ভুয়ো খবরে ছয়লাপ সোশ্যাল মিডিয়া, রাশ টানতে কঠোর ভোপাল প্রশাসন

নয়া নির্দেশিকায় জেলাশাসক জানিয়েছেন, সম্প্রতি একাধিক ঘটনা নজরে এসেছে যেখানে ভুয় খবর বা ভুয়ো তথ্য পরিবেশন করা হয়েছে। এইধরনের তত্য পরিবেশিত হলে কডা পদক্ষেপ করা হবে।

ভুয়ো খবরে ছয়লাপ সোশ্যাল মিডিয়া, রাশ টানতে কঠোর ভোপাল প্রশাসন
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Apr 15, 2021 | 8:01 AM

ভোপাল: সোশ্যাল মিডিয়ায় নিত্যদিন নানা বিষয় নিয়ে ভুয়ো খবর ছড়িয়ে পড়ছে। এর প্রভাব পড়ছে জন-জীবনেও। এ বার ভুয়ো খবরে রাশ টানতেই কড়া হল মধ্য প্রদেশ।

রাজধানী ভোপালের নতুন নিয়ম, সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর ছড়ালেই তা তথ্য প্রযুক্তি আইনের আওতায় গণ্য করা হবে এবং এক্ষেত্রে অপরাধীদের কড়া শাস্তি দেওয়া হবে। ইতিমধ্যেই ভোপালের জেলাশাসক অবিনাশ লাবণ্য এই বিষয়ে একটি নির্দেশিকা জারি করেছেন।

এই নির্দেশিকায় জেলাশাসক জানিয়েছেন, সম্প্রতি একাধিক ঘটনা নজরে এসেছে যেখানে ভুয় খবর বা ভুয়ো তথ্য পরিবেশন করা হয়েছে। সাধারণ মানুষকে বিভ্রান্ত করার জন্য বেশকিছু আপত্তিজনক ছবি, ভিডিয়ো ও ওডিয়ো ক্লিপ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া হযেছে। এতে অনেকের ধর্মীয় ভাবাবেগে আঘাতও করা হয়েছে। জেলা তথা রাজ্যে সম্প্রীতি বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নির্দেশিকায় সাফ বলা হয়েছে, “সোশ্যাল মিডিয়ায় এমন কোনও বিষয় পরিবেশন করা যাবে না যা কোনও সম্প্রদায় বা ধর্মের প্রতি বিদ্বেষ ছড়ায়, সাধারণের মধ্যে আতঙ্কের পরিবেশ সৃষ্টি করে। যদি এইধরনের কাজের সঙ্গে লিপ্ত কোনও ব্যক্তির খোঁজ পাওয়া যায়, তবে তার বিরুদ্ধে তথ্য ও প্রযুক্তি আইনের ১৮৮ ধারায় মামলা দায়ের করা হবে এবং কড়া শাস্তির ব্যবস্থা করা হবে।”

আরও পড়ুন: করোনার বলি কংগ্রেস প্রার্থী, বাতিল পিপলির উপ-নির্বাচন