Ram Mandir: রাম জন্মভূমির ইতিহাস নিয়ে তৈরি হবে সিনেমা, থাকবেন অমিতাভ বচ্চন?

film on history of Ram Janmabhoomi: রাম জন্মভূমির ইতিহাস নিয়ে তৈরি হবে ফিল্ম। সঙ্গে থাকবে অযোধ্যায় রাম মন্দির নির্মাণের কাহিনিও। এই ফিল্মে কণ্ঠ দিতে পারেন অমিতাভ বচ্চন।

Ram Mandir: রাম জন্মভূমির ইতিহাস নিয়ে তৈরি হবে সিনেমা, থাকবেন অমিতাভ বচ্চন?
এবার সিনেমায় রাম মন্দির
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 8:49 AM

লখনউ: শিগগিরই রুপোলি পর্দায় আসতে চলেছে রাম জন্মভূমির ইতিহাস। সঙ্গে থাকবে অযোধ্যায় রাম মন্দির নির্মাণের কাহিনিও। শুক্রবার (২৫ নভেম্বর) এমনটাই জানিয়েছে রাম মন্দির ট্রাস্ট। আর সবকিছু পরিকল্পনামাফিক বলে, এই ফিল্মে কণ্ঠ দেবেন বলিউড ‘শাহেনশা’ অমিতাভ বচ্চন। এই ফিল্মে নেপথ্য কণ্ঠ হিসেবে সম্ভবত তাঁরই গুরুগম্ভীর স্বর শোনা যাবে। ট্রাস্ট জানিয়েছে, ‘বিগ বি’কে কাহিনিটি বর্ণনা করার জন্য ইতিমধ্যেই অনুরোধ করা হয়েছে।

চিত্রনাট্য থেকে চূড়ান্ত রূপ পাওয়া পর্যন্ত চলচ্চিত্রটির তদারকি করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যদের মধ্যে আছেন লেখক তথা ফিল্ম সেন্সর বোর্ডের চেয়ারম্যান প্রসূন জোশী, চলচ্চিত্র পরিচালক ড. চন্দ্রপ্রকাশ দ্বিবেদী, লেখক যতীন্দ্র মিশ্র এবং ইন্দিরা গান্ধী ন্যাশনাল সেন্টার ফর আর্টসের সচিব সচিদানন্দ জোশী। সূত্রের খবর, ফিল্মটি সরকারি চ্যানেল দূরদর্শনে সম্প্রচার করা হতে পারে। এইচলচিত্রের মাধ্যমে রাম জন্মভূমির শতাব্দী প্রাচীন ইতিহাস এবং রাম মন্দির নির্মাণ প্রক্রিয়াকে তুলে ধরা হবে।

অন্যদিকে তরতরিয়ে এগিয়ে চলেছে মন্দির নির্মাণের কাজ। ট্রাস্ট জানিয়েছে, মন্দিরের গর্ভগৃহ নির্মাণের কাজ প্রায় ২০ শতাংশ হয়ে গিয়েছে। মন্দিরের নীচের চত্বরে, বাল্মীকি রামায়ণের উপর ভিত্তি করে ১০০টি দেবদেবীর প্রতিমা স্থাপন করা হবে। প্রাথমিকভাবে, সেই প্রতিমাগুলির পেন্সিল স্কেচ তৈরি করা হবে। তারপর সেই স্কেচের ভিত্তিতে তৈরি করা হবে মাটির মডেল। সবশেষে ভাস্কর্য। এছাড়া ভক্তদের সুবিধার জন্য একটি কেন্দ্রও তৈরি করা হবে। ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যেই মন্দির নির্মাণ কাজ শেষ করার সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

এদিকে, মন্দিরের স্থপতিদের একটি দল এখন মন্দিরের নকশা চূড়ান্ত করার জন্য সিএআইআর-সিবিআরআই রুরকি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোফিজিক্স, আইইউসিএএ-পুনের বিজ্ঞানীদের সঙ্গে যৌথভাবে কাজ করছেন। আসলে নির্মাণাধীন রাম মন্দিরটিতে একটি বিশেষ বৈশিষ্ট্য থাকবে। প্রত্যেক রাম নবমীর দিন দুপুর ১২টায় সূর্যের রশ্মি ভগবান রামের বিগ্রহের কপালে এসে পড়বে। তাই নকশায় শেষ মুহূর্তের মাপজোক চলছে।