঁচ কোটি ভ্যাকসিন পাঠাতে আগ্রহী তারা।

ইতিমধ্যেই ফাইজ়ার সংস্থার চেয়ারম্যান ও সিইও অ্যালবার্ট বুয়ের্লা কেন্দ্রের সঙ্গে বৈঠকে দ্রুত ভ্যাকসিনের ছাড়পত্র পাওয়ার বিষয়ে আলোচনা করেছেন। সংস্থার তরফে ভ্যাকসিনের ট্রায়াল, কার্যকারিতার হার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন সহ একাধিক নথি জমা দেওয়া হয়েছে।

বর্তমানে ভারতে মোট তিনটি ভ্যাকসিন অনুমোদন পেয়েছে, এগুলির মধ্যে দুটি আবার ভারতেই তৈরি। কোভ্যাক্সিন ও কোভিশিল্ড ছাড়াও সম্প্রতি রাশিয়ার স্পুটনিক-ভিও ছাড়পত্র পেয়েছে। তবে সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর থেকেই কেন্দ্রের তরফে অন্যান্য ভ্যাকসিন আমদানির প্রচেষ্টাও করা হচ্ছে।

এ দিকে, তৃতীয় দফার টিকাকরণ শুরু হওয়ার পরই কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে সরাসরি টিকা কিনে নেওয়ার অনুমতি দেওয়া হয়। তবে দিল্লি, মুম্বই, পঞ্জাব সহ একাধিক রাজ্য ফাইজ়ার ও মডার্নার কাছ থেকে সরাসরি ভ্যাকসিন কিনতে চাইলেও দুই সংস্থাই জানায়, তারা সরাসরি দেশের সঙ্গে চুক্তি করতে চায়, রাজ্যের সঙ্গে নয়।

আরও পড়ুন: ইয়াসের দাপটেও অবিচল ওড়িশা সরকার, ঝড়-বৃষ্টি সামলেই ভিন রাজ্যে পৌছে দেওয়া হল অক্সিজেন