‘রীতি ছাড়া বিবাহ বৈধ নয়’, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

Supreme Court: সুপ্রিম কোর্টের বিচারপতির বেঞ্চের তরফে বলা হয়, "বিবাহ শুধুমাত্র নাচ-গান ও খাওয়া-দাওয়ার অনুষ্ঠান নয়, বা চাপে পড়ে পণ ও উপহার লেনদেনের অনুষ্ঠান নয়। বিবাহ কোনও বাণিজ্যিক লেনদেন নয়।"

'রীতি ছাড়া বিবাহ বৈধ নয়', পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: May 02, 2024 | 1:09 PM

নয়া দিল্লি: হিন্দু বিবাহ শুধুমাত্র নাচ-গান বা খাওয়াদাওয়ার অনুষ্ঠান নয়। হিন্দু বিবাহ আইনের অধীনে নির্দিষ্ট রীতি ছাড়া তা বিবাহ হিসাবে গণ্য হবে না।  এমনটাই বলল সুপ্রিম কোর্ট। বিচারপতি বিভি নাগারত্ন ও বিচারপতি অগাস্টাইন জর্জ মাসিহ-র বেঞ্চে একটি বিবাহ বিচ্ছেদের মামলার শুনানিতে বিচারপতিদের তরফে বলা হয়, বিবাহ হল একটি সংস্কার। ভারতীয় সভ্যতার মূল্যবোধ জড়িয়ে রয়েছে বিবাহের সঙ্গে।

সম্প্রতিই দুই কমার্শিয়াল পাইলটের বিবাহ বিচ্ছেদের আবেদন করেন। তাদের হিন্দু মতে কোনও রীতি পালন করে বিবাহ হয়নি। মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের বেঞ্চের তরফে যুব সমাজের কাছে আবেদন জানানো হয়, বিবাহের মতো প্রতিষ্ঠানের অংশ হওয়ার আগে তারা যেন গভীরভাবে চিন্তাভাবনা করে এবং ভারতীয় সমাজে বিবাহকে কতটা পবিত্র হিসাবে গণ্য করা হয়, তা বিবেচনা করে।

সুপ্রিম কোর্টের বিচারপতির বেঞ্চের তরফে বলা হয়, “বিবাহ শুধুমাত্র নাচ-গান ও খাওয়া-দাওয়ার অনুষ্ঠান নয়, বা চাপে পড়ে পণ ও উপহার লেনদেনের অনুষ্ঠান নয়। বিবাহ কোনও বাণিজ্যিক লেনদেন নয়। এটি হল একজন পুরুষ ও মহিলার মধ্যে সম্পর্ক তৈরি, যারা ভবিষ্যতে স্বামী-স্ত্রী হিসাবে পরিচিত হবেন। ভারতীয় সমাজের মূল ভিত্তিই এটি।”

বিবাহকে সমতা, সম্মতির ভিত্তিতে আজীবনের পবিত্র মিলন বলে উল্লেখ করে সুপ্রিম কোর্টের বেঞ্চের তরফে বলা হয়, “যুবক-যুবতীদের কোনও অনুষ্ঠান ছাড়া নিজেদের স্বামী-স্ত্রীর পরিচয় দেওয়াক এই অভ্যাসকে আমরা অনুমোদন দিচ্ছি না

হিন্দু বিবাহ হল একটি পবিত্র অনুষ্ঠান। ঋক বেদ অনুসারে হিন্দু বিবাহে সপ্তপদী (সাত পাকে ঘোরা)-র পর স্বামী তাঁর স্ত্রীকে বলেন, ‘এই সাত পাকে আমরা সখা হলাম। এই বন্ধুত্ব থেকে আমরা কখনও আলাদা হব না।’ স্ত্রীকে অর্ধাঙ্গিনী বলা হয়। তবে তাঁর নিজেরও পরিচয়কে গ্রহণ করা হয় এবং বিবাহে তাদের সমান সঙ্গী হিসাবে গণ্য করা হয়।”

গত ১৯ এপ্রিলের নির্দেশেও সুপ্রিম কোর্টের তরফে বলা হয়েছিল, সপ্তপদীর মতো হিন্দু বিবাহের নিয়ম ছাড়া বিবাহকে হিন্দু বিবাহ বলে গণ্য করা হয় না।