Uma Bharati: সব ‘পানশালা’ এবার ‘গোশালা’, নয়া উদ্যোগের কথা বললেন উমা ভারতী

Uma Bharati: সাংবাদিক বৈঠকে তিনি দাবি করেন, নয়া নীতির জন্য অপেক্ষা না করেই পানশালাগুলি বদলে ফেলার উদ্যোগ নেবেন তিনি।

Uma Bharati: সব 'পানশালা' এবার 'গোশালা', নয়া উদ্যোগের কথা বললেন উমা ভারতী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 10:31 AM

মধ্য প্রদেশ: গত কয়েকদিন ধরে মন্দিরের পাশেই থাকছিলেন উমা ভারতী। লিকার পলিসি বা নীতি নিয়ে নতুন দাবি জানানোর কথা বলেছিলেন বিজেপি নেত্রী। মঙ্গলবারই সেই নীতির কথা শোনা গেল তাঁর মুখে। তাঁর দাবি, রাজ্যের সব পানশালাকে গোশালায় রূপান্তরিত করতে হবে। মদ্যপানের প্রবণতা বেড়ে যাওয়া মহিলাদের ওপর অত্যাচারের ঘটনা বাড়ছে বলেও মন্তব্য করেছেন তিনি। গত সপ্তাহে শনিবার বিকেলে মধ্যপ্রদেশের অযোধ্যা নগরে একটি পানশালার পাশে থাকা মন্দিরে যান তিনি। সেখানেই ছিলেন গত ৪ দিন ধরে।

৪ দিন ধরে সেখানে থাকার পর তিনি নয়া দাবির কথা জানান। উমা ভারতী সেই উদ্যোগের নাম দিয়েছেন ‘মধুশালা মে গোশালা’। রাজ্যের তরফে নয়া নীতি ঘোষণার দাবি জানিয়েছেন তিনি। সাংবাদিক বৈঠকে তিনি দাবি করেন, নয়া নীতির জন্য অপেক্ষা না করেই পানশালাগুলি বদলে ফেলার উদ্যোগ নেবেন তিনি। বিজেপি নেত্রীর আরও দাবি, নিওয়ারি জেলার ওরচায় রাম রাজা মন্দিরের কাছে যে পানশালা রয়েছে, তা বেআইনি।

উমা ভারতী সাধারণের উদ্দেশে বলেছেন, যাতে অবৈধ পানশালার বাইরে ১১ টি গরুকে দাঁড় করিয়ে দেওয়া হয়। তিনি বলেন, ‘দেখি আমাকে কে থামায়! পানশালার সামনেই আমি গরুদের খাবার, জল দেওয়ার ব্যবস্থা করব।’ তাঁর কথায়, সরকার গঠন করার থেকে গুরুত্বপূর্ণ হল স্বাস্থ্যকর সমাজ গড়ে তোলা, মহিলা ও শিশুদের ভবিষ্যৎ নিশ্চিত করা।

উমা ভারতী জানান, পানশালার বিরুদ্ধে তাঁর এই অভিযানকে কটাক্ষ করছে বিজেপির একাংশ। প্রাক্তন মুখ্যমন্ত্রী উমার আরও দাবি, মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের সঙ্গে তাঁর সম্প্রতি একটি বৈঠক হয়েছে। তাতে পানশালা সংক্রান্ত নীতি বদলাতে নাকি রাজিও হয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, লাডলি বহিনা যোজনার মতো স্কিমের থেকেও মহিলারা পানশালা নীতি বদলের ক্ষেত্রে বেশি আগ্রহী।