RTI Portal: ছুটতে হবে না আর আদালতে, তথ্যের অধিকার আইনে আবেদন জানানো যাবে অনলাইনেই

RTI Online Portal: আপাতত টেস্ট ভার্সন হিসাবে এই অনলাইন পোর্টাল চালু করা হয়েছে। আগামী পাঁচ দিনের মধ্যেই ওয়েবসাইটটির ফাইনাল ভার্সন লঞ্চ করা হবে।

RTI Portal: ছুটতে হবে না আর আদালতে, তথ্যের অধিকার আইনে আবেদন জানানো যাবে অনলাইনেই
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Nov 23, 2022 | 11:01 AM

নয়া দিল্লি: আরও জোর দেওয়া হচ্ছে নাগরিকদের তথ্যের অধিকারকে। মঙ্গলবার সুপ্রিম কোর্টের (Supreme Court of India) তরফে চালু করা হল একটি অনলাইন পোর্টাল (Online Portal)। তথ্যের অধিকার আইনের বা আরটিআই আইনের (Right to Information Act) অধীনে সাধারণ জনগণ এবার অনলাইনেও আবেদন জানাতে পারবেন। আপাতত টেস্ট ভার্সন হিসাবে এই অনলাইন পোর্টাল চালু করা হয়েছে। আগামী পাঁচ দিনের মধ্যেই ওয়েবসাইটটির ফাইনাল ভার্সন লঞ্চ করা হবে।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, সুপ্রিম কোর্টের তরফে আরটিআই-র জন্য অনলাইন পোর্টাল খোলা হয়েছে।  registry.sci.gov.in/rti_app – এ পোর্টালেই ভারতীয় নাগরিকরা তথ্যের অধিকারের আইনের অধীনে আবেদন জানাতে পারবেন। আবেদন ফি, কপি করার চার্জ সহ যাবতীয় পেমেন্টও করা যাবে এই অনলাইন পোর্টালের মাধ্যমে। ইন্টারনেট ব্যাঙ্কিং, ক্রেডিট কার্ড-ডেবিট কার্ড বা ইউপিআইয়ের মাধ্যমেও পেমেন্ট করা যাবে।

আইটিআই পোর্টালের টেস্ট ভার্সনটি যদি সঠিকভাবে কাজ করে, তবে আগামী ৫ দিনের মধ্যেই পোর্টালটির ফাইনাল ভার্সন লঞ্চ করা হবে।

উল্লেখ্য, তথ্যের অধিকার আইনে আবেদন করার জন্য ১০ টাকা লাগে আবেদন ফি বাবদ।

অনলাইন পোর্টাল না থাকায়, এত দিন সুপ্রিম কোর্টে সরাসরি গিয়ে আরটিআইয়ের আবেদন করতে হত বা পোস্ট অফিসের মাধ্যমে আবেদন পাঠাতে হত। আরটিআইয়ের আবেদন করার জন্য যাতে কোনও অনলাইন পোর্টাল চালু করা হয়, তার জন্য সুপ্রিম কোর্টে একাধিক জনস্বার্থ আবেদন জমা পড়েছিল। এই আবেদন শুনেই কেন্দ্রের তরফে এই অনলাইন পোর্টালটি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়। গত সপ্তাহেই একটি মামলার শুনানির সময় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি হিমা কোহলি জানিয়েছিলেন, শীঘ্রই তথ্যের অধিকার আইনে আবেদন করার জন্য অনলাইন পোর্টাল চালু করা হবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla