BAPS মন্দির উদ্বোধনে দু-দিনের সৌদি সফরে প্রধানমন্ত্রী মোদী, যাবেন কাতারেও

PM Modi's visit to UAE and Qatar: সৌদি আরবের BAPS মন্দির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই উপলক্ষে আজ, মঙ্গলবারই আবু ধাবি যাচ্ছেন প্রধানমন্ত্রী। BAPS মন্দিরই সৌদি আরবের প্রথম হিন্দু মন্দির হবে। দু-দিনের এই সফরে মন্দির উদ্বোধনের পাশাপাশি সৌদি প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদ আল নিহানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করবেন প্রধানমন্ত্রী মোদী।

BAPS মন্দির উদ্বোধনে দু-দিনের সৌদি সফরে প্রধানমন্ত্রী মোদী, যাবেন কাতারেও
নরেন্দ্র মোদীImage Credit source: AFP
Follow Us:
| Updated on: Feb 13, 2024 | 11:58 AM

নয়া দিল্লি:  দীর্ঘ প্রতীক্ষিত অযোধ্যার রাম মন্দির উদ্বোধন করেছেন। এবার সৌদি আরবের BAPS মন্দির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই উপলক্ষে আজ, মঙ্গলবারই আবু ধাবি যাচ্ছেন প্রধানমন্ত্রী। BAPS মন্দিরই সৌদি আরবের প্রথম হিন্দু মন্দির হবে। দু-দিনের এই সফরে মন্দির উদ্বোধনের পাশাপাশি সৌদি প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদ আল নিহানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করবেন প্রধানমন্ত্রী মোদী। এছাড়া প্রবাসী ভারতীয়দের ‘আহলান মোদী’ অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। মূলত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাতে এবং অভ্যর্থনা দিতেই এই অনুষ্ঠানের আয়োজন করেছে সৌদির ভারতীয় বংশোদ্ভূত সম্প্রদায়।

পিএমও সূত্রে খবর, এদিন বেলা সাড়ে ১১টা নাগাদ সৌদি আরবের উদ্দেশে নয়া দিল্লি থেকে রওনা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্থানীয় সময় দুপুর আড়াইটে নাগাদ আবু ধাবি বিমানবন্দরে নামবেন তিনি। বিমানবন্দর থেকে নেমেই সৌদি প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদ আল নিহান-সহ সৌদির পদস্থ আধিকারিকদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদী। বিকেল ৪টে পর্যন্ত কয়েক দফায় বৈঠক চলবে। মোদীর এই সফরে শক্তি, ডিজিটাল পরিকাঠামো, বন্দর, রেলওয়ের মতো বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হতে পারে। এরপর স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ আবু ধাবির জায়জ স্পোর্টস সিটি স্টেডিয়ামে প্রবাসী ভারতীয়দের অনুষ্ঠান ‘আহলান মোদী’ অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

‘আহলান মোদী’ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ৫০ হাজারের বেশি ভারতীয় বংশোদ্ভূত। তাঁদের উদ্দেশে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। খারাপ আবহাওয়ার জন্যই দর্শকের সংখ্যা ৮০ হাজার থেকে অনেকটা কমে গিয়েছে বলে জানিয়েছেন সম্প্রদায়ের প্রধান সঞ্জীব পুরুষোত্থামান। প্রধানমন্ত্রীর এই অনুষ্ঠানে আসার জন্য সকলের ৫০০ বাস নামানো হয়েছে এবং বিনামূল্যে যাতায়াতের ব্যবস্থা করা হয়েছে বলেও তিনি জানিয়েছেন। এরপর ১৪ ফেব্রুয়ারি, বুধবার সকালে সৌদির প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সৌদি প্রেসিডেন্টের সঙ্গে যৌথভাবে BAPS মন্দিরের উদ্বোধন করবেন তিনি। তারপরই তিনি দোহার উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী মোদী।

এই খবরটিও পড়ুন

সোমবারই ভারতের প্রাক্তন ৮ নৌ আধিকারিককে সম্পূর্ণ মুক্তি দিয়েছে কাতার প্রশাসন। তারপরই প্রধানমন্ত্রী মোদীর কাতার সফরের কথা পিএমও-র তরফে ঘোষণা করা হয়। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, সৌদি আরব সফর শেষ করে বুধবার বিকালে কাতারের রাজধানী দোহায় যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে আমির শেখ তামিম বিন আমাদ আল-থানি-সহ অন্যান্য আধিকারিকের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করবেন তিনি।