Odisha Train Accident: বালেশ্বরের রেল দুর্ঘটনা নিয়ে জনস্বার্থ মামলা দায়ের সুপ্রিম কোর্টে

Supreme Court of India: রেলের নিরাপত্তা ও যাত্রী সুরক্ষার বিষয়টি পর্যালোচনার পাশাপাশি অটোমেটিক ট্রেন প্রোটেকশন সিস্টেম (এটিপি), যা কবচ নামে পরিচিত তা বাস্তবায়নের বিষয়টি নিয়ে পর্যালোচনার আবেদনও করা হয়েছে এই জনস্বার্থ মামলায়। সুপ্রিম কোর্টের আইনজীবী বিশাল ইয়ারি এই জনস্বার্থ মামলা দায়ের করেছেন।

Odisha Train Accident: বালেশ্বরের রেল দুর্ঘটনা নিয়ে জনস্বার্থ মামলা দায়ের সুপ্রিম কোর্টে
বালেশ্বর দুর্ঘটনা নিয়ে জনস্বার্থ মামলা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2023 | 5:17 PM

নয়াদিল্লি: বালেশ্বরে করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনা নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। শুক্রবার সন্ধ্যায় ঘটা এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ২৭৫ জনের। আহত হয়েছেন ১১০০-র বেশি। দুর্ঘটনার পর রেলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। রেলের নিরাপত্ত ব্যবস্থা কতটা জোরদার তা নিয়ে পর্যালোচনার জন্য এই মামলা দায়ের করা হয়েছে। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি কমিশন গড়ার আর্জি জানানো হয়েছে। আর্জিতে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বাধীন সেই কমিটি রেলের বর্তমান নিরাপত্তার বিষয়, নিরাপত্তার উন্নতিতে পদ্ধতিগত ব্যবস্থা নেওয়া, সেই ব্যবস্থার মডিফিকেশন করা এবং এ সংক্রান্ত রিপোর্ট জমা দেবে।

রেলের নিরাপত্তা ও যাত্রী সুরক্ষার বিষয়টি পর্যালোচনার পাশাপাশি অটোমেটিক ট্রেন প্রোটেকশন সিস্টেম (এটিপি), যা কবচ নামে পরিচিত তা বাস্তবায়নের বিষয়টি নিয়ে পর্যালোচনার আবেদনও করা হয়েছে এই জনস্বার্থ মামলায়। সুপ্রিম কোর্টের আইনজীবী বিশাল ইয়ারি এই জনস্বার্থ মামলা দায়ের করেছেন। সেই পিটিশনে উল্লেখিত হয়েছে, রেলের নিরাপত্তা ব্যবস্থা ও যাত্রী নিরাপত্তার বিষয়টি নিয়ে রেলওয়ে সেফটি কমিশন ২ মাসের মধ্যে রিপোর্ট জমা দিক আদালতে।

শুক্রবার সন্ধ্যায় চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস ওড়িশার বালেশ্বর জেলায় বাহানাগা বাজার স্টেশনের আগে লাইনচ্যূত হয়। তা হলে তা ধাক্কা মারে লুপ লাইনে দাঁড়িয়ে থাকা মালগাড়িতে। এর পর সেই লাইনচ্যুত এক্সপ্রেসের বগিতে ধাক্কা মারে হাওড়াগামী হামসফর এক্সপ্রেস। রেলের প্রাথমিক তদন্তে উঠেছে, রেললাইনে পয়েন্টে গন্ডগোলের জেরেই মেন লাইনে ছেড়ে লুপ লাইনে ঢুকে যায় করমণ্ডল এক্সপ্রেস। দ্রুত গতিতে থাকা করমণ্ডল এক্সপ্রেস লুপ লাইনে ঢুকতেই ঘটে দুর্ঘটনা। কী ভাবে এই গাফিলতি হল তা খতিয়ে দেখছে রেল। ভুলবশত তা হয়েছে না নাশকতার উদ্দেশ্যে ষড়যন্ত্র করা হয়েছে তাও খতিয়ে দেখা হচ্ছে।