SC On R G Kar: হাজারও কাগজের ভিড়ে আসল নথিই দেখাতে পারল না, CJI বললেন, ‘দায়ী রাজ্যই…’ সুপ্রিম চাপে জোর ধাক্কা সরকারের

SC On R G Kar: সওয়াল জবাবের মাঝেই সেই চালান খোঁজার তোড়জোড় শুরু হয়ে যায়। রাজ্যের তরফে আইনজীবী কপিল সিব্বল ও সলিসেটর জেনারেল তুষার মেহেতা দু'জনই নথি হাতড়ে চালানের খোঁজ করতে থাকেন। কিন্তু চালান খুঁজে পাননি কেউই।

SC On R G Kar: হাজারও কাগজের ভিড়ে আসল নথিই দেখাতে পারল না, CJI বললেন, 'দায়ী রাজ্যই...' সুপ্রিম চাপে জোর ধাক্কা সরকারের
বড় প্রশ্নের মুখে রাজ্য Image Credit source: Supreme Court
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2024 | 1:24 PM

নয়া দিল্লি: তিলোত্তমার সঠিক ভাবে ময়নাতদন্ত আদৌ হয়েছে কি? সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়,  বিচারপতি জে বি পর্দিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে শুনানির সময়ে এই বিষয়টিই প্রশ্ন তুলে দিল। এদিনের শুনানির সময়ে সিবিআই-এর তরফে সংশয় প্রকাশ করে বলা হয়, “এই ধরনের ঘটনার ক্ষেত্রে প্রথম ৫ ঘণ্টা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু আমরা ৫ দিন পরে গিয়েছি। তখন কিছু পাল্টে গিয়েছে।”

তখন প্রধান বিচারপতির এজলাসে এডুলজি বলেন, “দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত শুধুমাত্র ১০ বার জিডি এন্ট্রি করা হয়েছে। পুরোটা পরে তৈরি করা হয়নি তো? অনেক রহস্য রয়েছে।” এডুলজিও আরও প্রশ্ন তোলেন, এফআইআর দায়ের না করে কী ভাবে তদন্ত শুরু হল? হতে পারে সেই তথ্য নষ্ট করা হয়েছে।”

ফিরোজ এডুলজি সওয়াল করেন, নির্যাতিতার ময়নাতদন্তের রিপোর্ট শকিং। ময়নাতদন্তের রিপোর্টে কোনও সময়ের উল্লেখ করা হয়নি, কীভাবে ময়নাতদন্তের রিপোর্ট বিকৃত করা হয়েছে। তখন প্রধান বিচারপতি জানতে চান, ময়নাতদন্তে যাওয়ার সময়ে চালান কোথায়?  তিনি বলেন, “পোস্টমর্টেমে যখন দেহ দেওয়া হল সেই সময় ডাক্তাররা ইনকোয়েস্টের চালান ভরেছিলেন সেটা কোথায়? সিবিআইকে সেই চালান দিতে হবে।”

এই খবরটিও পড়ুন

সওয়াল জবাবের মাঝেই সেই চালান খোঁজার তোড়জোড় শুরু হয়ে যায়। রাজ্যের তরফে আইনজীবী কপিল সিব্বল ও সলিসেটর জেনারেল তুষার মেহেতা দু’জনই নথি হাতড়ে চালানের খোঁজ করতে থাকেন। কিন্তু চালান খুঁজে পাননি কেউই।

প্রধান বিচারপতি বলেন, “এই ফর্মে আরও একটা কলম আছে। যেখানে মৃতদেহের পোশাক এবং অন্যান্য যা যা সিজারে আছে তা পোস্টমর্টেমের চিকিৎসকদের দিতে হবে।” বিচারপতি পার্দিওয়ালা তখন বলেন, “এই চালান না পাওয়া গেলে রাজ্যকে কৈফিয়ত দিতে হবে।”

বিচারপতি পার্দিওয়ালা বলেন, “নিয়ম অনুযায়ী যে কনস্টেবল ছিলেন, তার এই চালান নিয়ে যাওয়ার কথা কিন্তু সেই বিষয়ে উল্লেখ করা হয়নি। যদি এই চালান না পাওয়া যায় তাহলে রাজ্য সরকার দায়ী থাকবে।”

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)