Indrani Mukerjea bail: শিনা বোরা হত্যা মামলায় জামিন ইন্দ্রানী মুখোপাধ্যায়ের, কী বলল শীর্ষ আদালত

Indrani Mukerjea gets bail: বুধবার (১৮ মে) শিনা বোরা হত্যা মামলায় ইন্দ্রানী মুখোপাধ্য়ায়কে জামিন দিল সুপ্রিম কোর্ট।

Indrani Mukerjea bail: শিনা বোরা হত্যা মামলায় জামিন ইন্দ্রানী মুখোপাধ্যায়ের, কী বলল শীর্ষ আদালত
প্রায় ৭ বছর পর কারাগারের বাইরে ইন্দ্রানী মুখোপাধ্যায়
Follow Us:
| Updated on: May 18, 2022 | 2:33 PM

নয়া দিল্লি: বুধবার (১৮ মে) শিনা বোরা হত্যা মামলায় ইন্দ্রানী মুখোপাধ্যায়কে জামিন দিল সুপ্রিম কোর্ট। এদিন আদালত বলেছে, ইন্দ্রানী ইতিমধ্যেই সাড়ে ছয় বছর ধরে হেফাজতে আছেন। বিচার প্রক্রিয়াও খুব তাড়াতাড়ি শেষ হবে না। তাছাড়া এই মামলার অপর অভিযুক্ত, পিটার মুখোপাধ্যায়ও ২০২০ সালের ফেব্রুয়ারি মাসেই জামিন পেয়েছিলেন। এরপরই, ইন্দ্রানী মুখোপাধ্যায়কে জামিনে মুক্তি দেওয়ার অনুমতি দেয় আদালত। পিটার মুখোপাধ্যায়কে যে যে শর্তে জামিন দেওয়া হয়েছিল, ইন্দ্রানীর ক্ষেত্রেও সেই শর্তগুলিই দেওয়া হয়েছে।

২০১৫ সালের অগাস্টে, ইন্দ্রানী মুখোপাধ্যায়কে গ্রেফতার করেছিল মুম্বই পুলিশ। গ্রেফতার করা হয়েছিল ইন্দ্রানীর গাড়ির চালক শ্যামবর পিন্টুরাম রাই এবং ইন্দ্রানীর দ্বিতীয় স্বামী সঞ্জীব খান্নাকেও।  তাঁদের বিরুদ্ধে শিনা বোরাকে অপহরণ, হত্যা এবং তাঁর দেহ পুড়িয়ে ফেলার অভিযোগ আনা হয়েছিল। ইন্দ্রানী অবশ্য বরাবর দাবি করেছেন, শিনা বোরা জীবিত এবং তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে আছেন। কয়েক মাস পর ইন্দ্রানীকে সাহায্য করার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল তাঁর তৃতীয় স্বামী পিটার মুখোপাধ্যায়কেও।

এদিন বিচারপতি এল নাগেশ্বর রাও, বিআর গাভাই এবং এএস বোপান্নার বেঞ্চ, তার আদেশে বলেছে, ‘ইন্দ্রাণী মুখোপাধ্য়ায় সাড়ে ছয় বছর ধরে হেফাজতে রয়েছেন। এই মামলাটি আনুষঙ্গিক প্রমাণের উপর ভিত্তি করে। আমরা মামলার যোগ্যতা নিয়ে মন্তব্য করছি না। এমনকি ৫০ শতাংশ সাক্ষীকে ছেড়ে দিলেও, বিচার শীঘ্র শেষ হবে না। ওঁকে জামিন দেওয়া হয়েছে। ট্রায়াল কোর্টের সন্তুষ্টি সাপেক্ষে তাকে জামিনে মুক্তি দেওয়া হবে। পিটার মুখোপাধ্য়ায়ের উপর যে শর্ত আরোপ করা হয়েছিল তাঁর উপরও আরোপ করা হবে।’

২০১২ সালের ২৪ এপ্রিল থেকে নিখোঁজ ছিলেন শিনা বোরা। ইন্দ্রানী মুখোপাধ্য়ায় দাবি করেন, শিনা আমেরিকায় চলে গিয়েছে। ২০১৫ সালে অন্য এক মামলায় গ্রেফতার হয়েছিল ইন্দ্রানী মুখোপাধ্যায়ের গাড়ির চালক। পুলিশের কাছে সে-ই প্রথম শিনা বোরা হত্যায় ইন্দ্রানী মুখোপাধ্য়ায় ও তাঁর দ্বিতীয় স্বামী সঞ্জীব খান্নার যোগের কথা জানিয়েছিল পুলিশকে। এরপর, মুম্বইয়ের কাছের এক জঙ্গল থেকে মাটি খুঁড়ে শিনা বোরার অর্ধদগ্ধ দেহাবশেষ উদ্ধার করেছিল পুলিশ। কয়েক মাস নজর রাখার পর গ্রেফতার করা হয় ইন্দ্রানীকে। শিনা বোরা ছিলেন ইন্দ্রানীর প্রথম পক্ষের স্বামী সিদ্ধার্থ দাসের মেয়ে। জানা যায়, তার সঙ্গে পিটার মুখোপাধ্যায়ের প্রথম পক্ষের পুত্র রাহুলের প্রেমের সম্পর্ক গড়ে উঠেছিল। অভিযোগ, পিটার এবং রাহুল দুজনের কাছেই শিনাকে নিজের বোন বলে পরিচয় দিয়েছিলেন ইন্দ্রানী। তবে, রাহুলের সঙ্গে শিনার সম্পর্ক মেনে নিতে পারেননি তিনি।

২০২১ সালের ডিসেম্বরে সিবিআই-কে একটি চিঠি লিখে চাঞ্চল্যকর দাবি করেছিলেন ইন্দ্রানী মুখোপাধ্যায়। সেই চিঠিতে তিনি বলেন, মুম্বইয়ের বাইকুল্লা কারাগারে তাঁর সঙ্গে এক মহিলা বন্দির সাক্ষাত হয়েছিল। ওই বন্দির দাবি, তার সঙ্গে কাশ্মীরে দেখা হয়েছিল শিনা বোরার। এই বিষয়ে সিবিআই তদন্তের অনুরোধ জানিয়েছিলেন ইন্দ্রানী। তবে, তাঁর আবেদন খারিজ করে দিয়েছিল সিবিআই আদালত।