Shashi Tharoor: ‘কে বলে লোকসভা… আকর্ষণীয় জায়গা নয়?’, মিমি-নুসরতদের সঙ্গে সেলফি পোস্ট করে বিতর্কে শশী

Selfie Row: সোমবার থেকে লোকসভায় শুরু হয়েছে শীতকালীন অধিবেশন (Winter Session)। আর তার প্রথম দিনেই বিতর্কে জড়ালেন কংগ্রেস সাংসদ (Congress MP) শশী থারুর (Shashi Tharoor)।

Shashi Tharoor: ‘কে বলে লোকসভা... আকর্ষণীয় জায়গা নয়?’, মিমি-নুসরতদের সঙ্গে সেলফি পোস্ট করে বিতর্কে শশী
যে ছবি ও ক্য়াপশন ঘিরে বিতর্ক। ছবি সৌজন্য: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 6:12 PM

দেশ: সোমবার থেকে লোকসভায় শুরু হয়েছে শীতকালীন অধিবেশন (Winter Session)। আর তার প্রথম দিনেই বিতর্কে জড়ালেন কংগ্রেস সাংসদ (Congress MP) শশী থারুর (Shashi Tharoor)। না কোনও মন্তব্যের জন্য নয়, সোশ্যাল মিডিয়ায় একটা সেলফি পোস্ট করেই তিরুবনন্তপুরমের সাংসদ জড়ালেন বিতর্কে। যার সাফাই-ও দিলেন তিনি। তবু টিপ্পনী, সমালোচনা থামছে না কিছুতেই।

ঠিক কী ঘটেছে?

সোমবার শীতকালীন অধিবেশন শুরুর আগে নিজের টুইটার ও ফেসবুক প্রোফাইল থেকে একটি সেলফি পোস্ট করেন শশী। সেই সেলফিতে দেখা গিয়েছে বাংলার দুই তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তী (Mimi Chakraborty) ও নুসরাত জাহান (Nusrat Jahan)- কে। তাছাড়া দেখা গিয়েছে পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস সাংসদ প্রিনীত কৌর (Preneet Kaur), এনসিপি সাংসদ (Supriya Sule) ও কংগ্রেস সাংসদ জ্যোথিমান সেন্নিমালাই (Jothiman Sennimalai) এবং থামিঝাচি থাঙ্গাপান্ডিয়ান (Thamizhachi Thangapandian)। ৬ মহিলা সাংসদকে নিয়ে শশী থারুরের এই সেলফি পোস্টের মূল বিতর্ক আসলে তাঁর ক্যাপশনকে ঘিরে। কংগ্রেস সাংসদ লেখেন, ‘কে বলে লোকসভা কাজের জন্য আকর্ষণীয় জায়গা নয়?’

আর এ নিয়েই শুরু হয়েছে বিতর্ক। অভিযোগ, শশী থারুরের পোস্টের এই ক্যাপশনে স্পষ্ট এটা ‘সেক্সিস্ট’ পোস্ট। মহিলাদের পক্ষে সম্মানহানিকর এবং রুচিহীনতার অভিযোগও এনেছেন কোনও কোনও নেটিজেন। যার প্রেক্ষিতে সাফাই দিয়ে আবার একটি সোশ্যাল মিডিয়া পোস্ট করলেন শশী থারুর। লিখলেন, “আমি দুঃখিত যে কিছু মানুষ অসন্তুষ্ট হয়েছেন, কিন্তু কর্মকেক্ষে এমন বন্ধুদের সঙ্গে যোগ দিতে পারে আমি খুশি। এটুকুই…”

প্রসঙ্গত, শশী থারুরের পোস্ট করা এই সেলফি থেকে স্পষ্ট ছবিটি তুলেছেন যাদবপুরের তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তী। নীল ব্লেজারে হাসিমুখে দেখা যায় মিমিকে। তাঁর ঠিক পিছনেই শাড়ি পরিহিত আরেক তৃণমূল সাংসদ নুসরত জাহান। যার প্রেক্ষিতে থারুর জানিয়েছেন, সেলফিটা তৃণমূল সাংসদের উদ্যোগেই তোলা হয়েছে। এবং সবাই মজা করেই ছবিটা তোলেন এবং তাঁকেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতে বলেন। মহিলা সাংসদদের তরফে ক্যাপশন নিয়ে কোনও নেতিবাচক প্রতিক্রিয়া আসেনি।

যদিও সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া মিলেছে। কেউ কেউ শশীর পোস্টকে রুচিকর নয় বলে অবহিত করেছেন। সুপ্রিম কোর্টের আইনজীবী করুণা নন্দী আবার কমেন্টে লিখেছেন, এভাবে রাজনৈতিক নেতাদের ওজন কমিয়ে দিচ্ছেন শশী। কটাক্ষ করেন, ‘এটাই ২০২১, ফোকস’। আবার শশী থারুরের ক্ষমাপ্রার্থনা করে পোস্টের প্রেক্ষিতে তিনি লেখেন, এভাবে রাজনীতিতে আসা এবং যাঁরা আসতে চান সেইসব মহিলাদের ছোট করা হচ্ছে। আর এটাই হয়ত থারুরের কাছে আকর্ষণীয় বলে মনে হচ্ছে।

আরও পড়ুন: Kolkata Sikh Woman Married to Pakistani: স্বামীর সঙ্গে পাকিস্তানে গিয়ে লাহোরের যুবককে বিয়ে করলেন কলকাতার শিখ মহিলা | স্বামীর সঙ্গে পাকিস্তানে গিয়ে লাহোরের যুবককে বিয়ে করলেন কলকাতার শিখ মহিলা