Rail budget for Bengal: দার্জিলিং-এ চলবে দেশের প্রথম হাইড্রোজেন ট্রেন, ঘোষণা রেলমন্ত্রীর, আর কী পেল বাংলা?

Rail budget for Bengal: যে সব স্টেশন নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে তার তালিকা ও সেগুলির কাজ কতদূর এগিয়েছে, তা প্রকাশ করা হয়েছে। তালিকায় রয়েছে হাওড়া স্টেশন, কলকাতা স্টেশন।

Rail budget for Bengal: দার্জিলিং-এ চলবে দেশের প্রথম হাইড্রোজেন ট্রেন, ঘোষণা রেলমন্ত্রীর, আর কী পেল বাংলা?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 8:38 PM

কলকাতা: কংগ্রেস আমলের থেকে প্রায় তিনগুণ বেশি টাকা এবার বাংলার রেলের জন্য বরাদ্দ হয়েছে বাজেটে। এমনটাই জানালেন রেলমন্ত্রী (Rail Minister) অশ্বিনী বৈষ্ণব। যে সব রাজ্য বিজেপির দখলে নেই, সেই রাজ্যগুলিকেও যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সমান নজরে দেখেন, এটা তারই ফল বলে মন্তব্য করেন রেলমন্ত্রী। তিনি জানান, ইউপিএ আমলে যেখানে বাংলার রেলের জন্য ৪ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল, সেখানে এবার মোদী সরকার বরাদ্দ করেছে প্রায় ১১ হাজার কোটি টাকা। এভাবেই পরিসংখ্যান দিয়ে বুঝিয়ে দিয়েছেন রেলমন্ত্রী। সেই সঙ্গে বাংলার জন্য আরও একটি সুখবর দিয়েছেন তিনি। রেলমন্ত্রী জানিয়েছেন, ভারতের হেরিটেজ সার্কিটগুলিতে শীঘ্রই চালু হবে হাইড্রোজেন ট্রেন (Hydrogen Train), আর সেই ট্রেন দেশের মধ্যে প্রথম চলবে শৈল শহর দার্জিলিং-এ।

এদিন অনেক গুলি এক হাজারি প্রকল্পের কথা উল্লেখ রয়েছে রেল বাজেটে (Rail Budget)। পূর্ব রেলের একাধিক প্রকল্পে এক হাজার টাকা করে বরাদ্দ করা হয়েছে। যেন নেহাতই প্রকল্পকে বাঁচিয়ে রাখার জন্য এই বরাদ্দ! যেমন সোনারপুর থেকে ক্যানিং লাইনের জন্য বা তারকেশ্বর থেকে মগরা নতুন লাইনের জন্য বরাদ্দ মাত্র এক হাজার টাকা। এরকম একাধিক প্রকল্প আছে যাতে বরাদ্দ মাত্র এক হাজার টাকা। এ ব্যাপারে মন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি রাজ্য সরকারের ওপর এর দায় চাপান। তিনি জানান, এই সব প্রকল্প নিয়ে রাজ্য সরকারের কোনও উৎসাহ নেই। রাজ্য সরকার সদিচ্ছা দেখালে টাকা দেওয়া হবে বলে উল্লেখ করেছেন তিনি।

যে সব স্টেশন নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে তার তালিকা ও সেগুলির কাজ কতদূর এগিয়েছে, তা প্রকাশ করা হয়েছে। তালিকায় রয়েছে হাওড়া স্টেশন, কলকাতা স্টেশন, আসানসোল স্টেশন, ব্যান্ডেল স্টেশন, ভাগলপুর স্টেশন, জসিডি স্টেশন। সবগুলির কাজই ২০২৬ সালের মধ্যে শেষ হওয়ার কথা। অন্যদিকে, বাংলার মেট্রো প্রকল্পগুলিতেও বরাদ্দ বাড়ানো হয়েছে অনেকটাই।