Covid-19 Nasal Vaccine: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর হাত ধরে বাজারে এল বিশ্বের প্রথম ন্যাজাল ভ্যাকসিন, দাম কত জানেন?

Covid-19 Nasal Vaccine: ভারত বায়োটেকের ন্যাজাল ভ্যাকসিনের সূচনা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। এবার থেকে বাজারেই মিলবে এই টিকা।

Covid-19 Nasal Vaccine: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর হাত ধরে বাজারে এল বিশ্বের প্রথম ন্যাজাল ভ্যাকসিন, দাম কত জানেন?
ভারত বায়োটেকের ন্যাজ়াল ভ্যাকসিন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 5:31 PM

নয়া দিল্লি: বৃহস্পতিবার দেশজুড়ে পালিত হচ্ছে ৭৪ তম প্রজাতন্ত্র দিবস। এই উপলক্ষে ভারত বায়োটেকের ন্যাজ়াল কোভিড ভ্যাকসিন ইনকোভ্যাক (iNCOVACC) সূচনা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিং। এ দিন মাণ্ডব্যের বাসভবনেই এই ন্যাজাল ভ্য়াকসিনের (Nasal Vaccine) সূচনা করা হল। হেটেরোলোগাস বুস্টার ডোজ় হিসেবে ব্যবহারের জন্য নভেম্বরেই ড্রাগস কন্ট্রোলার জেনেরাল অব ইন্ডিয়ার (Drugs Controller General of India) অনুমোদন পেয়েছিল ভারত বায়োটেকের এই ন্যাজ়াল টিকা বিবিভি১৫৪ (BBV154)। তবে প্রাপ্ত বয়স্কদের জন্য় সীমিত ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছিল। এবার থেকে বাজারে উপলব্ধ হবে এই ন্যাজাল টিকা।

বিশ্বের প্রথম কোভিড প্রতিষেধক ন্যাজ়াল ভ্যাকসিন এই বিবিভি১৫৪। ভারত বায়োটেকের তরফে বিবৃতি জারি করে এই টিকার দাম আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। বেসরকারি সংস্থায় iNCOVACC-র প্রতি টিকা মিলবে ৮০০ টাকায় এবং ভারত সরকার বা অন্য কোনও রাজ্য সরকারের টিকাকরণ সেন্টারে এই টিকা মিলবে ৩২৫ টাকায়।

হায়দরাবাদ ভিত্তিক ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে, প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে এই ভ্যাকসিনটি মূল্যায়ন করা হয়েছে। এবং তিনটি পর্যায়েই এই টিকা সফল হয়েছে। এর আগে যেসব ব্যক্তি কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের দুটি ডোজ় নিয়েছেন তাঁরা বুস্টার ডোজ় হিসেবে এই ন্যাজ়াল ভ্যাকসিন নিতে পারবেন। প্রথম ও দ্বিতীয় ডোজ় হিসেবেও এই iNCOVAAC নেওয়া যাবে। তবে দুটি ডোজ়ের মধ্যে ৬ মাসের বিরতি দিতে হবে সেক্ষেত্রে।