India’s largest gold reserves: কেজিএফ-র ছায়া বিহারে, ২২ কোটি টনের বেশির সোনার পাহাড়ে বসে জামুই! কবে শুরু হচ্ছে খনন কাজ?

India's largest gold reserves:বিহারের একাধিক জায়গায় যে প্রচুর পরিমাণ সোনা মজুত রয়েছে সে সম্ভাবনার কথা আগেই জানিয়েছিল জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। তবে ঠিক কোথায় খনন কাজ চালালে তা হাতে আসতে পারে তা নিয়ে চলছিল সমীক্ষা।

India's largest gold reserves: কেজিএফ-র ছায়া বিহারে, ২২ কোটি টনের বেশির সোনার পাহাড়ে বসে জামুই! কবে শুরু হচ্ছে খনন কাজ?
ছবি - বিহারেই দেশের বৃহত্তম গোল্ড রিজার্ভের খোঁজ
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2022 | 12:03 PM

জামুই: একসময় ভারতের খনিজ সম্পদের উপর ছিল গোটা বিশ্বের। মোঘল আমল থেকে ব্রিটিশ আমল, ভারতের উপর শাসন ক্ষমতা কায়েম করতে ঝাঁপিয়ে পড়েছে একের পর এক তাবড় তাবড় শাসকের দল। এদিকে কয়লা থেকে সোনা, বহু মূল্য খনিজের অফুরান ভান্ডর রয়েছে ভারতে। সম্প্রতি কর্নটকের কোলারে অবস্থিত কয়লা খনির উপর লেখা কাল্পনিক গল্পের উপর ভিত্তি করে কন্নড় পরিচালক প্রশান্ত নীলের কেজিএফ সিরিজ সাড়া ফেলেছিল সিনে দুনিয়ায়। এমনকী এই সিরিজের চ্যাপ্টার ২ নিয়ে এখনও উন্মাদনা রয়েছে সিনে প্রেমীদের মধ্যে। এরইমধ্যে এবার বিহারে(Bihar) ভারতের সবথেকে বড় সোনার খনির(India’s largest gold reserves) থাকার সম্ভাবনার কথা জানা যাচ্ছে। রাজ্যের জামুই জেলায় এই বিরাট সোনার খনির ব্যাপারে খোঁজ পেয়েছে জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া(eological Survey of India)। 

জামুইয়ে যে প্রচুর পরিমাণ সোনা মজুত রয়েছে সে সম্ভাবনার কথা আগেই জানিয়েছিল জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। তবে ঠিক কোথায় খনন কাজ চালালে তা হাতে আসতে পারে তা নিয়ে চলছিল পরীক্ষা-নিরীক্ষা। তারপরেই জানা যায় এই এলাকায় প্রায় ২২.৮৮ কোটি টন সোনা মজুত থাকার সম্ভাবনা রয়েছে। তারমধ্যে ২৭.৬ টন খনিজ সমৃদ্ধ আকরিক রয়েছে বলে জানা যাচ্ছে। এ খবর চাউর হতেই সাড়া পড়ে গিয়েছে গোটা রাজ্যজুড়েই। রাজ্যের মানুষ ভাবতেই পারছেন তারা এতদিন কার্যত সোনার ছাঁইয়ের উপর বসেছিলেন। যদিও চূড়ান্ত খনন কাজ চালানোর জন্য সরকারের তরফে কবে অনুমতি মেলে তা নিয়ে ধোঁয়াশা ছিল। 

সূত্রে খবর, দীর্ঘ চাপান-উতর শেষে অবশেষে বিহারের নীতীশ কুমার সরকার জামুইয়ে সোনা অনুসন্ধানের অনুমতি দিয়েছে বলে জানা যাচ্ছে। বিহারের অতিরিক্ত মুখ্য সচিব তথা খনি কমিশনার হারজোত কৌর বামরাহ এ বিষয়ে জানিয়েছেন, “রাজ্য খনি ও ভূতত্ত্ব বিভাগ ইতিমধ্যেই জিএসআই এবং ন্যাশনাল মিনারেল ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনএমডিসি) সহ অনুসন্ধানে নিয়োজিত সংস্থাগুলির সঙ্গে খনন কার্যের বিষয়ে আলোচনা চালাচ্ছে। দ্রুত শুরু হতে পারে অনুসন্ধানের কাজ।” জিএসআই-র সমীক্ষা বলছে জামুইয়ের কার্মাতিয়া,ঝাঁঝা ও সোনো জেলাতেই সবথেকে বেশি শোনার খোঁজ মিলতে পারে। তাই সবার আগে এই তিন জায়গায় খনন কাজ শুরু হতে পারে বলে খবর। 

প্রসঙ্গত,  গত বছর কেন্দ্রীয় খনি মন্ত্রী প্রহ্লাদ জোশী লোকসভায় বলেছিলেন ভারতের মজুদ থাকা মোট সোনার মধ্যে সবথেকে বেশি রয়েছে বিহারেই। যা দেশের মোট সোনার মজুদের ৪৪ শতাংশ। তাঁর এই তথ্য় নিয়েও সেই সময় বিস্তর জল্পনা শোনা যায় নানা মহলে। শেষ পর্যন্ত যদি বিহারে এই বিরাট পরিমাণ সোনার খোঁজ মেলে তা অচিরেই ভারতের শ্রীবৃদ্ধির রাস্তা সহজ করতে পারে বলে মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের।