‘বিনামূল্যে রেশন’, ৮০ কোটি ভারতীয়র জন্য বড় ঘোষণা প্রধানমন্ত্রীর

টিকাকরণ নীতিতে বদল আনার পাশাপাশি ৮০ কোটি ভারতীয়র জন্য বড়সড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী।

'বিনামূল্যে রেশন', ৮০ কোটি ভারতীয়র জন্য বড় ঘোষণা প্রধানমন্ত্রীর
ফাইল চিত্র।
সুমন মহাপাত্র

|

Jun 07, 2021 | 10:50 PM

নয়া দিল্লি: করোনার দ্বিতীয় ঢেউয়ে ভাসছে দেশ। এই পরিস্থিতিতে এই নিয়ে দ্বিতীয়বার জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এর আগে জাতির উদ্দেশে ভাষণ দিতে এসে নমো জানিয়েছিলেন, কনটেনমেন্ট জ়োন তৈরির দায়িত্ব থাকছে রাজ্যের হাতে। সে বার লকডাউনকে শেষ অস্ত্র হিসেবে প্রয়োগ করার বার্তা দিয়েছিলেন মোদী। এ বার টিকাকরণ নীতিতে বদল আনার পাশাপাশি ৮০ কোটি ভারতীয়র জন্য বড়সড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী।

গতবার লকডাউনের সময় ৮০ কোটি ভারতীয়কে প্রধানমন্ত্রী গরিব কল্য়াণ অন্ন যোজনার মাধ্যমে বিনামূল্যে রেশন পৌঁছনোর দায়িত্ব নিয়েছিল কেন্দ্র। এ বারও নভেম্বর মাস পর্যন্ত ৮০ কোটিরও বেশি ভারতীয়কে বিনামূল্যে রেশন পৌঁছে দেওয়ার ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। তিনি জানান, এ বার দীপাবলি পর্যন্ত চলবে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা।

মোদী বলেন, “গতবার ৮০ কোটিরও বেশি মানুষকে ৮ মাসের বেশি সময় ধরে রেশন পৌঁছে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। এ বারও দ্বিতীয় ঢেউয়ের আবহে দীপাবলি পর্যন্ত সেই প্রকল্প চলবে।” অর্থাৎ নভেম্বর মাস পর্যন্ত ফের ৮০ কোটিরও বেশি মানুষকে রেশন দেবে কেন্দ্র। গতবার লকডাউনে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মাধ্যমে ২০১৩ সালের খাদ্য সুরক্ষা আইনের আওতায় ৮১ কোটি মানুষকে রেশন দিয়েছিল কেন্দ্র।

ব্যক্তি পিছু ৫ কেজি করে বিনামূল্যে চাল ও গম বিতরণ করেছিল কেন্দ্রীয় সরকার। দরিদ্র এবং প্রান্তিক পরিবার যাতে আর্থিক সংকটের মুখোমুখি না হয়েই সহজেই খাদ্যশস্য পেতে পারেন সেই কারণেই এই উদ্যোগ নিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। এ বারও সেই সিদ্ধান্তের পুনরাবৃত্তিকে সাদরে আমন্ত্রণ জানিয়েছেন বিশেষজ্ঞদের একাংশ।

আরও পড়ুন: রাজ্যের হাতছাড়া সিকিভাগও, বিনামূল্যে ভ্যাকসিনেশনের সম্পূর্ণ দায়ভার কেন্দ্রের

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla