PM Kisan Yojana: বছরের প্রথম দিনেই ১০ কোটির বেশি কৃষকের অ্যাকাউন্টে জমা পড়বে টাকা

PM Kisan Yojana: ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে ‘প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি’ চালু করার কথা ঘোষণা করেছিলেন নরেন্দ্র মোদী। সেই প্রকল্পের আওতায় তিনটি কিস্তিতে বছরে মোট ৬,০০০ টাকা পান কৃষকরা।

PM Kisan Yojana: বছরের প্রথম দিনেই ১০ কোটির বেশি কৃষকের অ্যাকাউন্টে জমা পড়বে টাকা
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 7:59 AM

নয়া দিল্লি : কৃষকদের সাহায্যের কথা ভেবেই কিষাণ নিধি চালু করার পরিকল্পনা নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর ২০২২-এর প্রথম দিনেই সেই টাকা দেওয়া হবে কৃষকদের অ্যাকাউন্টে। ১ জানুয়ারি সেই টাকা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১০ কোটিরও বেশি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দেওয়া হবে সেই টাকা। পিএম কিষাণ সম্মান নিধির দশম কিস্তির টাকা দেবেন প্রধানমন্ত্রী। মোট ২০ হাজার কোটি টাকার বেশি জমা পড়বে বলে জানা গিয়েছে।

কিস্তির টাকা পেয়েছেন কি না কী ভাবে জানবেন

১. প্রধানমন্ত্রী কিসান যোজনার অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in তে লগ উন করতে হবে

২. ওয়েবসাইটের ডানদিকে ‘Farmers Corner’ অপশনে যেতে হবে। সেখানে ‘Beneficiary Status’অপশনে ক্লিক করতে হবে। নতুন একটি পেজ খুলে যাবে।

৩. নতুন পেজে তিনটি অপশন আছে – আধার নম্বর, অ্যাকাউন্ট নম্বর ও মোবাইল নম্বর। যে তথ্য দিতে চান, সেটা পছন্দ করতে হবে। তারপর ‘Get Data’- অপশনে ক্লিক করতে হবে।

৪. এরপরই প্রধানমন্ত্রী কিসান যোজনার দশম কিস্তি সংক্রান্ত তথ্য পাবেন।

দেশের কৃষকদের আর্থির সাহায্যের কথা ভেবে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা চালু করেছিলেন। মূলত, এই যোজনার মাধ্যমে বছরে ৬ হাজার টাকা করে দেওয়া হয় কৃষকদের। সেই অনুযায়ী মোট তিনটি কিস্তিতে ২ হাজার টাকা করে দেওয়া হয় তাঁদের। ইতিমধ্য়েই দেশের ১১.৩৭ কোটি কৃষক এই যোজনার টাকা পেয়েছেন। নবম কিস্তি পর্যন্ত সব মিলিয়ে ১.৫৮ লক্ষ কোটি টাকা এই যোজনায় কৃষকদের দিয়েছে সরকার।

আরও পড়ুন : Omicron Situation in India: জ্বর-গলা ব্যাথা দেখলেই করোনা পরীক্ষা, রাজ্যগুলিকে পরামর্শ কেন্দ্রের

কাদের দেওয়া হয় এই টাকা

প্রধানমন্ত্রীর এই যোজনার সুবিধা পেতে কৃষকের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। সেই কৃষকের কমপক্ষে ২ হেক্টর চাষের জমি থাকতে হবে। কোনও কৃষকের যদি সেই পরিমাণ জমি না থাকে, তাহলে এই যোজনার সুবিধা নিতে পারবেন না তিনি।

২০১৯- এর ২৪ ফেব্রুয়ারি এই প্রকল্পটি কেন্দ্র সরকারের তরফে শুরু করা হয়৷ বছরের প্রথম কিস্তি ১ ডিসেম্বর থেকে ৩১ মার্চের মধ্যে চলে আসে, দ্বিতীয় ১ এপ্রিল থেকে ৩১ জুলাই এবং তৃতীয় কিস্তি ১ অগাস্ট থেকে ৩০ নভেম্বরের মধ্য়ে দেওয়া হয় ৷ সব কাগজপত্র সঠিক থাকলে সেই কৃষকদের নাম তালিকায় যোগ করা হয়৷ তালিকায় নাম থাকলেই সরাসরি ব্যাঙ্কের অ্যাকাউন্টে চলে আসে টাকা।

আরও পড়ুন : Omicron Variant in India: ‘তৃতীয়, চতুর্থ, পঞ্চম… আরও ঢেউ আসবে, আমরা ভাগ্যবান যে ওমিক্রণ ততটা ভয়ঙ্কর নয়’

আরও পড়ুন :  Amit Shah in UP : ‘রাম মন্দির নির্মাণ বন্ধ করে দেখান’, বিরোধীদের কড়া বার্তা শাহের