Pm Modi: ভ্যাকসিন প্রস্তুতকারকদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Narendra Modi, Covid Vaccine, দেশের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৭৫ শতাংশ করোনা টিকার ন্যূনতম একটি ডোজ় পেয়েছে বলেই জানায় কেন্দ্রীয় সরকার। এর মধ্যে নয়টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জনসংখ্যার যোগ্য ব্যক্তিদের সকলেই কোভিড টিকা পেয়েছেন।

Pm Modi: ভ্যাকসিন প্রস্তুতকারকদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
ইতালির সভাপতিত্বে আসন্ন সম্মলনে করোনা মহামারি থেকে স্বাভাবিকতায় ফিরে আসা, বিশ্বব্যাপী স্বাস্থ্য ব্যবস্থারে শক্তিশালী করা, অর্থনৈতিক সংস্কার, জলবায়ু পরিবর্তন, শক্তি রূপান্তর এবং খাদ্য সুরক্ষার মত গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা হবে। ইতালির প্রধানমন্ত্রী সহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে একান্তে বৈঠক করবেন মোদী।আফগানিস্তানের (Afghanistan) মসনদে তালিবান (Taliban) বসার পর থেকে যুদ্ধ বিদ্ধস্ত দেশের নানা ইস্যুতে হওয়া এই সম্মেলন আন্তর্জাতিকভাবে ভীষণ তাৎপর্যপূর্ণ।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 4:01 PM

নয়া দিল্লি: আজ শনিবার, দেশীয় ভ্যাকসিন নির্মাতা (vaccine manufacturers) সংস্থা গুলির সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। সরকারি সূত্রে খবর, দেশে ইতিমধ্যেই ১০০ কোটি করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। সেই আবহে এই বৈঠক ভীষণ গুরুত্বপূর্ণ বলেই জানা গিয়েছে। সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া, ভারত বায়োটেক, ড. রেড্ডি ল্যাবরোটারি, জ়াইডাস ক্যাডিলা, বায়োলজিক্যাল ই, জেনোভা বায়ো ফার্মা এবং প্যানকিয়া বায়োটেকের মত প্রথম সারির সাতটি ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা এই বৈঠকে উপস্থিত থাকবে বলেই জানা গিয়েছে।

সরকারি সূত্রে খবর, এই বৈঠকে প্রধানমন্ত্রী মোদী, সম্ভবত ভারতে যোগ্য ব্যক্তিদের যত তাড়াতাড়ি সম্ভব টিকা দেওয়ার উপায়গুলির উপর জোর দেবেন। এছাড়াও দেশগুলিকে টিকা সরবরাহ করার ব্যাপারেও প্রধানমন্ত্রী যথেষ্ঠ আগ্রহী বলেই জানা গিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মনসুখ মান্ডব্য (Mansukh Mandabya) এবং স্বাস্থ্য দফতরের রাষ্ট্রমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ারও এই বৈঠকে উপস্থিত থাকবেন বলেই জানা গিয়েছে।

সকাল ৭ টা অবধি স্বাস্থ্য মন্ত্রক থেকে পাওয়া তথ্য অনুযায়ী এখনও অবধি দেশে মোট ১০১ কোটি ৩০ লক্ষ করোনা টিকা দেওয়া হয়েছে। বিগত ২১ অক্টোবর, করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আমদের দেশ ভ্যাকসিন প্রদানের ক্ষেত্রে বিশাল মাপের সাফল্য অর্জন করে। জনসাধারণকে কোভিড টিকা দেওয়ার সংখ্যা ১০০ কোটির গণ্ডি পার করে। এই সাফল্য দেশের নানা প্রান্তে উদযাপিত হয়েছে।

দেশের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৭৫ শতাংশ করোনা টিকার ন্যূনতম একটি ডোজ় পেয়েছে বলেই জানায় কেন্দ্রীয় সরকার। এর মধ্যে নয়টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জনসংখ্যার যোগ্য ব্যক্তিদের সকলেই কোভিড টিকা পেয়েছেন।

দেশের জনসংখ্যার ৩১ শতাংশ যুব সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। তাদের এখনও অবধি দুটি ডোজ় মিলিয়ে ৯৩ কোটি কোভিড টিকা দেওয়া হয়েছে।এখনও অবধি, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, চণ্ডীগড়, গোয়া, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, লাক্ষাদ্বীপ, সিকিম, উত্তরাখণ্ড এবং দাদরা ও নগর হাভেলির মত নয়টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রাপ্তবয়স্ক জনগণ কোভিড ভ্যাকসিনের অন্তত একটি ডোজ পেয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে এমনটাই জানা গিয়েছে।

করোনা সংক্রমণ রোধে টিকাকরণ নিয়ে এই ভাল খবরের মাঝেও রয়েছে উদ্বেগ। সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে করোনা ছিনিয়ে নিচ্ছে ভারতীয়দের গড় আয়ুর মেয়াদ। ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট ফর পপুলেশন স্টাডিজ(International Institute for Population Studies)-র বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনা সংক্রমণের কারণে ভারতীয়দের গড় আয়ু প্রায় দুই বছর করে কম গিয়েছে। মুম্বইয়ের স্বাস্থ্য সংক্রান্ত জার্নাল “বিএমসি পবলিক হেলথে (BMC Public Health)” প্রকাশিত এই গবেষণার রিপোর্টে দাবি করা হয়েছে, বর্তমান এই মহামারির কারণে পুরুষ ও নারী- উভয়েই জন্মের সময় থেকে গড় আয়ুর হারে পতন লক্ষ্য করা গিয়েছে।

আরও পড়ুন Amit Shah: ‘ওনাদের আত্মবলিদান ভোলার নয়’, শহিদ পুলিশকর্মীর স্ত্রীকে চাকরির প্রতিশ্রুতি স্বরাষ্ট্রমন্ত্রীর