Covid-19 Global Summit: করোনা নিয়ে দ্বিতীয় গ্লোবাল সামিটে যোগ দিচ্ছেন মোদী, কোন কোন বিষয়ে আলোচনার সম্ভাবনা?

Covid-19 Global Summit: করোনা নিয়ে দ্বিতীয় গ্লোবাল সামিটে যোগ দিচ্ছেন মোদী, কোন কোন বিষয়ে আলোচনার সম্ভাবনা?
ছবি:PTI

Covid-19 Global Summit:করোনা নিয়ে ফের দ্বিতীয় গ্লোবাল সামিটে যোগ দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারও এই সামিটের আয়োজকের ভূমিকায় থাকছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

May 11, 2022 | 9:35 PM

নয়া দিল্লিঃ করোনা কবল থেকে এখনও মুক্ত হয়নি দেশ। তৃতীয় ঢেউয়ের (Covid-19 third Wave) ফাঁড়া খানিক কাটলেও, বর্তমানে দেশের একাধিক রাজ্যে নতুন করে করোনার (Coronavirus) ঊর্ধ্ব স্রোত দেখতে পাওয়া গিয়েছে। তাতেই উুঁকি দিচ্ছে চতুর্থ ঢেউয়ের সম্ভাবনা। এমতাবস্থায় এবার ১২ মে বৃহস্পতিবার করোনা নিয়ে দ্বিতীয় ভার্চুয়াল গ্লোবাল সামিটে যোগ দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার প্রধান আয়োজকের ভূমিকায় থাকছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিন বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে আসন্ন গ্লোবাল সামিটে( Covid-19 Global Summit) মোদীর যোগদানের কথা জানানো হয়েছে। 

প্রসঙ্গত, গত বছর ২২ সেপ্টেম্বর কোভিড-১৯ এর উপর প্রথম গ্লোবাল সামিটে যোগ দিয়েছিলেন মোদী। ওই সামিটেরও আয়োজকের ভূমিকায় ছিল আমেরিকা। প্রসঙ্গত, করোনা পর্বের শুরু থেকেই মহামারি রোধে বড় ভূমিকা নেয় ভারত। জনসংখ্যার তুলনায় সংক্রমণের বাড়বাড়ন্ত ঠেকাতে ভারতের একাধিক জনমুখী প্রকল্প আন্তর্জাতিক মহলের চর্চার বিষয় হয়ে দাঁড়ায়। এমতাবস্থায় গোটা বিশ্বকে করোনার কবল থেকে পুরোপুরি ভাবে মুক্ত রাখতে নতুন করে প্রস্তুতি শুরু করে দিয়েছেন বিশ্ব নেতারা। এ বিষয়েই আসন্ন সামিটে জোরদার আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। 

এই খবরটিও পড়ুন

এদিকে গ্লোবাল সামিটে মোদীর উপস্থিতি নিয়ে বিদেশ মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, ”নিরাপদ ও স্বল্প মূল্যের ভ্যাকসিন, ওষুধ সরবরাহ, পরীক্ষা ও চিকিৎসার জন্য স্বল্প খরচে দেশীয় প্রযুক্তির ব্যবহার, জিনোম সিকোয়েন্সের ব্যবহারে অগ্রনী ভূমিকা নিয়েছিল ভারত। এমনকী করোনা মোকাবিলায় স্বাস্থ্যসেবা কর্মীদের সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রেও বড় ভূমিকা নিয়ে ভারত। তাই সামিটে ভারতের ভূমিকা বিশেষ ভাবে উল্লেখযোগ্য”। আসন্ন সম্মেলনে একাধিক দেশের রাষ্ট্রনেতাদের পাশাপাশি রাষ্ট্রসংঘের মহাসচিব, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের অংশ নেওয়ার কথা রয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA