PM Narendra Modi: আত্মনির্ভরতার মন্ত্রে পরিবেশ বান্ধব শক্তির উপরে জোর, ইন্ডিয়া এনার্জি উইকের উদ্বোধনে কর্নাটক যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী

India Energy Week 2023: একাধিক কর্মসূচি নিয়ে আগামী ৬ ফেব্রুয়ারি কর্নাটক সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৬ তারিখে প্রথমে বেঙ্গালুরুতে যাবেন প্রধানমন্ত্রী।

PM Narendra Modi: আত্মনির্ভরতার মন্ত্রে পরিবেশ বান্ধব শক্তির উপরে জোর, ইন্ডিয়া এনার্জি উইকের উদ্বোধনে কর্নাটক যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী
ছবি সৌজন্যে: ANI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 1:33 PM

নয়া দিল্লি: শুরু হচ্ছে ইন্ডিয়া এনার্জি উইক ২০২৩ (India Energy Week 2023)। এই অনুষ্ঠানের উদ্বোধনেই কর্নাটক সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আগামী ৬ ফেব্রুয়ারি কর্নাটকের (Karnataka) বেঙ্গালুরুতে এনার্জি উইক ২০২৩-র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফরেই  প্রধানমন্ত্রী সূচনা করবেন গ্রিন মোবিলিটি র‌্যালিরও, যা জনসাধারণের মধ্যে পরিবেশ বান্ধব জ্বালানি সম্পর্কে সচেতনতা তৈরিতে সাহায্য করবে। এই অনুষ্ঠান থেকেই ই২০ ফুয়েল বা জ্বালানিরও উদ্বোধন করবেন তিনি। ইন্ডিয়ান ওয়েলের তরফে আয়োজিত একাধিক অনুষ্ঠানেও উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী মোদী।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, একাধিক কর্মসূচি নিয়ে আগামী ৬ ফেব্রুয়ারি কর্নাটক সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৬ তারিখে প্রথমে বেঙ্গালুরুতে যাবেন প্রধানমন্ত্রী। সেখানে প্রথমে তিনি সকাল সাড়ে ১১টা নাগাদ ইন্ডিয়া এনার্জি উইক ২০২৩-র উদ্বেধন করবেন। সেখান থেকেই দুপুর সাড়ে ৩টে নাগাদ তিনি তুমকুরুতে হ্যালের হেলিকপ্টার ফ্যাক্টরির উদ্বোধন করবেন। এখান থেকেই একাধিক প্রকল্পের ভিত্তিপ্রস্থরও স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

ইন্ডিয়া এনার্জি উইক ২০২৩ (India Energy Week 2023): 

আগামী ৬ থেকে ৮ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে আয়োজন করা হয়েছে ইন্ডিয়া এনার্জি উইকের। প্রচলিত ও অপ্রচলিত শক্তি উৎপাদন শিল্পের কর্ণধার, সরকার ও শিক্ষাবীদদের নতুন ও পরিবেশ বান্ধব শক্তির ব্যবহার এবং তার পথে কী কী প্রতিবন্ধকতা রয়েছে, তা নিয়ে আলোচনার সুযোগ তৈরি করে দেওয়া হবে এই অনুষ্ঠানে। বিশ্বের মোট ৩০ জন মন্ত্রী উপস্থিত থাকবেন এই অনুষ্ঠানে। ৩০ হাজারেরও বেশি  প্রতিনিধি, ১ হাজার প্রদর্শনকারী ও ৫০০ স্পিকাররা এই অনুষ্ঠানে যোগ দেবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বিশ্বের বিভিন্ন তৈল ও গ্যাস সংস্থার সিইও-দের সঙ্গে গোল টেবিল বৈঠকে বসবেন। পরিবেশ বান্ধব শক্তি সংক্রান্ত একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী।

এখান থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গ্রিন মোবিলিটি র‌্যালির উদ্বোধন করবেন।  এরপরে তিনি ইন্ডিয়ান ওয়েলের ‘আনবটলড’ উদ্য়োগ ও ইন্ডোর সোলার কুকিং সিস্টেমের টুইন কুকটপ মডেলের উদ্বোধন করবেন।

৬ ফেব্রুয়ারির দুপুরেই কর্নাটকের তুমকুরুতে যাবেন প্রধানমন্ত্রী মোদী। প্রতিরক্ষা ক্ষেত্রকে আত্মনির্ভরতা বাড়াতে তুমকুরুতে উদ্বোধন করা হবে হেলিকপ্টার ফ্যাক্টরির উদ্বোধন করা হবে। উল্লেখ্য, ২০১৬ সালে এই ফ্যাক্টরির ভিত্তি প্রস্থর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখান থেকেই তুমকুরু ইন্ডাস্ট্রিয়াল টাউনশিপের এবং তুমকুরুতে দুটি জল জীবন মিশন প্রকল্পের ভিত্তিপ্রস্থরও স্থাপন করবেন প্রধানমন্ত্রী।