Mohan Bhagwat meets Yogi Adityanath: গোরখপুর সরগরম! যোগী আদিত্যনাথের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে মোহন ভাগবৎ

Mohan Bhagwat meets Yogi Adityanath: অনেক রাজনৈতিক বিশ্লেষক বলছেন, মোদীকে অতিরিক্ত গুরুত্ব দেওয়ায় নাকি অনেক জায়গায় যোগী ভক্তরা ভোটের কাজ করেননি। সম্প্রতি, আরএসএস প্রধান মোহন ভাগবত আবার বিজেপির শীর্ষ নেতৃত্বের প্রতি অসন্তোষের বার্তা দিয়েছেন। এরই মধ্যে, জল্পনা বাড়িয়ে শনিবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে দু-দুটি রুদ্ধদ্বার বৈঠক করলেন আরএসএস প্রধান।

Mohan Bhagwat meets Yogi Adityanath: গোরখপুর সরগরম! যোগী আদিত্যনাথের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে মোহন ভাগবৎ
গোরখপুরে যোগী আদিত্যনাথের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করলেন মোহন ভাগবৎ Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Jun 16, 2024 | 3:39 PM

লখনউ: সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে প্রত্যাশিত ফল পায়নি বিজেপি। এনডিএ-র শরিকদের সবায়তায় নরেন্দ্র মোদী সরকার গঠন করলেও, একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি তাঁর দল। আর বিজেপির এই শক্তিক্ষয়ের পিছনে সবথেকে বড় ভূমিকা রয়েছে উত্তর প্রদেশের। উত্তর প্রদেশে রাহুল গান্ধী-অখিলেশ যাদব জুটির সামনে থমকে গিয়েছে মোদী-যোগীর ডবল ইঞ্জিন সরকারের রথ। এই পরিস্থিতিতে উত্তর প্রদেশ বিজেপির অন্দরে দোষারোপ-পাল্টা দোষারোপের পালা চলছে। অনেক রাজনৈতিক বিশ্লেষক আবার বলছেন, মোদীকে অতিরিক্ত গুরুত্ব দেওয়ায় নাকি অনেক জায়গায় যোগী ভক্তরা ভোটের কাজ করেননি। আরএসএস প্রধান মোহন ভাগবতও সম্প্রতি বিজেপির শীর্ষ নেতৃত্বের প্রতি অসন্তোষের বার্তা দিয়েছেন। এরই মধ্যে, জল্পনা বাড়িয়ে শনিবার (১৫ জুন) উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে দু-দুটি রুদ্ধদ্বার বৈঠক করলেন আরএসএস প্রধান।

গত বুধবারই উত্তর প্রদেশের গোরখপুর শহরে এসেছেন মোহন ভাগবৎ। বিভিন্ন আলোচনা ও অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বিজেপির এক সূত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, শনিবার গোরখপুরে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধানের সঙ্গে দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন যোগী আদিত্যনাথ। প্রথম বৈঠকটি হয় শনিবার বিকেলে, ক্যাম্পিয়ারগঞ্জ এলাকার একটি স্কুলে। সেখানে আরএসএস-এর এক সভা ও অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন মোহন ভাগবত। সেই সময় মোহন ভাগবত এবং যোগী আদিত্যনাথের মধ্যে প্রথম দফা বৈঠক হয় বলে জানিয়েছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস। পরে সন্ধ্যা সাড়ে আটটা নাগাদ, পাকিবাগ এলাকার সরস্বতী শিশু মন্দিরে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী এবং আরএসএস প্রধানের দ্বিতীয় রুদ্ধদ্বার বৈঠকটি হয়। দুটি বৈঠকই প্রায় ৩০ মিনিট ধরে চলেছিল বলে জানা গিয়েছে।

দুই নেতার মধ্যে কী কথা হয়েছে, তা অবশ্য জানা যায়নি। তবে, গোরখপুরের একজন বরিষ্ঠ বিজেপি নেতাকে উদ্ধৃত করে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, নির্বাচনের পরপরই ভাগবতের গোরখপুর সফর কোনও রুটিন সফর নয়। উত্তর প্রদেশে বিজেপির খারাপ ফলের মূল কারণগুলি নিয়ে যোগীর সঙ্গে আলোচনা করাটা তাঁর এই সফরের মূল উদ্দেশ্য। আগামিদিনে, বিজেপির পারফরম্যান্স কীভাবে ভাল করা যায়, সেই নিয়ে আলোচনা করতে ান আরএসএস প্রধান। গত কয়েক বছর ধরে উত্তর প্রদেশে বিজেপি দারুণ শক্তিশালী অবস্থানে ছিল। হঠাৎ কেন ফল খারাপ হল, সেটাই বোঝার চেষ্টা করছেন তিনি। বুধবার, গোরখপুরে আসার পর থেকে, আরএসএস-এর পদাধিকারীদের সঙ্গে বেশ কয়েকটি বৈঠক করেছেন। নির্বাচনী ফলাফলের বিস্তারিত প্রতিবেদন নিয়েছেন তাঁদের থেকে। তারপরই যোগীর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক। কী চলছে গোরখপুরে?