PM Modi’s Virtual Meeting: কোভিড-কাঁটা! সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আজই ভার্চুয়াল বৈঠকের সম্ভাবনা প্রধানমন্ত্রীর

COVID19: মূলত যে রাজ্যগুলির কোভিড পরিস্থিতি অত্যন্ত খারাপ সেই রাজ্যের মুখ্যমন্ত্রীদের এই ভার্চুয়াল বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে। তালিকায় রয়েছে দিল্লি, তামিলনাড়ু, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ-সহ একাধিক রাজ্য

PM Modi's Virtual Meeting: কোভিড-কাঁটা! সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আজই ভার্চুয়াল বৈঠকের সম্ভাবনা প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2022 | 2:45 PM

নয়া দিল্লি: দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা গ্রাফ। গত ২৪ ঘণ্টায় দেশে একদিনে দৈনিক আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ১৭ হাজার ১০০ জন।  উত্তরোত্তর কোভিড পরিস্থিতির অবনমনের জেরে এ বার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)।  তবে, সেই বৈঠকের সিদ্ধান্ত এখনও চূড়ান্ত হয়নি। শুক্রবারই এই বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। বৈঠকে বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উপস্থিত থাকবেন বলে খোদ জানিয়েছেন তৃণমূল নেত্রী (Mamata Banerjee)।

সূত্রের খবর,  মূলত যে রাজ্যগুলির কোভিড পরিস্থিতি অত্যন্ত খারাপ সেই রাজ্যের মুখ্যমন্ত্রীদের এই ভার্চুয়াল বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে। তালিকায় রয়েছে দিল্লি, তামিলনাড়ু, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ-সহ একাধিক রাজ্য। শুক্রবারের এই ভার্চুয়াল বৈঠকে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নবান্নে সাংবাদিক বৈঠকে খোদ মুখ্যমন্ত্রীই জানিয়েছিলেন, কোভিড পরিস্থিতির জেরে ভার্চুয়ালি প্রধানমন্ত্রীর সঙ্গে একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। সেই বৈঠকে বাংলার তরফে তিনি নিজেই উপস্থিত থাকবেন। বৈঠকে করোনো মোকাবিলা কীভাবে করা যায় ও কী কী আশু পদক্ষেপ করা যেতে পারে ইত্যাদি বিষয়ে আলোচনার ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, এও জানিয়েছেন প্রয়োজনে করোনা মোকাবিলায় আরও  কড়া হতে পারে রাজ্য সরকার।

উল্লেখ্য, একলাফে দেশে দৈনিক সংক্রমণ বেড়েছে ২৮.০২ শতাংশ। পিছিয়ে নেই রাজ্যও। বৃহস্পতিবার স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, দৈনিক আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ৪২১, বুধবার যে সংখ্যাটা ছিল ১৪ হাজার ২২। করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৯ জনের। বুধবারের তুলনায় পজিটিভিটি রেট বেড়েছে কিছুটা। বুধবার যে হার ছিল ২৩.১৭ শতাংশ, বৃহস্পতিবার সেটাই বেড়ে হয়েছে ২৪.৭১ শতাংশ। পাশাপাশি বাড়ছে ওমিক্রন আতঙ্কও। একদিনে দেশে ওমিক্রন আক্রান্ত ৩ হাজার ৭ জন। গত ২৪ ঘণ্টায়  দেশে মৃত্যু হয়েছে মোট ৩০২ জনের।

অন্যদিকে, এপিডেমিওলজিক্যাল আপডেটে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে গত বছরের অক্টোবর মাস থেকেই বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বেড়ে চলেছে। তা গত ডিসেম্বরে একেবারে উর্ধ্বমুখী হয়। তার পর ২৭ ডিসেম্বর থেকে চলতি বছরের ২ জানুয়ারি সংক্রমণ হার কার্যত রেকর্ড গড়েছে। শেষে দেখা যায়, গত সপ্তাহগুলির চেয়ে ৭১ শতাংশ করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে সারা বিশ্বে।

বিশ্বব্যাপী করোনায় মৃত্যুহার কমেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, করোনায় নতুন করে মৃত্যুর হার ১০ শতাংশ কমেছে। গত সপ্তাহে প্রায় ৯৫ লক্ষ নতুন করোনা কেসে মৃত্যু হয়েছে কমবেশি ৪১ হাজার মানুষের।  তবে নতুন করে করোনায় মৃত্যুতে সবচেয়ে আগে রয়েছে ভারত। ২,০৮৮ টি নতুন মৃত্যুর খবর মিলেছে। যদিও আগের চেয়ে ভারতে করোনায় মৃত্যুহার এখন ৮ শতাংশ কমেছে বলে জানিয়েছে হু। ভারতের পর রয়েছে থাইল্যান্ড এবং শ্রীলঙ্কা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানান, যাঁদের টিকাকরণ হয়ে গিয়েছে তাঁদের ক্ষেত্রে ডেল্টার তুলনায় ওমিক্রন কম ক্ষতিকারক হিসাবে দেখা দিলেও একে মোটেই মৃদু বা মাইল্ড হিসাবে চিহ্নিত করা যায় না। তিনি যোগ করেন, ‘অন্য ভ্যারিয়েন্টদের মতো ওমিক্রনও মানুষকে হাসপাতালে যেতে বাধ্য করছে, এমনকী মানুষ মারছেও। আসলে এত তাড়াতাড়ি এবং বিশাল সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছেন যে বিশ্বব্যাপী স্বাস্থ্য পরিকাঠামোর উপর চাপ বাড়ছে’।

আরও পড়ুন: বাড়ছে করোনা, দুয়ারে পাঁচ রাজ্যের ভোট! চিকিৎসকদের নিয়ে জরুরি বৈঠক নির্বাচন কমিশনের