Ban on firecrackers: এবার সবুজবাজিতেও নিষেধাজ্ঞা, ১ জানুয়ারি পর্যন্ত কোনও আতশবাজি নয়

Ban on firecrackers: দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই বলেন, তাঁরা চান মানুষ দীপ জ্বালিয়ে এবং মিষ্টিমুখ করে দীপাবলি পালন করুক। তিনি বলেন, "আমাদের ধুমধাম করে দীপাবলি পালন করতে হবে। একইসঙ্গে দূষণ নিয়ন্ত্রণও করতে হবে।"

Ban on firecrackers: এবার সবুজবাজিতেও নিষেধাজ্ঞা, ১ জানুয়ারি পর্যন্ত কোনও আতশবাজি নয়
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Sep 09, 2024 | 4:14 PM

নয়াদিল্লি: দীপাবলি। আলোর উৎসব। দেশের বিভিন্ন প্রান্তে আতশবাজিতে আলোকিত হয়ে উঠে আকাশ। আর এই আতশবাজির জন্য দূষণের মাত্রাও বাড়ে। সেই দূষণ নিয়ন্ত্রণে বড় সিদ্ধান্ত নিল দিল্লি সরকার। সবরকম আতশবাজির উপর নিষেধাজ্ঞা জারি করল। এমনকি, সবুজবাজিও জ্বালানো যাবে না। সোমবার দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই ঘোষণা করলেন, ২০২৫ সালের ১ জানুয়ারি পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে।

এদিন দিল্লির পরিবেশমন্ত্রী বলেন, “সবরকম আতশবাজি তৈরি, বিক্রি এবং ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হল। সেই তালিকায় সবুজবাজিও রয়েছে। দূষণ নিয়ন্ত্রণে ২০২৫ সালের ১ জানুয়ারি মাস পর্যন্ত নিষেধাজ্ঞা জারি থাকবে।” তিনি বলেন, আতশবাজির জেরে শীতকালে বায়ুদূষণ বাড়ে। তাই গতবছরের মতো, এবারও আতশবাজি তৈরি, বিক্রি এবং ব্যবহারের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হল। অনলাইনেও আতশবাজি বিক্রি বন্ধ থাকবে।

গোপাল রাই বলেন, তাঁরা চান মানুষ দীপ জ্বালিয়ে এবং মিষ্টিমুখ করে দীপাবলি পালন করুক। তিনি বলেন, “আমাদের ধুমধাম করে দীপাবলি পালন করতে হবে। একইসঙ্গে দূষণ নিয়ন্ত্রণও করতে হবে।”

এই খবরটিও পড়ুন

আতশবাজির উপর নিষেধাজ্ঞা ঠিকঠাকভাবে মানা হচ্ছে কি না, তা নিয়ে নজরদারি চালাতে জয়েন্ট অ্যাকশন প্ল্যান গড়ার কথা বলেন দিল্লির পরিবেশমন্ত্রী। সেখানে পুলিশ, দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি এবং রাজস্ব বিভাগের আধিকারিকরা থাকবেন। খুবই শীঘ্রই তা গড়া হবে বলে মন্ত্রী জানান।

আগেভাগে এই নিষেধাজ্ঞার কারণ নিয়ে দিল্লির পরিবেশ দফতরের মন্ত্রী বলেন, শেষ মুহূর্তে আতশবাজিতে নিষেধাজ্ঞা জারি করলে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হতেন। তাই, আগেভাগে সিদ্ধান্ত নেওয়া হল। দিল্লির নাগরিকদের আবেদন জানিয়ে গোপাল রাই বলেন, “দূষণ নিয়ন্ত্রণে আমাদের সবাইকে দায়িত্ব নিতে হবে। যদি দিল্লির সব নাগরিক দূষণের বিরুদ্ধে লড়াইয়ে সঙ্গী হন এবং পরিবেশকে বাঁচানোর উদ্যোগ নেন, তবে দূষণের বিপদ থেকে মানুষকে রক্ষা করতে সক্ষম হব আমরা।”

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)