Sikkim COVID Restrictions : জোড়া ডোজ় থাকলেও লাগবে আরটি-পিসিআর রিপোর্ট, সিকিমে যেতে হলে নতুন নিয়ম

Mandatory COVID Report for Sikkim: সিকিমে প্রবেশ করতে গেলে রংপো বা মেলি -এই দুই চেকপোস্টে আরটিপিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে সিকিমে প্রবেশের ৭২ ঘণ্টা আগে।

Sikkim COVID Restrictions : জোড়া ডোজ় থাকলেও লাগবে আরটি-পিসিআর রিপোর্ট, সিকিমে যেতে হলে নতুন নিয়ম
আরটিপিসিআর ছাড়া ঢোকা যাবে না সিকিমে (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 9:46 PM

গ্যাংটক: এখনও পর্যন্ত দেশের একমাত্র রাজ্য সিকিম (Sikkim), যেখানে ওমিক্রনের (Omicron) খোঁজ মেলেনি। তবে, সতর্কতায় কোনও খামতি রাখছে না সিকিম প্রশাসন। সিকিমে প্রবেশের ক্ষেত্রে সকলের জন্য আরটিপিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে (Mandatory RT-PCR Test)।

সিকিমে প্রবেশ করতে গেলে রংপো বা মেলি -এই দুই চেকপোস্টে আরটিপিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে সিকিমে প্রবেশের ৭২ ঘণ্টা আগে। তার আগের রিপোর্ট গণ্য করা হবে না। এর পাশাপাশি পাকিয়ং বিমান বন্দর এবং সমস্ত চেক পোস্টগুলিতে ব়্যাপিড টেস্ট করানো হবে সিকিমের স্বাস্থ্য দফতরের তরফে। এ ক্ষেত্রে যদি কারও করোনা টিকার জোড়া ডোজ় থাকে, তাহলেও তাঁকে আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট অবশ্যই দেখাতে হবে। অন্যথায় প্রবেশ করতে দেওয়া হবে না সিকিমে।

করোনার ধাক্কা সামাল দেওয়ার জন্য, সিকিম সরকার যানবাহন চলাচলের ক্ষেত্রে ফের ‘জোড়-বিজোড়’ নিয়ম ফিরিয়ে এনেছে। সোমবার সিকিমের স্বরাষ্ট্র দফতর জারি করা নতুন কোভিড -১৯ নির্দেশিকায় অন্যান্য বিধিনিষেধের মধ্যে পাহাড়ি রাজ্যে প্রবেশের জন্য আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করেছে। নতুন নির্দেশিকা ২৪ জানুয়ারী পর্যন্ত কার্যকর থাকবে। এই সময়ে রাস্তায় যাতে একসঙ্গে বেশি মানুষের ভিড় না হয়, তা নিশ্চিত করতে কেবল জোড় এবং বিজোড় রেজিস্টার্ড নম্বর সহ যানবাহন চলাচলের অনুমতি দিয়েছে সিকিম।

বাণিজ্যিক পণ্যবাহী গাড়ি, অত্যাবশ্যকীয় পণ্য ও পরিষেবার গাড়ি, নিরাপত্তা ও সেনাবাহিনীর গাড়ি এবং সরকারি আধিকারিকদের সফরকে এই কড়াকড়ি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। অন্যান্য যানবাহনের ক্ষেত্রে, আন্তঃরাজ্য চলাচলের জন্য রেজিস্টার্ড লাক্সারি ট্যাক্সিগুলিকেও ছাড় দেওয়া হয়েছে।

তবে বাণিজ্যিক এবং যাত্রীবাহী গাড়ির চালক, কন্ডাক্টর এবং হেল্পাররা, যাঁরা প্রতিদিন যাতায়াত করেন, তাঁদের প্রতি সাত দিনে একবার ব়্যাপিড অ্যান্টিজেন টেস্ট করাতে হবে। রাজ্য পরিবহণ দফতরের সঙ্গে পরামর্শ করে সিকিমের স্বাস্থ্য দফতর এই সিদ্ধান্ত নিয়েছে।

এর পাশাপাশি রেলওয়ে প্রকল্প, বিদ্যুৎ প্রকল্প সহ অন্যান্য ক্ষেত্রে নিযুক্ত শ্রমিক এবং আধিকারিকরা যাঁরা প্রতিদিন অন্য রাজ্য থেকে সিকিমে প্রবেশ করছেন, তাঁদেরও অব্যাহতি দেওয়া হয়েছে। তবে এ ক্ষেত্রেও সাত দিন পর এক দিন করে ব়্যাপিড অ্যান্টিজেন টেস্ট করতে হবে।

আরও পড়ুন : ICMR Advisory on COVID Testing: উপসর্গ না থাকলে করোনা পরীক্ষা নয়, নয়া উপদেশাবালী জারি আইসিএমআরের