Agnipath Protest : ‘অগ্নিপথ’ নিয়ে বিক্ষোভের মুখে হাওড়া সহ বিভিন্ন স্টেশন থেকে বাতিল দূরপাল্লার ট্রেন, এক নজরে তালিকা

Trains Cancelled list : অগ্নিপথ প্রকল্পকে কেন্দ্র করে বিক্ষোভে শনিবার হাওড়া, কলকাতা সহ একাধিক স্টেশন থেকে দূরপাল্লার ট্রেন বাতিল হয়েছে। পূর্ব রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিকের তরফে বাতিলা হওয়া ট্রেনের তালিকা প্রকাশ করা হয়েছে।

Agnipath Protest : 'অগ্নিপথ' নিয়ে বিক্ষোভের মুখে হাওড়া সহ বিভিন্ন স্টেশন থেকে বাতিল দূরপাল্লার ট্রেন, এক নজরে তালিকা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2022 | 4:46 PM

কলকাতা : কেন্দ্রের ‘অগ্নিপথ’ প্রকল্প নিয়ে দেশ দুড়ে বিভিন্ন জায়গায় বিক্ষোভ, উত্তেজনা দেখা গিয়েছে। বিহার,উত্তর প্রদেশে দেশের বিভিন্ন রাজ্যে একাধিক ট্রেন জ্বালিয়ে দেওয়া হয়েছে। দেশ জুড়ে এই সহিংস প্রতিবাদকে কেন্দ্র করে শনিবার একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। পূর্ব রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, ‘কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পকে কেন্দ্র করে পূর্ব মধ্য রেলওয়েতে বিক্ষোভের কারণে আটটি ট্রেন বাতিল করা হয়েছে। এর মধ্যে ছয়টি ট্রেন পশ্চিমবঙ্গের বিভিন্ন শহর থেকে চলে বাকি দুটি বিহারের বিভিন্ন শহর থেকে যাত্রা শুরু করে।’ শনিবার মালদা টাউন-নয়াদিল্লি এক্সপ্রেস, হাওড়া-দেহরাদুন কুম্ভ এক্সপ্রেস সহ বাতিল হয়েছে একাধিক ট্রেন।

বাতিল হওয়া ট্রেনের তালিকা :

১২০১৯ হাওড়া – রাঁচি শতাব্দী এক্সপ্রেস

২২৩৮৭ হাওড়া – ধানবাদ ব্ল্যাক ডায়মন্ড এক্সপ্রেস

১২৩০৩ হাওড়া – নতুন দিল্লি পূর্বা এক্সপ্রেস

১৫২৩৫ হাওড়া – দারভাঙ্গা এক্সপ্রেস

১৩০৩১ হাওড়া-জয়নগর এক্সপ্রেস

১৩৫৪৫ আসানসোল – গয়া মেমু এক্সপ্রেস

১৩৫৫৩ আসানসোল – বারাণসী মেমু এক্সপ্রেস

১৩১৫১ কলকাতা – জম্মু তাউই এক্সপ্রেস

১২৩৬৯ হাওড়া – দেহরাদুন কুম্ভ এক্সপ্রেস

১২০২৩ হাওড়া – পটনা জন শতাব্দী এক্সপ্রেস

১৩২৪১ বাঁকা – রাজেন্দ্রনগর ইন্টারসিটি এক্সপ্রেস

১৪০০৩ মালদা টাউন – নয়া দিল্লি এক্সপ্রেস

২২৪০৫ ভাগলপুর – আনন্দ বিহার (T) গরিব রথ

প্রসঙ্গত, বুধবার যৌথ সাংবাদিক সম্মেলন করে ‘অগ্নিপথ’ প্রকল্পের আওতায় চুক্তিভিত্তিক নিয়োগের কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই প্রকল্পের অধীনে ৪ বছরের জন্য সাড়ে সতেরো থেকে ২১ বছরের যুবক-যুবতীদের কেন্দ্রের তিন প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগ করা হবে বলে জানানো হয়। প্রথম ৬ মাস প্রশিক্ষণ দিয়ে তাঁদের কাজে নিয়োগ করা হবে। এই চার বছর সময়কালে তাঁদের মাসিক ৩০ হাজার থেকে ৪০ হাজার টাকা দেওয়া হবে। এবং চার বছর শেষে নিয়োগ থেকে বেরিয়ে যাওয়ার সময় এককালীন ১১ লক্ষ টাকা দেওয়া হবে। এই ‘অগ্নিবীর’-দের মধ্যে থেকে ২৫ শতাংশ যুবক-যুবতীকে তাঁদের কর্মদক্ষতার ভিত্তিতে আরও ১৫ বছরের জন্য নিয়োগ করা হতে পারে। কেন্দ্রের এই ঘোষণার পরই দেশ জুড়ে শুরু হয়ে বিক্ষোভ, প্রতিরোধ। বিভিন্ন জায়গায় ট্রেন পুড়িয়ে দেওয়া হয়েছে। আজও সেই বিক্ষোভ জারি রয়েছে। এই পরিস্থিতিতে তাই একাধিক ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেলওয়ে।