Supreme Court of India : ‘গরুকে জাতীয় পশু করা কি সুপ্রিম কোর্টের কাজ?’ প্রশ্ন তুললেন ‘বিরক্ত’ বিচারপতিরা

Supreme Court of India : গরুকে জাতীয় পশু ঘোষণা করার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল এনজিও। শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, এটা সুপ্রিম কোর্টের কাজ নয়।

Supreme Court of India : 'গরুকে জাতীয় পশু করা কি সুপ্রিম কোর্টের কাজ?' প্রশ্ন তুললেন 'বিরক্ত' বিচারপতিরা
গ্রাফিক্স সৌজন্যে : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2022 | 5:46 PM

নয়া দিল্লি : গরুকে জাতীয় পশু হিসেবে ঘোষণা করা হোক। এই মর্মে কেন্দ্রের তরফে নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিল গোবংশ সেবা সদন নামের একটি এনজিও (Non-Governmental Organisation)। সোমবার সেই আবেদনের ভিত্তিতে শুনানি খারিজ করে দিল শীর্ষ আদালত (Supreme Court of India)। এদিন সুপ্রিম কোর্ট আবেদনকারীকে ভর্ৎসনা করে বলেছে,’জাতীয় পশু ঘোষণা করা আমাদের কাজ নয়।’

গরুকে জাতীয় পশু হিসেবে ঘোষণা করার আবেদনের ভিত্তিতে বিচারপতি এস কে কউল ও অভয় এস ওকার বেঞ্চ আবেদনকারীদের উদ্দেশে প্রশ্ন করেছে, ‘এটা কি আদালতের কাজ? আপনারা এমন ধরনের আবেদন কেন করেন যেখানে আমরা জরিমানা ধার্য করতে বাধ্য হই? কোনও মৌলিক অধিকার হনন হয়েছে?’ প্রসঙ্গত, পিআইএল বা জনস্বার্থ মামলা সুপ্রিম কোর্টে তখই দায়ের করা যায় যখন সাংবিধানিক কোনও সমস্যা থাকে বা মানবাধিকার সংক্রান্ত কোনও আইন লঙ্ঘন করা হচ্ছে বা এমন কিছু বিষয় যার জেরে সাধারণের জনজীবনে প্রভাব পড়ছে। এক্ষেত্রে শীর্ষ আদালতের প্রশ্ন, ভারতের জাতীয় পশু গরু হোক বা না হোক, তাতে সাধারণের জনজীবন কীভাবে প্রভাবিত হচ্ছে?

প্রসঙ্গত, আবেদনকারীদের আইনজীবী আদালতে জানিয়েছিলেন,গরুদের সুরক্ষা খুব গুরুত্বপূর্ণ। এদিকে বিচারপতি কউল ও ওকারের বেঞ্চ সতর্ক করে যে, এই আবেদনের জন্য জরিমানা ধার্য করা হতে পারে। এরপরই এই আবেদন প্রত্যাহার করা হয়। এর ফলে আবেদন খারিজও হয়ে যায়।