Uttarakhand Rain Update: বৃষ্টি কমলেও কাটেনি দুর্যোগের শঙ্কা, ৫০ পার করল দেবভূমিতে মৃতের সংখ্যা

Uttarakhand death Toll reaches 52: সর্বাধিক মৃতের সংখ্যা নিয়ে এই বিপর্যয়ে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নৈনিতালই।  ৫২ জনের মৃত্যুর ঘটনার মধ্যে ২৮টিই নৈনিতালে ঘটেছে।

Uttarakhand Rain Update: বৃষ্টি কমলেও কাটেনি দুর্যোগের শঙ্কা, ৫০ পার করল দেবভূমিতে মৃতের সংখ্যা
বয়স্ক মানুষদের কাঁধে করে উদ্ধার করে আনছেন জওয়ানরা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 7:02 AM

দেহরাদুন: ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা। বুধবার আরও ৬টি দেহ উদ্ধার হওয়ায় উত্তরাখণ্ডে (Uttarakhand) ভারী বৃষ্টি (Heavy Rain) ও ধসে (Landslide) মৃতের সংখ্যা ৫০-র গণ্ডি পার করল। আজ আকাশপথে বিপর্যস্ত এলাকা পরিদর্শনে যেতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)।

একটানা প্রায় চারদিন ধরেই ভারী বৃষ্টিপাতের জেরে বিপর্যয় নেমে এসেছে দেবভূমিতে। একাধিক জায়গায় জলের স্রোতে ভেঙে গিয়েছে সেতু, ধসের কারণে বন্ধ হয়ে গিয়েছে গুরুত্বপূর্ণ রাস্তাগুলি। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমলেও এখনও একাধিক জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছে।

প্রশাসন সূত্রে জানানো হয়েছে, কুমায়ুনে ভারী বৃষ্টির জেরে একটি ট্রেকিং দলের ১১ সদস্য সহ মোট ১৬ জন নিখোঁজ হয়ে গিয়েছিলেন। দীর্ঘ সময় ধরে খোঁজাখুঁজির পর তাদের খোঁজ মেলে, আজ আকাশপথে এসডিআরএফ বাহিনী তাদের উদ্ধার করে আনবে। অন্য একটি দুর্ঘটনায় ১৭ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে, বৃষ্টি ও ধসের কারণে কমপক্ষে ৪৬টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সর্বাধিক মৃতের সংখ্যা নিয়ে এই বিপর্যয়ে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নৈনিতালই।  ৫২ জনের মৃত্যুর ঘটনার মধ্যে ২৮টিই নৈনিতালে ঘটেছে। পর্যটকে ভরা নৈনিতালে প্রায় দুদিন বাদে বিদ্যুৎ ও ইন্টারনেট পরিষেবা চালু হয়েছে। তবে একাধিক জায়গাতেই এখনও নেটওয়ার্কের সমস্যা রয়েছে। প্রত্যন্ত গ্রাম গুলিতেও এখনও বিদ্যয়ুৎ পরিষেবা চালু করা সম্ভব হয়নি। নৈনি ঝিল উপচে পড়ায় পার্শ্ববর্তী রাস্তাগুলি এখনও জলে থইথই করছে।  তবে রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতর, এনডিআরএফ, সেনাবাহিনীর মিলিত প্রচেষ্টায় রাস্তা অনেকটাই সাফ করা গিয়েছে। বৃষ্টি থামতেই পর্যটকদেরও বাড়ি ফেরার জন্য ট্যাক্সি স্ট্যান্ডে ভিড় জমাতে দেখা যায়।

গতকালই রাজ্যের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি কুমায়ুনের উধম সিং নগর ও চম্পায়ত জেলা পরিদর্শনে যান। যান্ত্রিক গোলযোগের কারণে হেলিকপ্টার চালু না হওয়ায় তিনি সড়ক পথেই এলাকা পরিদর্শনে যান। তাঁর সঙ্গে ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী তথা নৈনিতালের সাংসদ অজয় ভাট, রাজ্য় বিপর্যয় মোকাবিলা মন্ত্রী ধ্যান সিং রাওয়াত। তাঁরা ট্রাক্টরে করেই উধম সিং নগরের একাধিক জায়গায় ঘুরে দেখেন এবং চাষের জমির ক্ষয়ক্ষতির হিসাবও নেন।

সরকারি সূত্রে জানানো হয়েছে, বুধবার রাতে উত্তরাখণ্ডে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজ সকালে তিনি আকাশপথে বন্যা বিপর্যস্ত এলাকা পরিদর্শনে বের হবেন। এরপরে তিনি রাজ্যের শীর্ষ আধিকারিকদের সঙ্গে ত্রাণ ও উদ্ধারকার্য নিয়ে একটি বৈঠক করবেন।

বুধবার সকাল থেকেই ধীরে ধীরে আকাশ পরিস্কার হতে থাকায় চারধাম যাত্রাও আংশিকভাবে পুনরায় শুরু করা হয়েছে। কেদারনাথ, গঙ্গোত্রী ও যমুনেত্রীতে যাওয়ার অনুমতি মিললেও বদ্রীনাথ যাওয়ার প্রধান সড়ক পথগুলিই ধসের জেরে এখনও বন্ধ থাকায় সেখানে যাওয়ার অনুমতি দেয়নি প্রশাসন।

আরও পড়ুন: Narendra Modi: জ্বালানি-যন্ত্রণার সমাধান খুঁজতে বিশ্বের তেল-গ্যাস সংস্থাগুলির কর্তাদের সঙ্গে বৈঠকে নমো