বাতিল মোদীর বৈঠক, ক্যাবিনেট সম্প্রসারণে নতুন মোড়?

হঠাৎ কেন পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল হয়ে গেল, তা নিয়ে উঠছে প্রশ্ন।

বাতিল মোদীর বৈঠক, ক্যাবিনেট সম্প্রসারণে নতুন মোড়?
বিশ্বের প্রধান অর্থনীতির দেশ গুলিকে নিয়ে গঠিত জি ২০ ঐক্যমত তৈরির একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। রাষ্ট্রপুঞ্জ (United Nations) ও অন্যান্য সংগঠন গুলির মধ্যেই আফগানিস্তানে মানবতার লঙ্ঘনের বিরুদ্ধে পদক্ষেপ করার ক্ষেত্রে জি ২০ গুরুত্তপূর্ণ ভূমিকা পালন করবে। ২০২৩ সালে প্রথম বারের জন্য ভারতে জি ২০ সম্মেলন আয়োজিত হবে। ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2021 | 9:43 AM

নয়া দিল্লি: রাজধানী জুড়ে জোর জল্পনা, ক্যাবিনেট সম্প্রসারণ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেই মতো মঙ্গলবার বিকেল ৫টায় মোদীর বাসভবনে হওয়ার কথা ছিল উচ্চ পর্যায়ের বৈঠক। যেখানে উপস্থিত থাকার কথা ছিল অমিত শাহ, রাজনাথ সিং, জেপি নাড্ডাদের। কিন্তু সূত্র মারফত জানা গিয়েছে, বাতিল হয়ে গিয়েছে সেই বৈঠক। সোমবার রাতেও নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক হয়েছে অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সম্পাদক বিএল সন্তোষের। তারপর হঠাৎ কেন পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল হয়ে গেল, তা নিয়ে উঠছে প্রশ্ন।

বিকেল ৫ টার বৈঠকে থাকার কথা ছিল মোদী ক্যাবিনেট ও বিজেপির একাধিক উচ্চ পর্যায়ের নেতার। নরেন্দ্র সিং তোমার, প্রহ্লাদ যোশি, পীযূষ গোয়েলও থাকতে পারেন বলে জানা গিয়েছিল। উঠে আসছিল সম্ভাব্য মন্ত্রীদের নামের জল্পনাও। কিন্তু আপাতত সেসব বাতিল বলেই জানিয়েছে সূত্র। মোদীর ক্যাবিনেটে এ বার জেডিইউ বা এলজেপির পরস গ্রুপ আসতে পারে বলে জোর জল্পনা। পাশাপাশি সূত্রের দাবি, মন্ত্রিসভায় সুযোগ পেতে পারেন উত্তর প্রদেশ ও মধ্য প্রদেশের কয়েকজন সাংসদও। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মন্ত্রিত্ব দিয়ে শুধু সরকার মজবুত করছেন না মোদী। পাশাপাশি আসন্ন বিধানসভা নির্বাচনেও আঞ্চলিক দলগুলির সঙ্গে বোঝাপড়া মিটিয়ে নিচ্ছেন।

বিভিন্ন সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী ৫৩ থেকে ৮১ হতে পারে মোদীর মন্ত্রী সংখ্যা। জল্পনার তালিকা সবার প্রথমেই নাম রয়েছে জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার। তাঁর কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদান গত বছর মধ্য প্রদেশ দখল করতে সাহায্য করেছিল বিজেপিকে। তারপর থেকে রাজ্যসভায় একটি আসন ছাড়া উল্লেখযোগ্য কিছু পাননি তিনি। ফলে জ্যোতিরাদিত্যর নামই রয়েছে সবার উপরে। দ্বিতীয় স্থানেই শোনা যাচ্ছে সর্বানন্দ সোনোয়ালের নাম। যাঁর আত্মত্যাগের কারণেই অসমের মুখ্যমন্ত্রীর আসনে বসেছেন হিমন্ত বিশ্বশর্মা। সোনোয়ালকেও ‘রিটার্ন গিফট’ দেওয়ার কথা ভাবছে বিজেপি।

পশ্চিমবঙ্গ থেকেও কয়েকজন সাংসদের নাম ঘুরপাক খাচ্ছে যারা মোদীর মন্ত্রিসভায় জায়গা পেতে পারেন। বাংলা থেকে অবশ্য সংখ্যাটা ১ হবে না ২, এই নিয়ে বেশ জল্পনা রয়েছে। তবে মনে রাখতে হবে, ২০১৯ সালে ১৮ টি আসন পাওয়ার পরও একজনও পূর্ণমন্ত্রী পায়নি বাংলা। শুধুমাত্র বাবুল সুপ্রিয় এবং দেবশ্রী চৌধুরীকে প্রতিমন্ত্রী করা হয়েছিল। এ বার মন্ত্রিসভায় সুযোগ মেলার সম্ভাবনা রয়েছে কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিকের। এর পাশাপাশি বনাগাঁর সাংসদ শান্তনু ঠাকুর এবং রানাঘাটের সাংসদ জগন্নাথ সরকারের নাম রয়েছে সম্ভাব্যের তালিকায়।

আরও পড়ুন: নেশায় মত্ত ইঁদুররা! বন্ধ ঘরে ফাঁকা ১২ বোতল ওয়াইন