Dharmendra Pradhan: জাতীয় শিক্ষানীতি নিয়ে স্ট্যালিনকে তোপ ধর্মেন্দ্রর, একগুচ্ছ প্রশ্ন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

Dharmendra Pradhan: জাতীয় শিক্ষানীতি নিয়ে স্ট্যালিনের মন্তব্যের জবাব দেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। এক্স হ্যান্ডলে ধর্মেন্দ্র প্রধান লেখেন, গণতন্ত্রে রাজ্যগুলির মধ্যে স্বাস্থ্যকর প্রতিযোগিতা সবসময় কাম্য। কিন্তু, নিজের বক্তব্য প্রমাণের জন্য রাজ্যগুলিকে পরস্পরের বিরুদ্ধে লড়ানো সংবিধানের স্পিরিট ও ভারতের ঐক্যের বিরোধী।

Dharmendra Pradhan: জাতীয় শিক্ষানীতি নিয়ে স্ট্যালিনকে তোপ ধর্মেন্দ্রর, একগুচ্ছ প্রশ্ন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর
জাতীয় শিক্ষানীতি নিয়ে এমকে স্ট্যালিনকে আক্রমণ করলেন ধর্মেন্দ্র প্রধান
Follow Us:
| Updated on: Sep 09, 2024 | 7:46 PM

নয়াদিল্লি: জাতীয় শিক্ষানীতি নিয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনকে আক্রমণ করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তামিলনাড়ুতে জাতীয় শিক্ষানীতি লাগু না করায় কেন্দ্র বরাদ্দ আটকে রেখেছে বলে অভিযোগ করেন স্ট্যালিন। সোমবার সেই অভিযোগ নিয়ে স্ট্যালিনকে বেশ কয়েকটি প্রশ্ন ছুড়ে দেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। দীর্ঘ আলোচনা এবং মতামতের ভিত্তিতে জাতীয় শিক্ষানীতি ২০২০ চালু হয়েছে বলে স্ট্যালিনকে স্মরণ করিয়ে দেন ধর্মেন্দ্র প্রধান।

সোমবার এক্স হ্যান্ডলে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন লেখেন, “জাতীয় শিক্ষানীতির কাছে মাথা নত না করায়, সবচেয়ে ভাল পারফরম্যান্স করা রাজ্যের আর্থিক বরাদ্দ বন্ধ করে দেওয়া হয়েছে। আর যারা নিজেদের লক্ষ্য পূরণে ব্যর্থ, তাদের পুরস্কৃত করে চলেছে। এভাবেই কি কেন্দ্রীয় সরকার উচ্চমানের শিক্ষার প্রচারের পরিকল্পনা করেছে? বিষয়টি আমি দেশ ও মানুষের সিদ্ধান্তের উপর ছেড়ে দিলাম।”

এই খবরটিও পড়ুন

স্ট্যালিনের এই মন্তব্যের জবাব দেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। এক্স হ্যান্ডলে ধর্মেন্দ্র প্রধান লেখেন, গণতন্ত্রে রাজ্যগুলির মধ্যে স্বাস্থ্যকর প্রতিযোগিতা সবসময় কাম্য। কিন্তু, নিজের বক্তব্য প্রমাণের জন্য রাজ্যগুলিকে পরস্পরের বিরুদ্ধে লড়ানো সংবিধানের স্পিরিট ও ভারতের ঐক্যের বিরোধী।

এরপরই এক্স হ্যান্ডলে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী লেখেন, “জাতীয় শিক্ষানীতির আপনার বিরোধিতা নিয়ে কয়েকটি প্রশ্ন তুলতে চাই। ১. আপনি কি তামিল-সহ মাতৃভাষায় শিক্ষার বিরোধী? ২. তামিল-সহ অন্য ভারতীয় ভাষায় পরীক্ষা নেওয়ার বিরোধী? ৩. তামিল-সহ অন্য ভারতীয় ভাষায় পাঠ্যবইয়ের বিরোধী? ৪. আপনি কি জাতীয় শিক্ষানীতির ন্যায়সংগত, ভবিষ্যৎমুখী, অন্তর্ভুক্তিমূলক শিক্ষা কাঠামোর বিরোধিতা করছেন?”

প্রশ্নের শেষে ধর্মেন্দ্র প্রধান লেখেন, “যদি তা না হয়, তা হলে রাজনৈতিক স্বার্থের ঊর্ধ্বে তামিলনাড়ুর পড়ুয়াদের স্বার্থকে গুরুত্ব দিয়ে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন করুন।”

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)