TV9 Network Global Summit-এ প্রারম্ভিক ভাষণ দেবেন অমিত শাহ, উপস্থিত থাকছেন ক্যামেরন, কার্জ়াই

What India Thinks Today : ১৭ ও ১৮ জুন দু'দিনের গ্লোবাল সামিটের আয়োজন করা হয়েছে টিভি৯ নেটওয়ার্কের তরফে। এই অনুষ্ঠানে দেশ ও বিশ্বের বিভিন্ন ক্ষেত্রের গণ্যমান্য ব্যক্তিরা। এই অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই সামিটে বক্তব্য রাখবেন প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কার্জ়াই।

TV9 Network Global Summit-এ প্রারম্ভিক ভাষণ দেবেন অমিত শাহ, উপস্থিত থাকছেন ক্যামেরন, কার্জ়াই
দু'দিনের গ্লোবাল সামিটের আয়োজন করেছে টিভি৯ নেটওয়ার্ক।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 2:21 PM

নয়া দিল্লি : দু’দিনের থিঙ্ক ফেস্ট (Think Fest) গ্লোবাল সামিটের আয়োজন করা হল টিভি৯ নেটওয়ার্কের (TV9 Network) তরফে। ১৭ জুন থেকে ১৮ জুনের এই ‘হোয়াট ইন্ডিয়া থিঙ্কস টুডে- গ্লোবাল সামিট’ (What India Thinks Today – Global Summit) এ অংশগ্রহণ করবেন দেশ তথা বিশ্বের গণমান্য ব্যক্তিরা। এই সম্মেলনে ৭৫ জন বক্তা অংশগ্রহণ করবেন। বক্তাদের মধ্যে প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজ়াই ছাড়াও রয়েছেন বিভিন্ন ক্ষেত্রের প্রভাবশালী ব্যক্তিত্বরা। ১৭ জুন এই সামিটের প্রথমদিনে মূল বক্তা হিসেবে বক্তব্য রাখবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর ১৮ তারিখের সম্মেলনের সূচনা করবেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। থিঙ্ক ফেস্টের উদ্বোধনী অনুষ্ঠানের বিষয় বা থিম থাকছে ‘বিশ্বগুরু : কত কাছে, কত দূরে’। দু’দিনের এই সম্মেলন অনুষ্ঠিত হবে নয়া দিল্লির তাজ প্যালেসে।

নেটওয়ার্কের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ‘দু’দিনের এই সম্মেলনে উপস্থিত থাকবেন রাজনীতি, প্রশাসন, অর্থনীতি, স্বাস্থ্য, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রের সবচেয়ে প্রভাবশালী ও বিশিষ্ট আন্তর্জাতিক ও জাতীয় বক্তারা। দু’দিন ধরে এই সম্মেলনে বিভিন্ন বিষয়ের উপর বক্তব্য রাখবেন ৭৫ জন বক্তা।’ বিবৃতিতে আরও বলা হয়েছে যে, এই সম্মেলনে অংশ নেবেন ভারতের বর্ষীয়ান মুখ্যমন্ত্রীরাও। ‘ইন্ডিয়া ইন দ্য নিউ ইন্টারন্যাশনাল অর্ডার’ (India In The New International Order) নিয়ে আলোচনায় বক্তব্য রাখবেন প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্যামেরন। তিনি জানিয়েছেন, ‘টিভি৯ দ্বারা আয়োজিত এই প্রথম গ্লোবাল সামিটে যোগ দিতে পেরে আমি আনন্দিত। আমি প্রধানমন্ত্রী থাকাকালীন ভারত ও ব্রিটেনের মধ্যে যে শক্তিশালী সম্পর্ক গড়ে তুলতে সাহায্য় করেছি তার জন্য আমি গর্বিত।’ আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট কারজ়াই সন্ত্রাসবাদের বিষয়ে আলোকপাত করবেন। ‘Terrorism : Enemy of Humanity’ -তে বক্তব্য় রাখবেন তিনি। তিনি জানিয়েছেন, ‘আমি টিভি৯ এর এই সম্মেলনে অংশগ্রহণ করার জন্য অপেক্ষা করে রয়েছি। এবং ভারত ও আফগানিস্তানের মধ্যে পারস্পরিক স্বার্থের বিষয়ে আলোচনা হবে।’

টিভি৯ নেটওয়ার্কের সিইও বরুণ দাস জানিয়েছেন যে, নতুন বিশ্বে নিজেদের জায়গা করে নেওয়ার ক্ষেত্রে ভারতের যাত্রার ব্লু প্রিন্ট নিয়ে আলোচনা হবে এই ‘থিঙ্ক-ফেস্টে’। তিনি বলেছেন, ‘এই সম্মেলনে বিভিন্ন গুরুত্বপূর্ণ ও আকর্ষণীয় বিষয়ে কথোপকথন ও আলোচনা করা হবে। সেই আলোচনার মাধ্যমে নতুন বিশ্বে ভারতকে নেতা হওয়ার ব্লু প্রিন্ট দেখাবে বলে আশা করা হচ্ছে। তবে এই যাত্রা বাধাহীন নয়। এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য হল ভারতকে ‘বিশ্ব গুরু’ করে তোলার জন্য মুক্ত আলোচনার মাধ্যমে ধারণা ও চিন্তাভাবনা তৈরি করা।’ উল্লেখ্য, মোট ১৫ জন কেন্দ্রীয় মন্ত্রী এই বিষয়ে নিজেদের ধারণা তুলে ধরবেন। বেশ কয়েকজন মুখ্যমন্ত্রীরও এই অনুষ্ঠানে অংশগ্রহণ করার কথা রয়েছে।